পাতা:ভ্রান্তি-বিজয় (প্রথম ভাগ) - হরিশচন্দ্র চক্রবর্ত্তী.pdf/২১৩

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

সমাজ শব্দের অর্থী y দিগভ্ৰান্ত পথিকের ন্যায় চালিত হইতেছে। এ সময়ে আর কতদিন মিথ্যা, ভ্ৰান্তি সদায়মধ্যে পোষণ করিয়া, প্ৰায় ৩০ লক্ষ নরনারী বেষ্টিত এমন একটী বিশাল সমাজের অন্তরে আঘাত প্ৰদান করতঃ সমাজের অঙ্গে ক্ষত বৃদ্ধি করিতে চাও ? শাস্ত্ৰ, ইতিহাস, অতীত কীৰ্ত্তিস্কৃতি ও প্ৰভুত্ব প্রভৃতি অঙ্গুলিনিৰ্দেশ পূর্বক ভ্ৰান্তি অপনোদন করিয়া সত্যের ছবি দেখাইয়া দিতেছে। সমস্ত সম্প্রদায় লইয়াই তু সমাজ-মহীরুহ শাখা প্ৰশাখায় বঙ্গের আকাশ ছাইয়া রাখিয়াছে ? যদি তাহার কোন শাখা কৰ্ত্তন করা যায়, তবে সমস্ত বৃক্ষটির কি ক্ষতি করা হয় না ? ?

  • যে দিন বঙ্গীয় হিন্দুসমাজ বঙ্গদেশীয় প্রাচীন রাজন্যকুলকে ও তদুপুরোধ · ব্ৰাহ্মণগণকে অবজ্ঞার চক্ষে দেখিয়াছেন, যে দিন आझुडब्रिङब्र’७ আভ্যন্তরিক হিংসা বিদ্বেষের ফলে ঘূণার তরঙ্গ উত্থাপিত হইয়াছে সেই দিন হইতে বাঙ্গালীবী অধঃপতনেব সূত্ৰপাত হইয়াছে। সামাজিক অন্তবিপ্লবে বাঙ্গালী জাতিব হৃদয় হইতে বিশ্বপ্রেমের সর্বজনীন মহানুভবত দুরে পলায়ন করিয়াছে-জাতীয় জীবন সমাজ-বিপ্লবের ভীম তরঙ্গাঘাতে দুৰ্ব্বল ও শ্ৰীহীন হইয়া গিয়াছে। হায় আবার রূবে সেই প্রাচীন আৰ্য্য আদর্শে বৰ্ত্তমান হিন্দুসমাজ পুনর্গঠিত হইবে-কলে আবার বাঙ্গালী হিন্দুগণ আৰ্য্য ঋষিকুলে বা পবিত্র শাস্ত্ৰনীতির মৰ্ম্ম অনুধাবন করিয়া ধৰ্ম্মের পবিত্ৰ পথে বিচরণ করিবে !

‘সম’ পূর্বক “অজ’ ধাতুর উত্তর ঘঞ’ প্রত্যয় করিয়া সমাজ পাদটী সম্পন্ন হইয়াছে। ‘সম’ অর্থে “সনান” ঐক্য বা সহিত, আর অজং ধাতুর অর্থ গতি ( Motion ) ; সুতরাং ‘সমাজ” শব্দটীর বুৎপত্তি হইল তেছে-সমূহ, সংস্কৃতি, সমিতি । পশ্বাদি জাতি ভিন্ন মনুষ্যাদি শ্রেষ্ঠজীবকুন্দের সংহতিকেই সমাজ বলে এবং পশুদিগের সমূহকে ‘সমাজ” বলে। না । উৎকৃষ্ট জীবগণের সম প্রয়োজনে যা সমানার্থ সিদ্ধির নিমিত্ত একীভূত KBLS S BDDS SuDDBDS SDDBE SDES S gDDB DBBSBDDS