পাতা:বিশ্বকোষ সপ্তদশ খণ্ড.djvu/২৭২

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


* शिश्न ] 1 ستانه লিঙ্গ $ उ५ण जशिरू इछ, ठाश शंशन मै नित्र श्रृंरशशाशक जमैौद्र । ওজন ৩, ৪ বা ৭ বার করিতে হয় । ৰদি ভুলায় প্রত্যেক बांग्रहै शर्षि जभष्ठ इग्न, श्रदाँ९ यक veअञई थांप्य, एठांश श्रण ঐ লিঙ্গ জলে ফেলিক্স দিতে হইবে। তণ্ডুল অপেক্ষ যদি निन्न अश्रूि श्छ, ठांश हहरण भै णिन $षांशैौनक्रिश्रृंद्र *tचक हिंठकङ्ग । “ইত্যেতাক্ষণং প্রোক্তং পরীক্ষাতন্ত্রকোধিদৈঃ । জিঃসগুপঞ্চবার বা তুলাসাম্য ন জায়তে। তদা বাণং সমাখ্যাতং শেষং পাষাণসম্ভবম্ ॥” ( বীরমিত্রোয়বৃত শ্লোক ) ‘তুলাকাশৰ তণ্ডুলেন,অপরতুগাদিযুতগুলা ব্যধিকাঃ স্বাস্তা তদিদং গৃছি৭ছু পৃজ্যমবধার্যাং লিঙ্গঞ্চোধিকং তদোদাসীনপূজ্যং তদিতি কিং হেমাদ্রিকৃত লক্ষণাক্রাস্তম্। “সপ্তকৃত্যন্তলায়াড়ং বৃদ্ধিমেতি ন হয়তে । বাণলিঙ্গমিতি খ্যাতং শেষং নাম্মদ মুচ্যতে ॥ ত্রিপঞ্চবারং যস্তৈব তুলাসাম্যং ন জায়তে। তদা বাণং সমাখ্যাতং শেষং পাবাণসম্ভবম্ ॥” - (স্বতসংহিতা ) বাণলিঙ্গ কি না এইরূপ প্রণালী অনুসারে পরীক্ষা করিয়া তাহার সংস্কারপূর্বক পূজা করিবে। লিঙ্গপূজাবিধি। বাণলিঙ্গ পূজা করিতে হইলে প্রথমে সামান্ত পূজাপদ্ধতিক্রমে গণেশাদি দেবতা পূজা করিয়া বাগলিঙ্গকে স্নান করাইতে হইবে। পরে নিম্নোক্ত ধ্যান পাঠ করিয়া মানসোপচারে পুজ এবং পুনরায় ধ্যান করিয়া পূজা করিতে হয়। পূজা যথাশক্তি যোড়শাদি উপচারে করা যাইতে পারে। ধ্যান— ও প্রমত্তং শক্তিসংযুক্তং বাশাখ্যঞ্চ মহাপ্ৰভম্। " কামবাণান্বিতং দেবং সংসারদহনক্ষমম্। শৃঙ্গারাদিরসোল্লাসং বীণাখ্যং পরমেশ্বরম্।” এই ধ্যানে পূজা ও জপাদি করিয়া স্তব পাঠ করিতে হয়। ৰাশলিঙ্গপূজায় আবাহন ও বিসর্জন নাই। বাগলিঙ্গ বহু প্রকায়,--আগ্নেয়লিঙ্গ, যামলিঙ্গ, নৈঋতলিঙ্গ, বারুশলিঙ্গ,বাদুলি,কুবেরলিঙ্গ, রৌদ্রলিঙ্গ,বৈষ্ণবলিঙ্গ, স্বয়ংলিঙ্গ, মৃত্যুঞ্জয়লিঙ্গ, নীলকণ্ঠ শিঙ্গ, মহাদেবলিঙ্গ, জলঙ্গি, ত্রিপুরারিলিঙ্গ, অর্জনারীশ্বর লিঙ্গ ও মহাকাল লিঙ্গ প্রভৃতি। ইহাঙ্গের প্রত্যেকটীয় পৃথকৃ পৃথক্ লক্ষণ শাস্ত্ৰে নির্দিষ্ট হইয়াছে, সেই cजहे जका रुद्रा फ्रेङ नििज हिई कब्रिट्ठ श्छ। बोअनिएजङ्ग उडশুভ লক্ষণ বিশেষ করিয়া পরীক্ষা করিয়া লইত্তে হয় । मिमानिध-वाभणिन कर्कन हरेरन भूझबंब्रिॉश्चिम, क्लिनि?কার অর্থাৎ চেপষ্ট হইলে গৃহভক্ষ, এক পার্থতি ইলে পুত্রারাদি লক্ষয়, শিরোদেশ ফুটিত হইলে ব্যাধি, লিঙ্গ ছিদ্র হইলে বিদেশগমন, এবং লিঙ্গে কণিকা থাকিলে খ্যাধি হয়, সুতরাং এই সকল দোষযুক্ত বাশলিঙ্গ পূজা করিতে নাই। ইহা ভিন্ন তীক্ষাগ্ৰ, বক্ৰশীর্ষ, এবং র্যন্ত্র (ত্রিকোণ) লিঙ্গ পরিবর্জনীয়। ইহা ভিন্ন অতি স্থল, অতিকৃশ, স্বল্প ও ভূষণযুক্ত লিঙ্গ গৃহী পূজা করিবে না, এই লিঙ্গ যাহার মোক্ষার্থী তাহাজের পক্ষে হিতকর । “কৰ্কশে বাপলিঙ্গে তু পুত্রয়ারক্ষয়ে ভবেৎ। চিপিটে পুজিতে তম্মিন্ গৃহভঙ্গো ভবেঞ্জবম্ ॥ একপাশ্বাস্থতে ধেনুপুত্ৰদারধমক্ষয়: । শিরসি ফুটতে বাণে ব্যাধিগ্রগমেব চ। ছিয়লিঙ্গেহচিতে বাণে বিদেশগমনং ভবেৎ । লিঙ্গে চ কণিকাং দৃষ্ট ব্যাধিমান জারতে পুমান । তীক্ষাগ্ৰং বক্রশীর্ষঞ্চ ত্রাশ্রলিঙ্গং বিবৰ্দ্ধয়েৎ । অতিস্থলঞ্চাতিরুশং স্বয়ং বা ভূষণাস্থিতম্। গৃহী বিবর্জয়েত্তাক তদ্ধি মোক্ষার্থিনো হিতম্ " বীরমিত্রোর শুভলিঙ্গ—ঘনাভ ও কপিল বর্ণ লিঙ্গ বিশেষ শুভ, এই লিঙ্গ পুজায় শুভ হইয়া থাকে। লঘু বা স্থূল কপিল বর্ণ লিঙ্গ গৃহী কদাপি পুঞ্জ করিবে না। ভ্রমরের হার কৃষ্ণবর্ণ লিঙ্গ সপীঠ অপীঠ বা মন্ত্র সংস্কার রহিত হইলেও তাহা গৃহস্থ পূজা করিতে পারে।

