পাতা:ম্যালেরিয়া - দয়ালকৃষ্ণ ঘোষ.pdf/৮১

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।
৭৫
ম্যালেরিয়া।

 বালকদিগের জন্য এমফস্ কুইনাইন ব্যবস্থা করা উচিত। এমফ্স কুইনাইন, লালাতে দ্রবীভূত হয় না এ জন্য ইহার তিক্ত আস্বাদ উপলব্ধ হয় না। কিন্তু গ্যাস্ট্রিক যুসে অর্থাৎ পাচক রসে ইহা সহজেই দ্রবীভূত হয়, এজন্য বালক এবং যাহারা তিক্ত কষায় রস সহ করিতে পারে না, তাহাদের জন্য ঐ কুইনাইন, বিশেষ উপযোগী। বলপূর্বক শিশুদিগকে যাহা সেবন করান হয় তাহা তাহারা বমন করিয়া ফেলে।

 সবিরাম জ্বরে কোন্ সময়ে কত পরিমাণে কুইনাইন্ ব্যবহার করিলে বিশেষ উপকার প্রাপ্ত হওয়া যায়, তৎসম্বন্ধে অনেক মতভেদ আছে। যে প্রণালী অবলম্বন করিয়া অধিকতর ফল প্রাপ্ত হওয়া গিয়াছে এক্ষণে নিম্নে তাহাই লিখিত হইতেছে।

 বদ্ধ মল ও কুপিত রস দেহ হইতে অপসারিত করিয়া দিয়া জ্বরের সম্পূর্ণ মগ্নাবস্থায় এক মাত্রায় ১০ গ্রেন্ কুইনাইন, ডাইলিউট, সলফিউরিক অম্লে দ্রবীভূত করিরা, প্রয়োগ করিবে। তদৃপরে ২ ঘণ্টান্তর ২ গ্রেন মাত্রায় চারি কিম্বা পাঁচ বার সেবন কবিতে দিবে। যদি কুইনাইন দ্বারা উপকার দর্শে তাহা হইলে জ্বর প্রত্যগত হইবে না, যদি হয় তবে তাহা সামান্য মাত্র হইবে এবং অল্প ক্ষণ থাকিয়া ছাড়িয়া যাইবে। দ্বিতীয় বারের মগ্নাবস্থায় তিন গ্রেন মাত্রায় চারি বার প্রয়োগ করিলে আর জ্বর হইবে না। এরূপে জ্বর নিবারিত হইলে কুই-