পাতা:শিশু-ভারতী - ষষ্ঠ খণ্ড.djvu/২৩

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

-f=ोख-दछानूत्वप्ठौ -- कब्र:णन-उङ्गि१द्र भूनिङ्ग १Itन अts्ण-डिनि প্রাণপণে তার পরিচর্য্যা করে মুনিকে সন্তুষ্ট করলেন। তার লেখায় খুলী হ’য়ে মুনি তাকে একটি আংটি দান করে বরেন, রাজপুত্র তোমার बादशरव्र श्राभि श्रठाख rौठ इ८ग्नहि, aहे श्रांर्षौद्र কাছে তুমি যখন যা কামনা করবে তাই পাৰে। মুনির পদধূলি নিয়ে রাজপুত্র আবার পক্ষীরাজ ঘোটিছুড়দfেয়ীে লন । দুই জনে দুইদিকে রওনা হলেন তারপর বহুদেশ বহু নদ নদী-পাহাড়-পৰ্ব্বত অতিক্রম করে এক নতুন রাজার রাজ্যে গিয়ে পৌছুলেন। সেখানে গিয়ে রাজপুত্র গুনলেন যে সে দেশের রাজকন্যা হচ্ছেন পৃথিবীর সর্বশ্রেষ্ঠ সুন্দরী। সেই রাজকঙ্কার পণ যে /a_%8 একমাস ধরে প্রত্যছ তার { "১ প্রাধিত জিনিষ দিতে পারবেন, দুইडिनि उँटकहे *डिtए दद्भ१ & ,་ཆོག་པ་དེ་ Mayzs করবেন। কিন্তু কেউ যদি } uे रुtro बङौ श्'t co१९ 7; { পৰ্য্যন্ত অপারগ হন—তাকে । ब्रtअकमात्र जगैफनान श्:ग्र 3. *A उँाब्र प्रात्नम्न छण गइदग्नाश् *{\ o করতে হবে। "-했 ब्रांज५:जब्र कtझ भूनिद्र |Aபு: श्रांशः श्णि कांtछहे टैtद्र ठग्न = পাবার কারণ ছিল না। cनांना cशण ऐठिमtषा वह ब्रांजभूज ब्रांछकनाटक ! विरह कब्रtठ atन श्रांबौदन कौऊमांग स्रग्न श्रांप्झन । R o N8 专而 江 | ब्रांछश्रूज शिtग्न ब्रांछांद्र भांजिनौघ्र अठिथि इ'rणन এবং তাকে দিয়ে রাজকন্যাকে খবর পাঠালেন যে পরদিন থেকে তিনি তার কামনা রাজপুত্রকে জানাবেন । পরদিন সকাল বেলা রাজকন্যার দু'টি দাগী এসে জানালেন যে রাজকন্যা দু’ জোড়া মণি-মুক্তা খচিত বালা চান । রাজপুত্র এই কথা শুনে তার ঘরে গিয়ে মুনির দেওয়া আংটি বের করে বললেন, আংটা, ভূমি কার ? আংটি জবাব দিলে, আগে ছিলাম মুনির এখন তোমার। রাজপুত্র বলেন, তা হলে আমাৰ ছ’ জোড়া মণি-মুক্ত-খচিত বালা দাও। চোখের পলক ফেলতে না ফেলতে তা এসে রাজপুত্রের সামনে হাজির হল । রাজপুত্র বালা জোড়া দাসীদের হাতে দিয়ে তাদের বিদায় করে দিলেন। বালা দেখে রাজকন্যা একেবারে অবাক হ’য়ে গেলেন। তিনি কিছুতেই বুঝতে পারলেন না এত দামী গহন রাজপুত্র পেলেন কোথায় !

  • ब्रनिन ब्राछकना1 5ाब्रखन मांगैौ निtब्र दtन পাঠালেন আগের মতো চার জোড়া বালা চাই --আর সেই সঙ্গে চাই চারটি বড় পদ্মরাগ মণি।

রাজপুত্র যথারীতি তাও পাঠিয়ে দিলেন। é7A és - | TT মুনির পদধূলি নিলেন গহনা পেয়ে রাজকুমারী খুলী হলেন বটে কিন্তুষ্ঠার ८कोफूश्ग श्ण छांद्र काहेरठ श्रारब्रt८षनि ।