পাতা:সীমান্ত গান্ধী - সুকুমার রায়.pdf/৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

fair name. We have an abundance of violence in our nature. It is good in our own interests to take a training in non-violence. Moreover, is not the Pathan amenable only to love and reason? He will go with you to hell if you. can win his heart, but you cannot force him even to go to heaven.”

 “আমার অহিংসা আমার নিকট প্রায় ধর্মবিশ্বাসে পরিণত হইয়াছে। আমি মহাত্মা গান্ধীর অহিংসায় পূর্বেই বিশ্বাস করিতাম। আমার প্রদেশে ইহার অতুলনীয় সাফল্য অহিংসার উপর আমার বিশ্বাসের ভিত্তি আরও দৃঢ় করিয়াছে। ভগবান যদি ইচ্ছা করেন, আমি আশা করি যে, আমার প্রদেশকে আর হিংসা গ্রহণ করিতে দেখিব না। রক্তপিপাসু ঝগড়া-বিবাদ -যাহা আমাদের সুনাম কলঙ্কিত করিয়াছে, তাহা হইতেই হিংসার পরিণতি যে কি ভীষণ তাহা আমরা ভালরূপেই বুঝিয়াছি। আমাদের প্রকৃতিতে প্রভূত পরিমাণে হিংসার ভাব রহিয়াছে। আমাদের স্বার্থের খাতিরেই আমাদের অহিংসার অনুশীলন করা উচিত। তাহা ছাড়া পাঠানরা কি একমাত্র প্রেম ও যুক্তিরই অধীন নহে। তুমি যদি তাহার চিত্ত জয় করিতে পার, সে তোমার সহিত নরকে যাইতেও প্রস্তুত আছে, কিন্তু জোরজবরদস্তি করিয়া তুমি তাহাকে স্বর্গেও লইয়া যাইতে পারিবে না।”

 প্রেমের দ্বারাই গফুর খান পাঠানদের হৃদয় জয় করিয়াছেন। একটি দুর্ধর্ষ ও যুদ্ধপরারণ জাতি অহিংসা ও প্রেমের মন্ত্রে দীক্ষা গ্রহণ করিল—একথা ভাবিলে বিস্ময়ে অভিভূত হইতে হয়।