পাতা:শিশু-ভারতী - দ্বিতীয় খণ্ড.djvu/৪৪

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

বৈদিক আখ্যান t S ) ভারতীয় ইতিহাসের যখন উষাকাল, তখন এক মহাপুরুষ জন্মগ্রহণ করিয়াছিলেন। র্তাহার , নাম ছিল মহিদাস। তাহার নাম কেন মহিলাস গুইয়াছিল, তাহা পরে বলিব । এই মহিদাস ঐতরেয় ব্রাহ্মণ ও ঐতরেয় আরণ্যক নামে দুইখানি পন্থ রচনা করিয়াছিলেন। মহিদাসের গ্রন্থ হইতে প্রাচীন একমাত্র বেদের কথাই সকলে জানেন কিন্তু এই বেদ কোনো ব্যক্তিবিশেষের লেখা নহে-তাহা ४कभाऊ श्रेनरब्रव्र बागैौ वणिग्ना था5ौन श्निानं५ मरन করেন। সে-কালের ঋষিরা ভূত ভবিষ্যৎ সবই দেখিতে পাইতেন, একটু চিন্তা করিবামাত্র তাহাদের भूथ श्रङ बानै वाश्ब्रि श्रेष्ठ । महें बानैौ ॐाशब्रा লিখিয়া রাখিতেন না। তাহার সমস্ত র্তাহাদের মনে পাকিত । শিষ্ণের পর শিক্ষা ক্রমে সেই সব বাণী মুখে মুখে চলিয়া আলিত। এইজন্স বেদের জার ७क नाभ +डि ।

  • ३ ४बनिक भूरभ नब्रचर्डौ ७ नृषवउँौ ननैौत्र भ५rवर्डौ शरन qक कवि वान कब्रिटऊन । ॐाशत्र नाभ यtभद्रा बांनि नt । ७८व छैiहfद्र गचcच यांभब्र জানিতে পারিয়াছি যে, ঋষি ৰলিতে আমরা যেরূপ বুৰি, তিনি সেরূপ ছিলেন না। র্তাহার অনেকগুলি जौ fइन ७द१ डिनि हिरणन द्रौ७िभड नश्नांद्रौ । সংসারের নানারূপ আমোদ-আহলাদে কাল কাটাইতেন। ঐ মুনির স্ত্রীগণের মধ্যে একজনের नाभ झिन हेरठब्रा । चाबब्रn ५थाcन ७३ ऐडब्रा মাতার কথাই তোমাদিগক্ষে বলিৰ ।

স্বামীর প্রকৃতি অন্তরূপ হইলেও ইতর সকল রকমে স্বামীর মন জোগাইয়া চলিতেন, কিন্তু তিনি किङ्करज्रहे चाभौद्र डालयाना *ान नाझे । श्रछाछ ঋষিপত্নীর মত র্তাহার প্রাণ পৃথিবীর স্বখে তৃপ্ত श्हेड ना । ऊिनि नर्विनाझे दाभेौ८क टैिक *८५ জানিবার চেষ্টা করিতেন ; কত মধুর কথায় স্বামীর ভুল বুঝাইয়া দিতেন ; কিন্তু তাহার স্বামীর প্রকৃতি একে উগ্র, তার উপর তিনি তার পার্থিক স্বশ্বের পাধী মনে হওয়ায় তিনি স্বামীর বিষদৃষ্টিভে পড়িলেন। ক্রমে স্বামী তাহাকে ত্যাগ করিলেন। বড়ই দুঃখে ইতয়ার দিন কাটিতে লাগিল। ইতিপূৰ্ব্বে ইতরার একটি ছেলে হইয়াছিল। ভূমিদেবীর পূজা করিয়া তিনি সেই পুত্ররশ্নটি পাইয়াছিলেন, এইজঙ্ক ইতরা সেই ছেলেটির নাম রাখিয়াছিলেন, মহিদাস । केऊद्रा भूबाँफ़ैरक थाथइ कब्रिध्ना चाभैौद्र श्राथरभद्र নিকটেই, একটি কুটীর নিশ্বাণ করিয়া ৰাস করিতে লাগিলেন। সতী স্ত্রী কোনো অবস্থাতেই স্বামীকে प्ञाण कब्रिप्रङ गोप्द्रन ना । बिना८क७ अकबाब चांभेौ८कcनविण्ठ नाऐरदन, 4हे कामना कब्रिबाहे তিনি স্বামীর তপোবনের নিকটে পুত্রটিকে লইয়া श्रटिकटहे कांजषां*न कब्रिrठ जांगिzलन । हेडब्रा चाशैब्र तङबूकिब्र बछ उनवाप्नब्र निकां धार्थना कब्रिरङन. निनांरच ५कदार ब्रद्र अञ्चe चाभेौद्र कद्रनर्णन कब्रिग्रl ७८य शविज्ञांध stइ१ कब्रि८उन ५वर नकारभद्र भणग काबना कब्रिद्रा कृमिटजबैौब्र भूच করিতেন। এত কষ্টেও ইভর। সস্তানের ফুলের मडि श्झ भूषधानि cषिा गङ्गण श्:ं णिच।