পাতা:বুয়র ইতিহাস - প্রিয়নাথ মুখোপাধ্যায়.pdf/৮৫

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

৮২

বুয়র স্বাধীনতা

 নেটালের অন্তর্গত টুগেলা (Tugela) ও বফেলো (Buffalo) নদীর মধ্যস্থিত ভূভাগ সকল সেই সময় জুলুদিগের দ্বারা অধিকৃত ছিল। কিন্তু তাহাদিগের সংখ্যা সেই সময়ে অনুমিত হইত না। ঐ স্থানের অবস্থা দেখিয়া, রিটিফ (Retief) তথায় আপনাদিগের উপনিবেশ সংস্থাপন করিতে মনস্থ করিলেন।

 ঐ প্রদেশ যাহাতে ইংরাজ-গভর্ণমেণ্টের অন্তর্ভূত হয়, তাহার নিমিত্ত ঐ প্রদেশে যে কয়েকজন ইংরাজ অধিবাসী ছিলেন, তাঁহারা ইতিপূর্বে ইংরাজ-গভর্ণমেণ্টের নিকট এক আবেদন করিয়াছিলেন। সুতরাং এখন তাঁহাদিগের স্বধর্মীয় বুয়রগণকে সেইস্থানে দেখিতে পাইয়া, বিশেষরূপ সন্তুষ্ট হইলেন, ও সেই প্রদেশ আপনাদিগের অধিকারভুক্ত করিবার মানসে বিশেষরূপে যত্নবান হইলেন।

 উহাদিগের মধ্যে দুইজন ইংরাজ, যাঁহারা ১৩ বৎসর কাল সেই প্রদেশে বাস করিয়াছিলেন ও যাঁহারা ইংরাজী ভাষার ন্যায় জুলুভাষা বলিতে শিখিয়াছিলেন, তাঁহারা রিটিফকে (Retief) সঙ্গে লইয়া ডিন্‌গনের (Dingan) বাসস্থানে গিয়া উপস্থিত হইলেন।

 ডিন্‌গন্‌ (Dingan) উঁহাদিগকে বিশিষ্টরূপ সম্মানের সহিত অভ্যর্থনা করিলেন। নিজের সৈন্য সামন্তগণকে একত্র সমবেত করিয়া, তাঁহাদিগের সম্মুখে সৈন্য প্রদর্শনীর অবতারণা করিলেন। পরিশেষে, তাঁহাদিগকে পরিতুষ্ট করিবার নিমিত্ত, নৃত্য গীত প্রভৃতি চলিতে লাগিল। আহারাদির নিমিত্ত বিশেষরূপ আয়োজনেরও কিছুমাত্র ত্রুটী হইল না।

 রিটিফ (Retief) ডিন্‌গনের (Dingan) নিকট নেটালসম্বন্ধীয় কথার উত্থাপন করিলে, তিনি কহিলেন, “এই প্রদেশে