পাতা:বিশ্বকোষ সপ্তম খণ্ড.djvu/১০৮

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


ಙ: श्नब क्रप्श निर्द्विङ। ७कन्नै थांग ईशब्रमिकके निद्रा गिब्राटश् । ইহাতে ছুইটী বাজার আছে। এখানে তহলীলারের কাছারী, থানা, বিদ্যালয়, হাসপাতাল, মিউনিসিপালহল সরাই, बोक्रज (zछुछि आँप्छ् । জীরাগুড় (ক্লী) জীয়াযুক্তং গুড়ং মধ্যলো । বৈদ্যকোক ঔষধবিশেষ, ইহার প্রস্তুত প্রণালী এইরূপ—ক্ষেৎপাপড়, ওড় ও বাসকের কাখ বা ত্রিকলার রস, দীর, গুড়, মধু ও সেঞ্চালী পত্রের রসের সহিত একত্র করিলে জীরাগুড় श्ा, ५ऎ बैषश् उकं कद्रिाणि cवद्मश्रूय विषमबङ्ग ७ गांक्षाङ्ग१ दिषभस्वग्न दां नरर्ष७धकांब्रडबग्न दिनछे रुग्न । हेरु श्रप्रिंशूक्षिकद्र ७ সৰ্ব্বপ্রকার বাতরোগনাশক । ( চিকিৎসাসারস- জরা” ) অপর আর একপ্রকার জীরাগুড় আছে, গুড়, জাঁরা ও মরিচ একত্র করিলে তাহ প্রস্তুত হয়, এই জীরাগুড় ঐকাহিক জরে আগুফলপ্রদ । “জীরকং গুড়সংযুক্তং কিঞ্চিস্মরিচসংযুতম্। জয়দেকাহিকং সদ্যো রণে বীররিপুনিব।" (চিকিৎসাসারস) [ • 39అ: ] औभक्ञांडू॰ब्रन उषूण ; मांख्रिब, जामगक, ठांग, ठियूर्कौ, वैौजशूद्र ७ णवर्णी বকুলকলের সহিত ; মধুৰ, মালুং, ৰূপান, পরব, খর্জুর ও কপিৰ পিচুমদ বীজের সহিত, স্বতের সহিত তক্র ; মাতুলপত্রকের সহিত গোধূম, মাষ, হরিমন্থ, সতীন ও মুগে ; শৃঙ্গাটক ও মধুফলের সহিত মুস্ত, মাংস ও পনসের সহিত আম্ৰবীজ, সৈদ্ধবের সহিত কুশর (তিলাউ) ; মহিষম্বন্ধ পিপ্পলী ও । দিল্পকের সহিত চিপিট ; কপূর, সুপারি, নাগবল্লী, কাশ্মীর, জাতিফল, জাতিকোশ, কস্তরিক, সিঙ্কাক ও নারিকেলজল সমুদ্রফেনের সহিত ; গুামাক, নীবার, কুলখ, ষষ্ঠী, চিঞ্চ ও কুলখ তিলতৈলের সহিত ; কশেরু, শৃঙ্গাট, মৃণাল ও খর্জুরখও নাগরের সহিত, অন্ন বা ঈষদ্ধক অল্পের সহিত স্থত, কাঞ্জিকের সহিত তিলতৈল ; পনস ও আমলক সর্জমজ্জার সহিত, মৎস্ত ও মাংস শুক্তের সহিত এবং বহ্নিপক মাংসের সহিত মৎস্ত জীর্ণ হয়। কপোত, পারাবত, নীলকণ্ঠ ও কপিপ্রলের মাংস ভক্ষণ করিয়া কাশের মূল উষ্ণ করিয়া ভক্ষণ করিলে জীর্ণ হয়। শঙ্খচূর্ণের সহিত হয়ারি, নারী, স্থত, দধি ও দুগ্ধ জীর্ণ হয় । মুদগযুষের সহিত পায়স, বাৰ্ত্তাকু, বংশাঙ্কুর, মূলক, উপোদক, অলাবু এবং পটোল মেঘবরের সহিত জার্ণ হয় । তিল-নালজের সহিত সকল প্রকার শাক জীর্ণ হয় । চঞ্চুক, সিদ্ধার্থক এ বাস্তুক গাল্পত্রিসারের কাথে শীঘ্র জীর্ণ হয়। শ্রমজে মৃগমাংশ হিতকর, সুরতাবসানে মুনিদ্রা, অতি ব্যবয়ে ছাগাও হিতকর এবং তিলতৈল দ্বার কর্ণ পূরণ করিলে কর্ণরোগ ভাল হয় । জীর্ণক (ত্রি ) জীর্ণপ্রকারঃ স্থলাদিত্বাৎ কন। জীৰ্ণপ্রকার। জীর্ণঞ্জর (পুং ) জীর্ণ পুরাতনো জর: কৰ্ম্মধা । পুরাতন জর, ১২ দিনের অধিক হইলে জর জীর্ণ অর্থাৎ পুরাতন হয় । এই জরের বেগ মন্দগামী ।

