পাতা:শিশু-ভারতী - দ্বিতীয় খণ্ড.djvu/২১৮

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

- অ্যাসিল্লি-ক্ষ্মা + হারার চোখেব স্বল স্থিনি উপেক্ষা করিয়াছেন । নির্ধ্যাতিতের হৃদয়ভেদী মন্ত্রণ। তাহার বীর হৃদয়ে কোনরূপ ভাবাস্তুর উপস্থিত করিতে পারে নাই । তা যাক-উত্তর ও পূর্ব বিজয়ের পব তিনিপশ্চিমদিকে অভিযান করেন। প্রথমে তিনি মেসোপটেমিয়ার আরামীয় রাজ্য সিবিয়া ও ফিনিশিয়া গুলি প্ৰয় করেন। পবে ইউফ্রেটিস নদী পার হইয়া উত্তর সিবিয়া জয় কবিয়া লেবানন পৰ্ব্বত অতিক্রম করেন। এখানে তিনি টায়ার সিডন আর্ভাদ প্রভৃতি ফিনিশীষ রাজ্যসমূহেব রাজাদেব নিকট হইতে কর আদায় করেন। এই বিশাল সাম্রাজ্যশাসনের পক্ষে রাজপানী অস্থর মোটেই উপযুক্ত ছিলেন না। কাজেই, অস্থর নাজিরপাল অধিকাংশ সময় কাল সহরেই অবস্থান কবিতেন। এই সহরের উন্নতিসাধন ও সৌন্দৰ্য্যসম্পাদনের জন্য তিনি বিশেষ যত্ন লইয়াছিলেন । পুরাতন মন্দির ও প্রাসদেব তিনি সংস্কার করেন। সহবে পরিস্কাব পানীয় জল সরবরাহের জন্য একটি পাল কাটান। রাজপথেব পাশ্বে নানাবিধ মত্তি ও প্রস্তবস্তম্ভ স্থাপনা করেন। তাহা ছাড়া নিজের বাসের জন্ম একটি স্বন্দর প্রাসাদ নিৰ্ম্মাণ কবেন। এই প্রাসাদের বিলিফ, চিত্রাবলী ( বিশেষত: শিকারেব ছবিগুলি ) খুবই স্বন্দর। ব্লাঞ্জাশীলন শিকারের চিত্র অস্বর নাজিরপালের পব তাহাব পুত্র তৃতীয় শালমানেসাব রাজা হন । তিনি দীর্ঘকাল ( খু: প: ৮৫৮–৮২৪ ) রাজত্য করেন। শালমানেসার | ਸੈ। ..." মতই বীর যোদ্ধা ছিলেন , এবং তাহারই পদাঙ্ক অমুসরণ করেন। যুদ্ধই তাহার জীবনের মূলমন্ত্র ছিল।


--

o o বিশ্রাম বা শাস্তি কাহাকে বলে তিনি জানিতেন না। তিনি নাকি ইউফেটিস নদীর অপব পারে ২৪ বার অভিযান করেন । 个 1শকারের চিত্র কাবখেমিদের গিটাইট বাজার নিকট হইতে তিনি কর আদায় কবেন। তারপর ওরটিস নদী পার হইয়। এশিখা মাইনরে BBB SLLLSBB BBBBBS DBBB BBB S BBS অভিযান এং সব তিনি সিরিয। আক্রমণ করিয়া সিরিয়া পালেষ্টাইনের রাজাদের সম্মিলিত বাহিনী কবুকরের যুদ্ধে ( Karkar ) ". * } -4 ot. -- . F. డీ; {} - 鷺 * s', o ysh $o | 'i 1শকারের চিত্র পরাস্ত কলেন । এই বাজাদের মধ্যে ডামাস্কারের (1)amascus)*sūlso পেন-হাদীদ ৭ ইস্রেলের *** *losso (Aliab of Israel) afu Sooদোগ্য। মিশবের ভ্যারাও তাহাব বিরুদ্ধে সৈন্ত পঠিাইয়াছিলেন। এখানে বাধা পাইয়ু তিনি দেশে ফিরিয়া আসেন ।

  • 米 !

i 0aa SAASAASSAAAASSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSSS 来源