পাতা:সার্বজনীন - মানিক বন্দ্যোপাধ্যায়.pdf/২১৫

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

RSA সাৰ্বজনীন দেব না, তোমায় দরদ করি বলে তোমায় ঠেকাবার অধিকার আমার আছে, দেখি তুমি কি করে এটা কর। সুরমা আশ্চৰ্য্য হয়ে বলে, কটা স্বামী নিয়ে ঘর করেছিস ভাই? ५sग्नयः ऊननि किं रुद्र ? সবিতা হেসে বলে, স্বামী নিয়ে ঘর না করলে বুঝি এসব জানা যায় না ? আমার মত রাস্তায় বেরোও, দশটা লোকের সঙ্গে কারবার কুর, কোন মানুটিার সঙ্গে কি রকম ব্যবহার করতে হয় শিখিয়ে দিতে श्र नीं ।

তাই নাকি । ; তবে ? দু’তিন বছরে আমার যে কত জ্ঞান বেড়ে গেছে ভাবলে অবাক হয়ে যাই। আমার কথাটা ভুলো না ভাই। সমীরবাবুর প্রকৃতি জানি তো। তুমি কাদাকাটা করেছ, নয় রাগারগি ঝগড়াঝাটি চালিয়েছ—তাই ঠেকাতে পার নি। ওসব না করে যদি ভালবাসার জোর খাটাতে মানুষটা তাহলে কখখনো এরকম হতে পারত না, একটা সীমা রেখে চলত।

সুরমা আশ্চৰ্য্য হয়ে সবিতার মুখের দিকে চেয়ে থাকে। মনে হয় খুব বড় একজন বিজ্ঞ মানুষের কাছে সে তার দাম্পত্য জীবনের ব্যর্থতার সঠিক ব্যাখ্যা শুনছে। পরমেশ্বর। পৰ্য্যন্ত তাকে যে ব্যাখ্যা শোনাতে পারে নি। সে ধীরে ধীরে বলে, দাদা বস্তিতে গিয়ে তোমার সঙ্গে বেশী মেশে। বলে আমরা বিরক্ত হই। এখন দেখছি আমরাও তোমার সঙ্গে একটু মিশলে ভাল করতাম । সবিতা সলজ্জভাবে হেসে বলে, রাত হল, পালাই। সাধন সুরমাকে জিজ্ঞাসা করে, সবিতা এতক্ষণ তোমাকে কি বলছিল?