পাতা:বিশ্বকোষ ষষ্ঠ খণ্ড.djvu/৩৪৩

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


চিরাতা বা চিরতা [ ૭8૦ ] চিরাত বা চিরত{ এই সমস্ত গুল্ম Gentianaceae শ্রেণী ভুক্ত। ভারতবর্ষের চিরতা জেন্‌সিয়ানার (Gentiana ) সমধৰ্ম্মী । এই সকল চিরতার কাও ও মূল বহুল পরিমাণে ঔষধে ব্যৰন্থত হইয়া থাকে। ইহাদের গুণ-অগ্নি, ক্ষুধাবৰ্দ্ধক ७ यडणुकांग्रैौ निट-शङः श्रछाछ जभ४ण नग्wiब्र श्लेषtषङ्ग छांछ प्लेशं क्रझ ७ উগ্র নহে। সৰ্ব্বপ্রকার আভ্যন্তরিক প্রদাহেই নিরাপদে চিরতৃ } প্রয়োগ করা যাইতে পারে। জর ঘটিত অমিয় সঙ্কলেও ইহা ব্যবহারে ফল দশে । förstå foototo förståfs (Chiratin Geutianaceae) যোগে উৎপন্ন হইয়া থাকে। ইহাতে অঙ্গার ২•, উদজন ৩• ও অন্নজন ১২ ভাগ । Gentianin ( অঙ্গ ১৪, উদ ১০ ও অন্ন ৫৯) নামক আর একটা স্বাদ বিহীন, পীতবর্ণ দানাদার পদার্থ চিরতায় বিদ্যমান থাকে তদ্ভিন্ন ইহাতে শতকরা • ১২ হইতে ১৫ ভাগ পর্য্যন্ত তরল শকরা বর্তমান থাকায় বাবেরিয়া ও সুইজন্সও বাসীগণ চিরতার মূল হইতে একরূপ সুরা প্রস্তুত করে । সুতরাং চিরতার বীৰ্য্যে উল্লিখিত তিনটী দ্রব্য বিদ্যমান আছে । বাজারে নিম্নলিখিত প্রকার চিরতার সমধৰ্ম্মী গুল্ম পাওয়া যায়। ১ ছোট চিরতা ( Ademema hyssopifolia ) wifwettwsTA ataf-gtta irgi পাওয়া যায়। ইহা অতিশয় তিক্ত, মৃদু, বিরেচক এবং অগ্নি È#roț¢ i 3 fāsts ( Gentian Chirata, Ophelia Chirata) ইহা ভারতবর্ষের উত্তরভাগে ও মেরুিঙ্গ (Morung) পৰ্ব্বতে জন্মিয় থাকে। ইহাদের মুল, কাও, পত্র, পুষ্পাদি সমস্তই অতিশয় তিক্ত। ইহার গুণ সৰ্ব্বাংশে জেনসিয়ানার তুল্য । ভারতের সর্বত্রই এই দ্রব্য বলকর ও জয়য়, ঔষধৰূপে ব্যবহৃত হয়। হিমালয়ের নিম্নভূমি সকলে এই চিরতা প্রচুর পরিমাণে জন্মে। ইহাই বাজারে চিরতা নামে সচরাচর বিক্রীত হয় । ৩ কালমেঘ (Justicia paniculata) হিন্দি ভাষায় ইহাকে কলাপনাথ বা মহাতিত কহে । ইহাই আদি ও প্রকৃত চিরতা । ৪ গীমা বা গীশ্মি (Chironia এই তিক্ত শাক জলাশয়াদির নিকট <f#z5# ### #fũ#i &#fC# ! t Exacum hyssopifolia, পূৰ্ব্বউপদ্বীপে জন্মে। ইহা অতিশয় তিক্ত। ইহা বলকর ও অগ্নিউদ্দীপক । অধিবাসীগণ ইহা ঔষধরূপে ব্যবহার করে । ৬ Exacum bicolor, নীলগিরী সন্নিহিত স্থানে উৎপন্ন হয় । শরৎকালে এই বৃক্ষে ফুল ফুটে । ইহাতে জেনলিয়ান লুটিয়ার {G, lutea) সমস্ত গুণ বিদ্যমান আছে । তজ্জন্ত অনেকে অম্বুমান করেন জেনলিয়ান লুটিয়ার পরিবর্তে ইহা ব্যরহৃত TLS *TK FF (Exacum tetragona), TETF centauroides) | crest förs *ts i v (Ophelia angustifolia) stritor পাহাড়ী চিরতা কছে । প্রকৃত চিরতার পরিবর্তে ইছা ব্যবহৃত sh a footo offs for two ( Ophelia elegans) BBB BBBBBBB BBD DDB DD BBD DDD DDS মাসে ইহাতে অতি সুন্দর ফুল হয় । দাক্ষিণাত্যেয় কৰিয়াজ ও হকিমগণ হিমালয়ের চিয়তা অপেক্ষা ইহাকে অধিক আদর করেন। বিশাখপত্তনে ইহা প্রচুর পরিমাণে উৎপন্ন হয়। প্রতি বৎসর প্রায় ২৫• • টাকার শিলারস ঐ স্থান হইতে রপ্তানী হয়। বাজারে শুষ্ক ও তাড়াবান্ধা শিলারস পাওয়া যায়, ইহায় অরিষ্ঠ সেবন করিলে পরিপাক শক্তির বৃদ্ধি এবং শরীর সবল ও কান্তিময় হয় ।

