পাতা:একঘরে - দ্বিজেন্দ্রলাল রায়.pdf/৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
এই পাতাটিকে বৈধকরণ করা হয়েছে। পাতাটিতে কোনো প্রকার ভুল পেলে তা ঠিক করুন বা জানান।
একঘরে।

 দীনতার প্রতিমা আমরা, জীর্ণ শীর্ণ মলিন রোরুদ্যমান আমরা, আপনাদের শতকমল-বিনিন্দিত পুণ্যময় চরণে পড়িতেছি;—প্রাণে মারিবেন না।

 আমরা যে ঘোর পাপ করিয়াছি তাহার প্রায়শ্চিত্ত করিব;—মাথা মুড়াইব (তেড়ী ভাঙ্গিয়া যায় ক্ষতি নাই); ঘোল ঢালিব, গব্য চন্দনামৃত পান করিব—প্রাণে মারিবেন না।

 এবার মাথায় ঘোল ঢালিয়া, গোবর দ্বারা পেটকে পবিত্র করিয়া টেবিল ভাঙ্গিয়া, বাড়ী ঘিরিয়া, রুদ্ধা প্রেয়সীর মুখ চুম্বন করিয়া তবে আর কাজ।

 আবার আমরা রান্নাঘরের প্রশান্ত প্রান্তে,—রমণীয় কাষ্ট-পিঁড়িতে বসিয়া; অক্ষৌহিনী মক্ষিকার মিলিত ঝঙ্কারে; ধূমের অন্ধকারময়ী স্নিগ্ধতায়; আর্য-থালে; ঠাকুরের বকুনীর সহিত পৈতৃক ডাল ভাত খাইব; —প্রাণে মারিবেন না।

 আর একবার আপনাদের চাঁদোয়ার নীচে, সুন্দর মাটীতে, এক ছেঁড়া কদলীপত্রে বসিয়া, অপর ছেঁড়া কদলীপত্রে ভোজ খাইব;—তাহাতে দই গড়াইয়া দিব; পরমান্ন ছড়াইয়া দিব ও তৎসঙ্গে পার্শ্বস্থ আঁস্তাকুঁড়ের শতমন্দারনিন্দী স্বৰ্গীয় গন্ধ সেবন করিব;—জাতে লউন।

 আর একবার চাদর কোলে করিয়া, উৰ্দ্ধ-জানু হইয়া বসিয়া, কমনীয় খুরিতে পরমান্ন খাইয়া, মনোরম ঘটে জলপান করিয়া, চটিজুতা হারাইয়া,—সধর্ম্ম কলেবরে, শুষ্কহস্তে ততোধিক শুষ্কমুখে (কারণ হারায়িত চটি); ক্রোশান্তরে গিয়া, পানাপুকুরে মুখ হস্ত ধৌত করিব।

 আমি বেশ দেখিতে পাইতেছি—আমাদের জাতিস্বৰ্গলাভে ঈষিত হারাধন সান্ন্যাল নামক কোন জাতিভ্রষ্ট বঙ্গীয় কবি, আমাদিগকে—অন্ততঃ আমাকে বিদ্রূপ করিয়া এই কবিতাটি লিখিবেন—