পাতা:কলিকাতা সেকালের ও একালের.djvu/১২৮

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


কলিকাতা সেকালের ও একালের । سياسb ছিলেন । আর এই সামাজিক আধিপত্য জন্তই, তাহদের অন্নভোজী আশ্ৰিত কৰ্ম্মচারী, মস্তের কূটনীতি কৌশলে—তাহাজের অধঃপতনও ঘটা ছিল। যথাস্থানে, আমরা এ বিষয় বর্ণন করিব। বজের দ্বাদশ-ভৌমিকগণ, ব্যক্তিগত প্রাধান্ত রক্ষার জন্ত, চেষ্টা না করিয়া যদি একযোগে কাজ করিতে পারিতেন,তাহা হইলে মহারাজ মানসিংহ কর্তৃক বঙ্গদেশ পরাজয় সুদূর-পরাহত হইত। কিন্তু তাহ হয় নাই—এবং সেই জন্যই তাহদের অধঃপতন হয়। দ্বাদশ-ভৌমিকদের অগ্রণী, মহারাজ প্রতাপদিত্য—ড়বানদের বিশ্বাসঘাতকতায় রাজ্য হারাইয়া, মোগল সেনাপতির হস্তে বন্দী হন। আবার অন্য পক্ষে, কেদাররায়, তাহার অধীনস্থ শ্ৰীমন্ত্র চৌধুরী নামক জনৈক কৰ্ম্মচারীর বিশ্বাসঘাতকতায়, মানসিংহের নিয়োজিত গুপ্তঘাতক কর্তৃক নিহত হন। এই শ্ৰীমন্তই—রাজা কেদাররায়ের ও বিক্রমপুর রাজ্যের অধঃপতনের কারণ । *

  • কেহ কেহ চাদরায় ও কেদাররায়কে, পিতা-পুত্র বলিয়া উল্লেখ করিয়া গিয়াছেন। আৰায় জাজকাল এ সম্বন্ধে যত পরিবর্তনও হইয়াছে। বর্তমানে দুই একজন স্থানীয় ঐতিহাসিক $দয়ার ও কেদাররায়কে “সহোদর-ভ্রাতা" বলিয়া বর্ণনা করিয়াছেন। রাজবাড়ীর যে স্মৃষ্টি DuS uBS BBBB B BBBB BBB BBBBBB DDS BBB SBB BBBS BB BDD উল্লেখ আছে। আমরা আধুনিক মতই অবলম্বন করলাম। নিয়ে এতৎসম্বন্ধীয় একগাদ পত্রও প্রকাশ করিলাম। চাদরায় ও কেদাররায়, এই দুজনের মধ্যে সম্বন্ধ লইয়া, বর্তমান বঙ্গ-সাহিত্যে, অল্প বিস্তর জালোচনা হইয়াছে ও হইতেছে । চাদরায় ও কেদাররায় দুই ভাই ছিলেন–বিদ্যমান কালে এই মতই পরিগ্রাহ। আমার শ্রন্ধেয় বন্ধু—দীনেশ বাবু এ সম্বন্ধে প্রায় ছয় বৎসর পূর্বে, প্রবাসী সম্পাদক মহাশয়কে যে পত্ৰখানি লিথিয়াছিলেন ও রামানন বাবু যাহা আমাকে পাঠান, তাহার অবিকল প্রতিলিপি নিম্নে দিতেছি। ইহা হইতে নিঃসঙ্গে ভাবে প্রমাণ হয়—তাহারা দুই ভ্রাতাই ছিলেন ।

শ্রদ্ধেয় সম্পাদক মহাশয় ! স্থপ্রসিদ্ধ ঐতিহাসিক লেখক, স্ত্রীযুক্ত হরিসাধন মুখোপাধ্যায় মহাশয়, গত ভাদ্র সংখ্যা ; “প্রবাসীতে” “জ্যোতি-নিৰ্ব্বাণ" নামক যে উপন্থাসটর অবতারণা করিয়ছেন, তাহাতে তিনি কেদাররায়কে, চাদরায়ের পুত্র বলিয়া উল্লেখ করিয়াছেন। কিন্তু এই সম্বন্ধে, আমাদের একটু সন্দেহ আছে। আশা করি-হরিসাধন বাবু, আমাদের সন্দেহ-ভঞ্জন করিয়া বাধিত করিবেন। পদ্মার উত্তর পারে, রাজবাড়ী নামক যে গ্রামটা বৰ্ত্তমান আছে, সেই গ্রামে একটী অতি প্রাচীন ও অতি উচ্চ মঠ বৰ্ত্তমান থাকিয়, এখনও চাদরায়ের অতুল কীৰ্ত্তির পরিচয় দিতেছে। । ঐ মঠের গাত্রে, একটা শ্বেত-প্রস্তরফলকে ইংরাজিতে যে কয়টা কথা খোদিত আছে, তাহ পাঠ করিলে-হরিসাধন বাবুর লিখিত চাদরায় ও কেদাররায়ের সম্পর্ক সম্বন্ধে, বড়ই খটুক লাগিয়া যায়। আমরা নিয়ে ঐ প্রস্তর-ফলকের লেখার অবিকল নকল দিতেছি :--- “This Structure being an ancient and sacred Hindu Morument and a valuable Landmark for the District, erected by Qhand Roy and Ked" Roy, over the Funeral Pyre of their Mother, in the Sixteenth Century. was repaired in 1896 at the cost of Raja Srinath Ray of Bhagyaku by Sasi Bhuson Mitter District Engineer, under the orders of C. J. * Faulder Esq., 1. C. S. Collector of Dacca."