পাতা:সিরাজদ্দৌলা - অক্ষয়কুমার মৈত্রেয়.pdf/৪১৪

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।
৪০০
সিরাজদ্দৌলা।


বিকশিত হইয়া উঠিয়াছিল। সে পুরাতন ঐশ্বৰ্য্যগৰ্ব খৰ্ব্ব হইয়াছে, ভাগী- রথীর উভয়কূলের পূৰ্ব্বশোভা তিরোহিত হইয়া গিয়াছে; তৎসঙ্গে জাফরা- গঞ্জের নবাববাটীও কথঞ্চিৎ শ্রীহীন হইয়া পড়িয়াছে! কিন্তু পলাশি এবং জাফরাগঞ্জ বাঙ্গলার ইতিহাসে চিরপরিচিত হইয়া রহিয়াছে;—পলাশিতে সিরাজদ্দৌলার পরাজয়, জাফরাগঞ্জে সিরাজদ্দৌলার হত্যাকাণ্ড!

 এই ঐতিহাসিক রাজপ্রাসাদে মীরজাফরের পূৰ্ব্বজীবন অতিবাহিত হইয়াছিল। সিংহাসনে পদার্পণ করিয়া তিনি হিরাঝিল অধিকার করায়, জাফরাগঞ্জ যুবরাজ মীরণের লীলাক্ষেত্রে পরিণত হইয়াছিল; সেই সময় হইতে মীরণের বংশধরগণ এই রাজ প্রাসাদে বাস করিয়া আসিতেছেন।

 মীরজাফরের মন্ত্রণাসভায় সিরাজদ্দৌলার ভাগ্যনির্ণয় সুসম্পন্ন হইলে, তাঁহাকে জাফরাগঞ্জে রাজপ্রাসাদের একটা অন্ধতমসাচ্ছন্ন নিমতল নিভৃত কক্ষে গোপনে কারারুদ্ধ করা হয়।[১] জাফরাগঞ্জের রাজপ্রাসাদ সিরাজ- দ্দৌলার অপরিচিত নহে; -পলাশিযুদ্ধের অব্যবহিত পূর্বেও তিনি মীর- জাফরের মতিভ্রম দূর করিবার জন্য ইলামের গৌরবরক্ষাৰ্থ আত্মগৌরব তুচ্ছ করিয়া স্বয়ং শিবিকাররাহণে মীরজাফরের নিকট উপনীত হইয়াছিলেন। সে দিন তাহার আগমন-সংবাদে জাফরাগঞ্জের সেনা এবং সেনানায়কগণ ব্যস্ত সমস্ত হইয়া কত আগ্রহের সহিত সসম্মানে সঁহাকে প্রত্যভিবাদন করিয়াছিল! আজ সিরাজদ্দৌলা শৃঙ্খলিতচরণে সেই চিরপরিচিত তোরণ-

  1. A small enclosure is shewn as the scene of his fate but the room or closet which once stood there, and in whidh he was confined and put to death, has disappeared. H. Beveridge. C, S. arata বর্ষের প্রবল ভূমিকম্পে জাফরগঞ্জের বাটী বিশেষরূপ ক্ষতিগ্রস্ত হইয়াছে; বোধহয় উহা লোকলোচনের অতীত হইয়া পড়িবে।