  • fortste f5TE TI fratsfērs (Ophelia Chirata or Gentiana Chirata) fratrix **t s s • • • sērs • • • • • ফিট উচ্চে জন্মে । খসিয়া পৰ্ব্বতে ৪ । ৫ সহস্ৰ ফিট উচ্চেও চিরতা জন্মিয় থাকে। এই সকল স্থানেই চিরতা অপৰ্য্যাপ্ত পরিমাণে উৎপন্ন হয় । এই সকল বৃক্ষ প্রতিবৎসর জন্মিয়৷ থাকে । এবং সচরাচর ২ হই ফিট পর্য্যন্ত উচ্চ হয় । ইহাদের কাও সকল গোল ও শাখা শূন্ত । শরৎকালে ইহাদের ফুল হয়, এই সময় গাছগুলি শিকড় সহিত উপড়াইয়। শুষ্ক করিয়া লয় । পরে ৩ ফিট লম্বা চেপ্ট; তাড়া বাধিয়া নানা স্থানে প্রেরিত হয় । বাজারে এই অবস্থাতেই চিরতা পাওয়া যায় । চিরতার উগ্রবীর্য্য জলে ও সুরায় দ্রব হইয়া যায় । কোষ্ঠবদ্ধ ও অগ্নিমন্দ্যি হইলে অনেকে সন্ধ্যায় চিরতা ভিজাইয়া রাখিয়া প্রাতে চিনির সহিত উহ! পান করে । চিরতরে শিকড়ই অধিক তিক্ত । তিক্তরসের জল্পই চিরতা আদরণীয় । ১৮২৯ খৃষ্টাব্দে চিরতার গুণ ইংলওঁীয় চিকিৎসকগণের দৃষ্টি আকর্ষণ করে। ১৮৩৯ অব্দে চিরতা এডিনবর্গ ফার্মাকোপিয়াতে গৃহীত হয়। কিন্তু যুরোপ ও আমেরিকায় ইহ এক্ষণে অধিক ব্যবহৃত হয় না । যাহা হউক ভারতবর্ষে যুরোপীয় ডাক্তারগণ ইহার প্রচুর প্রয়োগ করিয়া থাকেন।

রাসায়নিক উপায়ে চিরতার বীর্য্য বাহির করিয়া উৎকৃষ্ট বলকারক ঔষধ প্রস্তুত হয়। গায়কও, অগ্নিমাল্য, জর ইত্যাদি রোগে উহা অতি আশ্চর্ষ্য ফল প্রদান করে । চিরত। ও গুলঞ্চের সমাংশ কাঞ্চ কবিরাজগণ পরিবর্তৃক ঔষধরূপে ব্যবহার করেন । দেশীয় সালসায় চিরতার ক্কাথ থাকে । অশ্বদিগকে মোটা করিষার জন্তু ইংলণ্ডে একরূপ চিরতা উহাদিগকে খাইতে দেয় । অধিকমাত্রায় চিরতা থাইলে গাত্রদাহ, বমনেচ্ছ এমন কি বমি ও অতিসার হইতে পারে। । -