উইকিসংকলন:উইকিসংকলন কি?

উইকিসংকলন থেকে
উইকিসংকলন কি?
সংক্ষিপ্ত:
WS:WIW
এই পাতায় উইকিসংকলন কি তার একটা সাধারণ রূপরেখা প্রদান করা হয়েছে সঙ্গে তার নীতি ও ইত্যাদি। এই পৃষ্ঠাটি প্রাথমিক তথ্য ভান্ডারের জন্য ভাল, কিন্তু নির্দিষ্ট তথ্য পেতে এর পরিবর্তে সূচিপত্র ব্যবহার করা উচিত।

উইকিসংকলন – একটি উন্মুক্ত অনলাইন পাঠাগার –যা উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি ক্রমশ উন্নতিশীল প্রকল্প যা উন্মুক্ত লেখ্য উপাদান তৈরি করার জন্য এক লাইব্রেরি যেখানে উৎসের লেখা মূল নথিপত্র , দলিল, দস্তাবেজ, এমনকি মুল লেখার বাংলা অনুবাদ ও থাকবে।

এই পাতাতে চেষ্টা করা হবে উইকিসংকলন কি, উইকিসংকলন কি নয় এবং অন্যন্য উকিমিডিয়া প্রকল্পের সাথে এর পার্থক্য কোথায়। এখআনের বর্ননা কিছু সংক্ষিপ্ত আকারে দেওয়া থাকবে, বিস্তারিত নীতি পাতার আপনি প্রতিটি বিষয়ের বিস্তারিত বিবরন পাবেন। কোন প্রকার সন্দেহ বা বোধগম্যতার অভাব হনে আলাপ পাতায় প্রশ্ন রাখুন।

ইতিহাস[সম্পাদনা]

উইকিসংকলন বা উইকিসোর্স – কে মূলত প্রকল্প সোর্সবাগ নামে ডাকা হত মূলত প্রকল্প প্রজেক্ট গুটেনবার্গ নামক সমতুল নামকরণ করে। ইহা শুরু হয়েছিল নভেম্বর ২০০৩ সালে। তার পর থেক এই প্রকল্পের কাজ উত্তরত্তর বৃদ্ধি পেয়েছে। ২০০৫ সালেই বিভিন্ন ভাষায় প্রায় ২০০০০ লেখা অন্তর্ভুক্ত হয়েছে।

২০০৫ সালের আগস্ট সেপ্টেম্বর মাসে উইকিসোর্সকে বিভিন্ন ভাষার সাব-ডোমেইনে স্থানান্তরিত করা হয়। বাংলা উইকিসনহকলন শুরু হয় ২০০৭ সালের ২৬শে সেপ্টেম্বর মাসে।

'উইকিসংকলন বা উইকিসোর্স এর ইতিহাস সম্পর্কে আরও জানতে দয়া করে আরও দেখুন:

উইকিসংকলনে কোন লেখা অন্তর্ভুক্ত করা যাবে ও যাবে না?[সম্পাদনা]

সংক্ষিপ্ত:
WS:IO

আমরা কিছু বিষয় 'অন্তর্ভুক্ত' করতে পারি:

  1. যেকোনো লেখকের পাবলিক ডোমেইনে প্রাপ্ত পূর্বপ্রকাশিত সাহিত্যকর্মসহ দলিল দস্তাবেজ নথিপত্র রাখা যাবে
  2. মূললেখার অনুবাদ এখানে স্থান পাবে।
  3. জাতীয় বা আন্তর্জাতিক প্রভাবশালী গুরুত্বপূর্ণ কোনো "ঐতিহাসিক নথি বা "দলিল"
  4. লেখকের গ্রন্থপঞ্জি ও সংক্ষিপ্ত সাহিত্যজীবনী যার লেখা উইকিসংকলনে আছে।

এদের মধ্যে রয়েছে গল্প-উপন্যাস, চিঠি, ভাষণ, ধর্মীয় সংকলন, সাংবিধানিক এবং ঐতিহাসিক দলিলাদি, আইন এবং অন্যান্য দলিলাদি। অবশ্যই, এই অবদানের তালিকা সীমাবদ্ধ নয়।

কিছু মৌলিক বিচার্য বিষয় উইকিসংকলন থেকে 'বাদ' রাখা হয়েছে, যে লেখাগুলি আপনি অন্তর্ভুক্ত করতে পারবেন না।

  1. কপিরাইট বিধিলঙ্ঘন করে এমন কোন লেখা
  2. সরাসরি লেখকের পান্ডুলিপি
  3. অবদানকারির কোনো মৌলিক রচনা
  4. নতুন লেখকের কোনো মৌলিক রচনা[১]
  5. ভ্যানিটি প্রেস থেকে প্রকাশিত বই।[২]
  6. গানিতিক ডেটা, ফর্মুলা, বা তালিকা
  7. কম্পিউটার প্রোগ্রামিংএর সোর্শ কোড।
  8. পরিসংখ্যান ( যেমন নির্বাচনের ফলাফল)

এই তালিকাটি খুবই প্রাথমিক,যা উইকিসংকলন থেকে বাদ দেওয়ার জন্য সুস্পষ্ট বিষয়। এছাড়া নীতি বা প্রচলিত রীতি আরও অনেক বিষয় বাদের তালিকায় থাকতে পারে

আরও বিস্তারিত জানতে দয়া করে দেখুন:

ভাষা ও অনুবাদ[সম্পাদনা]

