পাতা:শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃত পঞ্চম ভাগ.djvu/১৫৩

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


>Sbr ঐীিরামকৃষ্ণ কথামৃত—৫ম ভাগ [ ১৮৮৪, জাম্বুয়ারী ৪ আসিয়াছে শ্ৰীযুক্ত কেশব সেনের অসুখ বাড়িয়াছে। তাহারই কথা প্রসঙ্গে ব্ৰাহ্ম সমাজের কথা হইতেছে। © শ্রীরামকৃষ্ণ (মণির প্রতি )—হ্যাগ ; ওদের ওখানে কি কেবল লেকচার দেওয়া ? না ধ্যানও আছে। ওরা বুঝি বলে উপাসনা । “কেশব আগে খৃষ্টান ধৰ্ম্ম, খৃষ্টানি মত খুব চিস্ত করেছিলেন – সেই সময় ও তার আগে দেবেন্দ্র ঠাকুরের ওখানে ছিলেন।” মণি—কেশব বাবু প্রথম প্রথম যদি এখানে আসতেন তা হলে সমাজ সংস্কার নিয়ে ব্যস্ত হতেন না। জাতিভেদ উঠানে, বিধবা বিবাহ, অন্ত্যজাতে বিবাহ, স্ত্রী শিক্ষা ইত্যাদি সামাজিক কৰ্ম্ম লয়ে অতো ব্যস্ত হতেন না। ঐরামকৃষ্ণ—কেশব এখন কালী মানেন—চিন্ময়ী কালী—আপ্তাশক্তি। আর মা মা বলে তার নামগুণ কীৰ্ত্তন করেন।

  • আচ্ছা, ব্রাহ্মসমাজ ঐ রকম কি একটা পরে দাড়াবে ?” মণি–এ দেশের মাটী তেমন নয়। ঠিক যা তা একবার হবেই। প্রীরামকৃষ্ণ-হঁ, সনাতনধৰ্ম্ম, ঋষিরা যা বলেছেন, তাই থেকে যাবে। তবে ব্রাহ্মসমাজ ও ঐ রকম সম্প্রদায়ও একটু একটু ধাকৃবে। সবই ঈশ্বরের ইচ্ছায় হচ্ছে যাচ্ছে।

বৈকালে কলিকাতা হইতে কতকগুলি ভক্ত আসিয়াছিলেন। র্তাহারা অনেক গান ঠাকুরকে শুনাইয়াছিলেন। তন্মধ্যে একটি গানে আছে 'ম! তুমি আমাদের লাল চুলী মুখে দিয়া ভুলাইয়া রাখিয়াছ ; আমরা চুলী ফেলে যখন তোমার জন্ত চীৎকার করে কাদবো তখন তুমি আমাদের কাছে নিশ্চয় দৌড়ে আসবে P ঐরামকৃষ্ণ (মণির প্রতি )—তারা কেবল লাল চুপীর গান গাইলে— মণি—আজ্ঞে, আপনি কেশব সেনকে এ লাল চুলীর কথা বলেছিলেন। শ্রীরামকৃষ্ণ—ই ; আর চিদাকাশের কথা-আরো সব অনেক কথা হোতে ; আর আননা হোতো । গান, নৃত্য ছোতো ।