পাতা:সিরাজদ্দৌলা - অক্ষয়কুমার মৈত্রেয়.pdf/২৯৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।
২৮২
সিরাজদ্দৌলা

রাজের সঙ্গে যুদ্ধ করিতে সাহস হইল না; সিরাজদ্দৌলা নিরাপদ স্থানে সরিয়া গিয়া শিবিরসন্নিবেশ করিলেন, এবং তাড়াতাড়ি সন্ধিসংস্থাপনের জন্য ইংরাজদিগকে ডাকিয়া পাঠাইলেন।

 যে সিরাজদ্দৌলা আবাল্য ইংরাজদলনে কৃতসংকল্প, তিনিই যে আবার সন্ধির জন্য সরলভাবে লালায়িত হইয়াছেন, ইংরাজেরা সে কথায় সহসা বিশ্বাসস্থাপন করিতে পারিলেন না। ক্লাইব রণভীত হইয়া সন্ধির জন্য ব্যাকুল; কিন্তু ওয়াট্‌সন্‌ তাঁহাকে সাবধান করিবার জন্য পত্র লিখিয়া পাঠাইলেন।[১]

 ক্লাইব কিন্তু ওয়াট্‌সনের পরামর্শে কর্ণপাত করিলেন না। মন্ত্রিদলের কুমন্ত্রণার সন্ধান পাইয়া সিরাজদ্দৌলা সন্ধির জন্য এতদূর ব্যাকুল হইয়া উঠিয়াছিলেন যে, ক্লাইব যাহা চাহিলেন, তিনি তাহাতেই সম্মত হইয়া, ১৭৫৭ খৃষ্টাব্দের ৭ই ফেব্রুয়ারী সন্ধিপত্র সুস্থির করিয়া ফেলিলেন। ইংরাজদিগের অনুরোধ রক্ষার জন্য মীরজাফর এবং রায় দুর্লভকেও এই সন্ধিপত্রে স্বাক্ষর করিতে হইল। ইতিহাসে ইহারই নাম, ‘আলিনগরের সন্ধিপত্র’।

  1. “I am fully convinced that the Nabob's letter was only to amuse us in order to cover his retreat, and gain time till he is reinforced, which may be attended with very fatal consequences. For my own part, I was of opinion that attacking his rear when he was marching off, and forcing him to abandon his cannon, was a most necessary piece of service to bring him to an accommodation; for till he is well thrashed, don't, sir, flatter yourself he will be inclined for peace. Let us, therefore, not be overreached by his politics, but make use of our arms, which will be much more prevalent than any treaties or negotiations.”