যন্ত্রকোষ

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
 

Y A N T R A K O S H A

 

OR

 

A TREASURY OF THE MUSICAL INSTRUMENTS
OF ANCIENT AND OF MODERN INDIA,
AND OF VARIOUS OTHER
COUNTRIES.

 

B Y

 

SOURINDRO MOHUN TAGORE,
President, Bengal Music School.


C a l c u t t a :

 

 

1875

 

 


কলিকাতা, কর্ণওযালিস স্ট্রীট, নং ৩০, মধ্যস্থ যন্ত্রালয়।
শ্রীঅভয়চরণ ঘোষ দ্বারা
মুদ্রিত ও প্রকাশিত।

 

 


TO
H. WOODROW, Esq., m.a.,
OFF. DIRECTOR OF PUBLIC INSTRUCTION,
BENGAL,
THIS BOOK IS MOST RESPECTFULLY DEDICATED
BY
THE AUTHOR.

 


 

ভূমিকা।


 

 

 যন্ত্রেকোষ প্রকাশিত হইল। ইহাতে প্রাচীন ও অধুনাতন ভারতবর্ষীয় এবং অন্যান্যদেশীয় সঙ্গীতযন্ত্র সমূহের বিবরণ লিখিত হইয়াছে। এই গ্রন্থখানি প্রধানতঃ মূল ও পরিশিষ্ট, এই দুই ভাগে বিভক্ত। মূলে কেবল ভারতবর্ষীয় যন্ত্রাবলীর বিস্তারিত ইতিহাস এবং পরিশিষ্টে অপরাপর দেশের যন্ত্রবিবরণ সংক্ষেপে বিবৃত হইয়াছে, তন্মধ্যে ভারতবর্ষেরও কোন কোন যন্ত্রের উল্লেখ আছে। ভারতবর্ষীয় যন্ত্রের সহিত অন্যান্য দেশীয় যন্ত্রের উদ্ভব,অবয়ব, নাম ইত্যাদি নানা সংস্কৃত,পারস্য এবং ইংরাজি গ্রন্থের সাহায্যে পরস্পর মিলাইয়া, তাহদের সংক্ষিপ্ত ইতিহাস দিতে ক্রটি করি নাই। কিন্তু জানি না, এই কোষ আমার ভাগ্যক্রমে যথার্থ যন্ত্ররূপ মহাধন দ্বারা পূরিত অথবা কেবল যন্ত্রকোষ এই বৃথা নাম মাত্রেই আখ্যাত হইল, তাহা পাঠক মহাশয়েরাই বিবেচনা করিবেন।

 পরিশেষে কৃতজ্ঞতার সহিত স্বীকার করিতেছি যে, মদীয় পূজ্যপাদ সঙ্গীতাচাৰ্য্য শ্রীযুক্ত ক্ষেত্রমোহন গোস্বামী মহাশয় এই গ্রন্থ প্রণয়ন সময়ে আমাকে যথেষ্ট সহায়তা করিয়াছেন।

 
শ্রীশৌরীন্দ্রমোহন ঠাকুর
 

কলিকাতা,
পাথুরিয়াঘাটা।
১লা পৌষ, ১২৮২।

 

এই লেখাটি বর্তমানে পাবলিক ডোমেইনের আওতাভুক্ত কারণ এটির উৎসস্থল ভারত এবং ভারতীয় কপিরাইট আইন, ১৯৫৭ অনুসারে এর কপিরাইট মেয়াদ উত্তীর্ণ হয়েছে। লেখকের মৃত্যুর ৬০ বছর পর (স্বনামে ও জীবদ্দশায় প্রকাশিত) বা প্রথম প্রকাশের ৬০ বছর পর (বেনামে বা ছদ্মনামে এবং মরণোত্তর প্রকাশিত) পঞ্জিকাবর্ষের সূচনা থেকে তাঁর সকল রচনার কপিরাইটের মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়। অর্থাৎ ২০১৯ সালে, ১ জানুয়ারি ১৯৫৯ সালের পূর্বে প্রকাশিত (বা পূর্বে মৃত লেখকের) সকল রচনা পাবলিক ডোমেইনের আওতাভুক্ত হবে।