উইকিসংকলন একটি বহুভাষী প্রকল্প। সমস্ত ভাষায় লিখিত উপাদান এবং গ্রন্থের অনুবাদ উপযুক্ত সাবডোমেনে সব সময় স্বাগতম। সাধারণ ভাবে wikisource.org উইকিতে সকল ভাষাই লেখা যায়। কিন্তু বাংলা ভাষার জন্য নির্দিষ্ট এই সাবডোমেনে বাংলা লিখিত উপাদান যুক্ত করা উচিত।

এই উইকিসংকলন বাংলা ভাষার জন্য নিবেদিত:

  • উৎস লেখা বা লিখিত উপাদান অবশ্যই বাংলায় হতে হবে।
  • অন্য যেকোনো ভাষার থেকে বাংলায় অনুবাদ গ্রহনযোগ্য।
  • সমান্তরালভাবে উৎসসহ বাংলাতে অনুবাদ।

লিখিত উপাদান এবং অনুবাদের লিঙ্কগুলিকে শ্রেণীভুক্ত করা খুবই গুরুত্বপূর্ণ যাতে সকলে সেইগুলি যথাসম্ভব ব্যবহার করতে পারেন

ভাষা ও অনুবাদ সম্পর্কে আরও জানতে দেখুন:

উইকিসংকলন এবং অন্যন্য উকিমিডিয়া প্রকল্প[সম্পাদনা]

উইকিসংকলন বা উইকিবই?[সম্পাদনা]

এই দুটি প্রকল্পের মধ্যে পার্থক্য তুলনামূলকভাবে সহজ।

  • উইকিসংকলন অন্যত্র প্রকাশিত উপাদানের উপর গুরুত্ব দেয়। উইকিসংকলন পাবলিক ডোমেইন লাইব্রেরি রূপে দেখা প্রকাশ পাবে।
  • উইকিবই হল অবদানকারীর নিজেদের দ্বারা লেখা নির্দেশনামূলক উপকরণ।(যেমন অধ্যয়ন গাইড, শ্রেণীকক্ষ পাঠ্যবই, এবং শ্রেণীকক্ষ ব্যবহারের জন্য টীকাযুক্ত গ্রন্থে)।

উইকিসংকলন বা উইকিপিডিয়া?[সম্পাদনা]

যেখানে উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, সেখানে উইকিসংকলন হল একটি লাইব্রেরি বা পাঠাগার বা গ্রন্থাগার। উইকিপিডিয়াতে কোনো একটি বই সম্পর্কে নিবন্ধ থাকতে পারে, সেখানে উইকিসংকলনে সেই বইটির সম্পূর্ণ লেখাটি রাখা হয়। কখন কখন লেখক ওপর গ্রন্থপঞ্জী উভয় উপাদানই অন্তর্ভুক্ত হতে পারে।

নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি[সম্পাদনা]

সংক্ষিপ্ত:
WS:NPOV
WS:POV
WS:Neutral
WS:Neutrality

নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি (Neutral Point of View (NPOV) ) উইকিমিডিয়া সকল প্রকল্পের এক আপসহীন নীতি হলেও সকল প্রকল্পে তা একইভাবে মেনে চলা হয় না। উইকিসংকলনের ক্ষেত্রে নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি মানে অবদানকারি কোনো অংশে তাদের নিজস্ব গুরুত্ব আরোপ না করে যথাযত ও নিখুঁতভাবে মূল বই/পুস্তক/গ্রন্থের প্রতিলিপি প্রদান করা।

মূল বই/পুস্তক/গ্রন্থের মুল লেখার নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি বজায় রাখার কোনো প্রয়োজন নেই। কেবলমাত্র বই বা লেখক সম্পর্কে কোনো প্রারারম্ভিক এবং অন্যান্য ব্যাখ্যামূলক উপাদান সবসময় অবশ্যই নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি মেনে চলবে।

কপিরাইট[সম্পাদনা]

অন্য সকল উইকিমিডিয়া প্রকল্পের যেমন কপিরাইট নিয়মকে মান্য করে চলা হয়, একইভাবে উইকিসংকলনের ক্ষেত্রে সেইটি প্রযোজ্য ,তাই কপিরাইট সংক্রান্ত নীতিলামা মাথায় রেখে এখানে কাজ করতে হবে। কপিরাইটের বিস্তারিত ব্যাবহার জানার জন্য, দয়া করে দেখুন:

আরও দেখুন:[সম্পাদনা]

টীকা[সম্পাদনা]

  1. নতুন কোনো উঠতি লেখকের কোনো লেখাই এখানে স্থান পাবার যোগ্য নয়, এখানে শুধুমাত্র প্রকাশিত ও মুদ্রিত লেখাই স্থান পাবার যোগ্য। নতুন লেখক যদি এমন দাবি করেন যে তার লেখা ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন/শেয়ার-আলাইক লাইসেন্স ৩.০ বা সমতুল্য কোনো লাইসেন্সে মুক্ত করেছেন, তাও তার লেখা এখানে রাখা হবে না। দয়া করে কোনো নতুন লেখকের কোনো লেখা এখানে যোগ করবেন না । তবে লেখা যদি বাণিজ্যিকভাবে মুক্ত লাইসেন্সে কোনো প্রকাশনা সংস্থা থেকে প্রকাশিত হয় তবে তা এখানে রাখা যাবে।
  2. ভ্যানিটি প্রেস বা স্ব-প্রকাশিত বই বা স্ব-প্রকাশক মুদ্রন যন্ত্র থেকে প্রকাশিত বই এখানে স্থান পাবে না। প্রতিষ্ঠিত প্রকাশনা সংস্থা (যারা বানিজ্যিক উদ্দেশ্যেই বই প্রকাশ করেছেন) থেকে প্রকাশিত বইকেই এখানে প্রকাশ করা হয়।