  • অর্থদং কপিলং লিঙ্গং ঘনাভং মোক্ষকাক্ষিণঃ। লঘু বা কপিলং স্থলং গৃহী নৈবাৰ্ডয়েং কচিৎ ৷ পূজিতব্যং গৃহস্থেন বর্ণেন ভ্রমরোপমম্। তৎসপীঠমপীঠং বা মন্ত্রসংস্কারবর্জিতম্।।” ( বীরমিত্রোয় ) বাণলিঙ্গের আকার পদ্মবীজের সদৃশ। এই বাগলিঙ্গ ভুক্তি ও মুক্তিপ্রদায়ক। পক্ষ জৰু ফলের স্থায় ও কুক্কুটাও সমাকৃতি যে লিঙ্গ তাহাও বাগলিঙ্গ নামে খ্যাত, এই লিঙ্গও পূজার বিশেষ প্রশস্ত। মধুবৰ্ণ, শুক্ল, নীল, মরকত মণির বর্ণ এবং হংসডিম্বের আকৃতিবিশিষ্ট ষে লিঙ্গ, তাহা স্থাপনে প্রশস্ত। এই লিঙ্গ नईशनि नरी खरण "डि श्रेष्ठ प्रब्रहे फेडूङ इन। शठब्रांश নদী হইতে তুলিয়া জানিয়াই সংস্কার করিয়া পূজা করিতে পার যায়। পূৰ্ব্বে বাণ তপস্ত করিয়া মহাদেবের নিকট বর লইয়াছিল যে, তিনি সৰ্ব্বদা পৰ্ব্বতে লিঙ্গরূপে আৰিভূত থাকিবেন, এইজন্ত अश्रजैौ उष्ण $ नित्र दांभणिज मांtब थांप्ङ । uकणैो दां★निक পূজা করিলে বছলিঙ্গ পূজার ফললাভ হয়।

“পৰজস্ত ফলাকারং কুক্কুটাওসমাকতি। छूखिभूख्यिषरेक्ष्व शंभणित्रभूषाशङम् ॥ পঙ্কজৰুফলাকারং কুকুটাওসমাক্কতি ॥ ...” প্রশস্তং নার্শ্বলং লিলং পঙ্কজমুফলাকৃতি ।"" : মথুৰাং তথা শুরু নীলং মরকত্তপ্রস্ত ॥ " 歡