লেখক:তারকনাথ গঙ্গোপাধ্যায়

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
তারকনাথ গঙ্গোপাধ্যায়
(১৮৪৩–১৮৯১)
তারকনাথ গঙ্গোপাধ্যায় (১৮৪৩-৯১) ছিলেন পেশায় চিকিৎসক, সরকারি কর্মসূত্রে জীবনের অনেকটা সময় তিনি উত্তরবঙ্গে কাটিয়েছিলেন, মিশেছিলেন নানাধরনের লোকের সঙ্গে। কর্মজীবনের অভিজ্ঞতাই তাঁকে কথাসাহিত্য-রচনায় প্রেরণা দিয়েছিল বলে মনে হয়। তাঁর প্রথম উপন্যাস স্বর্ণলতা (১৮৭৪) প্রথমে রাজশাহী-বোয়ালিয়া থেকে প্রকাশিত ও শ্রীকৃষ্ণ দাস-সম্পাদিত জ্ঞানাঙ্কুর পত্রিকায় ধারাবাহিকভাবে (১৮৭২-৭৩) প্রকাশিত হয়।
Taraknath Gangopadhyay (es); তারকনাথ গঙ্গোপাধ্যায় (bn); తారకనాథ్ గంగోపాధ్యాయ్ (te); तारकनाथ गंगोपाध्याय (hi); Taraknath Gangopadhyay (en); Taraknath Gangopadhyay (fr); טאראקנאת גאנגופאדהיאי (he); Taraknath Gangopadhyay (ast) बंगाली लेखक और चिकित्सक (hi); బెంగాలీ రచయత (te); Bengali author and doctor (en); বাঙালি লেখক ও চিকিৎসক। (bn); schrijver uit Brits-Indië (nl)
তারকনাথ গঙ্গোপাধ্যায় 
বাঙালি লেখক ও চিকিৎসক।
মিডিয়া আপলোড করুন
Wikidata-logo.svg Wikipedia-logo-v2.svg Commons-logo.svg
উচ্চারণের অডিও100px
স্থানীয় ভাষায় নামতারকনাথ গঙ্গোপাধ্যায়
জন্ম তারিখ৩১ অক্টোবর ১৮৪৩
মৃত্যু তারিখ১৮৯১
নাগরিকত্ব
  • ব্রিটিশ ভারত
শিক্ষালাভ করেছেন
  • মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, কলকাতা (১৮৬৯)
পেশা
  • লেখক
  • চিকিৎসক
  • সম্পাদক
মাতৃভাষা
  • বাংলা ভাষা
লেখার ভাষা
  • বাংলা ভাষা
টেমপ্লেট:Wikidata Infobox/i18n/msg-editlink-alttext




কর্মকান্ড[সম্পাদনা]


এই লেখকের লেখাগুলি ১লা জানুয়ারি ১৯২৫ সালের পূর্বে প্রকাশিত রচনাসমূহ এবং বিশ্বব্যাপী পাবলিক ডোমেইনের অন্তর্ভুক্ত, কারণ উক্ত লেখকের মৃত্যুর পর কমপক্ষে ১০০ বছর অতিবাহিত হয়েছে অথবা লেখাটি ১০০ বছর আগে প্রকাশিত হয়েছে । লেখকের মৃত্যুর পরে প্রকাশিত লেখা, অনুবাদ এবং সম্পাদনাসমূহ কপিরাইটের অন্তর্ভুক্ত থাকতে পারে। মরণোত্তর লেখাগুলি নির্দিষ্ট কিছু দেশে বা প্রকাশিত দেশে কত বছর পূর্বে প্রকাশিত হয়েছে তার উপর ভিত্তি করে কপিরাইট থাকতে পারে।