পাতা:শেষ লীলা - প্রিয়নাথ মুখোপাধ্যায়.pdf/১৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

১৬

দারােগার দপ্তর, ৭৮ম সংখ্যা।


 আমি। আমি যতদিন পর্য্যন্ত ত্রৈলোক্যকে দেখিতেছি, ততদিবস হইতে আমি জানিতে পারিয়াছি, ও একাকী কোন কার্য্যে হস্তক্ষেপ করে না। যখন যে কার্য্য করে তাহার নিমিত্ত একজন না একজন সহকারী সংগ্রহ করিয়া লয়। ইতিপুর্ব্বে একটী হাবা স্ত্রীলোক উহার সহকারিণী ছিল, তাহার সাহায্যে, ও অনেক হত্যা করিয়াছে। কিন্তু কিছুদিবস হইল সেই হাবা স্ত্রীলোকটী মরিয়া গিয়াছে; সুতরাং অপর কোন একটি স্ত্রীলোককে যে সে তাহার সহকারিণী করিয়া লইয়াছে, তাহাতে আর বিন্দুমাত্র সন্দেহ নাই। উহার সহিত সবিশেষ প্রণয় আছে, এমন কোন স্ত্রীলোক এই বাড়ীতে, বা নিকটবর্ত্তী অপর কোন বাড়ীতে কি না?

 কর্ম্মচারী। আছে, ওই বাড়িতে প্রিয় নাম্নী একটী স্ত্রীলোেক আছে; সে তাহার বিশেষরূপে অনুগতা।

 আমি। তাহা হইলে অনুসন্ধান করিয়া দেখুন, এই হত্যা যদি ত্রৈলোক্যের দ্বারা হইয়া থাকে, তাহা হইলে প্রিয় যে তাহার সহকারী তাহার আর কিছুমাত্র সন্দেহ নাই।

 কর্ম্মচারী। প্রিয়-সম্বন্ধে আমরা এ পর্য্যন্ত কোনরূপ অনুসন্ধান করি নাই, বা প্রিয় যে এই হত্যাকাণ্ডে সংলিপ্ত হইতে পারে, তাহাও আমরা ইতিপূর্ব্বে মনে করি নাই।

 আমি। ত্রৈলোক্যের একটী পুত্র আছে, তাহার নাম হরি। ত্রৈলোক্য তাহাকে আপন প্রাণ অপেক্ষাও ভালবাসে। সেই হরি এখন কোথায়, তাহার কিছু অবগত হইতে পারিয়াছেন কি?

 কর্ম্মচারী। সেই হরিও এই বাড়ীতে থাকে। কিন্তু এখন তাহাকে দেখিতে পাইতেছি না। বোধ হয়, সে তাহার মায়ের সহিত গমন করিয়া থাকিবে।