  • যে দ্বাদশভ্যো দিবসেভ্য উৰ্দ্ধং { * দোষত্রয়স্তদৃদ্বিগুণেভ্য উৰ্দ্ধম্। নৃণাং তনে তিষ্ঠতি মন্দবেগে ভিষগ্ৰভিরুক্তে জরএষ জীৰ্ণ ॥” (বৈদ্যক )

জীয়াধ্বর (ত্রি ) [ বৈ ] বিশ্ন বা বিপদ-রহিত । জীরাশ্ব (ত্রি) [ বৈ ] ক্ষিপ্রগতি অশ্বযুক্ত। छोति (श्रृ९) और्गाडि खूबाश्गको९ ब्रिक् । ५ भन्नुश । “ब्रक्रखि জীরয়ো বনানি” (ঋক্ ৩৫১৫) “জীৰ্য্যপ্তি ইতি জীরয়ো মনুষ্যাঃ’ (সায়ণ) (ত্রি ) ২ জারক। ৩ অভিভাবক। “প্রজীরয়ঃ সিক্সতে সঞ্জা পৃথকৃ” ( ঋক্ ২।১৭৩) “জীরয়ো জরায়তারঃ” (সায়ণ) জীরিকা (স্ত্রী) জীৰ্য্যতি ত্বরিক ঈশ্চাস্তাদেশ ততঃ স্বার্থে কন। বংশপত্রী তৃণ । ( রাজনি" ) জীর্ণ (ত্রি ) দুজ তন্ত নিষ্ঠ নত্বং (গত্যৰ্থাকাকপ্লিবেড়ি । পা ৩৪৭২) ১ বয়ঃপ্রকারভেদ, বৃদ্ধ, জরাযুক্ত। ২ পুরাতন। “বাসাংসি জীর্ণানি যথা বিহায়” (গীত ) (পুং ) ৩ জীরক । ( রাজনি" ) ৪ শৈলজ । ( রাজনি" ) (ত্রি) ৫ উদরাগ্নি দ্বারা যাহার পরিপাক হইয়াছে, পরিপক্ক । “জীর্ণময়প্রশংসীয়াং শস্তঞ্চ গৃহমাগতং।” (চাণক্য ) কোন কোন দ্রব্যের সহিত কোন দ্রব্য মিশ্রিত হইলে + জীর্ণ হয়, তাহার বিষয় জীর্ণমঞ্জরীতে এই প্রকার লিখিত হইয়াছে। নারিকেলের সহিত তণ্ডুল, ক্ষীরের সহিত রসাল, জীয়োখ রস ও মোচাফলের সহিত স্থত, গোধূমের সহিত কর্কট, মাংসের সহিত কাঞ্জিক, নারদের সহিত গুড়, পিওlরকে কোত্ৰব, পিষ্টীয়ে সলিল, পিয়াল ফলে পখ্যা, ক্ষীরভবে थ७ ७ ठङ्ग, cकोगक्ष्ज जेरुङ्गक अण, ७य१ म९८छ श्राद्धक्ण শীঘ্র জীর্ণ হয়। জলপানের পর মধু, পোক্ষরজে তৈল, পনসে কদল, কদলে স্থত, স্বতে জৰুরস, নারিকেল ফল ও তালবীজে পুরাতন জরে উপবাস অহিতকর, উপবাসে শরীর দুর্বল হয়, श्रद्धीव्र झुर्रण श्हेप्ण बटब्रन्न cडलः शूकि श्ब्र । [बब्र cलथ !] জীর্ণগ্রাঙ্ক শরস (*) জীর্ণজয়ে অঙ্কুশ-ইৰ ফোরলঃ কৰ্ম্মধা। বৈদ্যকোত্ত ঔষধবিশেষ । ইহার প্রস্তুত প্রণালী এইরূপ— রস, রসের দ্বিগুণ গন্ধক ও টঙ্কণ, রসের সমান বিষ, বিষের পঞ্চগুণ মরিচ, কট্রফল ও তীবীজ, মরিচের সমান এই সকল जरा ७कछ कब्रिग्नां ७हे सेरुष थखठ कब्रिहरु । जैौर्षबाब्र ७हे खेदष अठिलइ ऐ*कांद्रक, ३शब्र नांभ जैौर्षबद्रांडूल ।