পাতা:কোরাণ শরিফ - প্রথম ভাগ.pdf/২০৭

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


স্বরা মায়দা । , 願 ১৯৭ সত্বর * । ৬ তোমাদের জন্য অদ্য বিশুদ্ধ বস্তু বৈধ হইয়াছে, ও গ্রন্থাধিকারীদিগের খাদ্য বৈধ হুইয়াছে, এবং তোমাদের খাদ্য তাহাদিগের জন্য বৈধ হইয়াছে এবং মোসলমান শুদ্ধাচারিণী কন্যা ও তোমাদের পূর্ববর্তী গ্রন্থাধিকারীদিগের শুদ্ধাচারিণী কন্যা তোমরা গুপ্ত প্রণয় গ্রহণ বিমুখ শুদ্ধাচারী অব্যভিচারী হইয়া नष्प्रान डे क्र८ो थाइ छष दग्न उहा श्रृङ cनश्। फूणा श्रथाना थक्श खरे विधि হইল যে, অদ্য পূর্ণ ধৰ্ম্ম ভোমাদিগকে দেওয়া গেল । শ্বিরের সমুদায় আদেশ অবতীর্ণ হওয়ার পর অবতীর্ণ হুইয়াছিল ইছার পর তিন মাস মাত্র হজরত জীবিত ছিলেন । ( ত, শ1,)

  • আদি ও জয়দৌল থয়ব এই দুই ব্যক্তি হজরতের নিকটে আসিয়া বলিল যে “আমরা এক স্থানে থাকিয়া কুকুর ও শিকারী পক্ষীদিগের সাহাধ্যে জন্তু শিকার করিয়া থাকি। তাহার। আমাদের ইঙ্গিত ক্রমে বনের পশু পক্ষী দিগকে শিকার করে । কোন শিকারকে কুকুরে জীবন নাশ করিবার পূর্বে আমরা প্রাপ্ত হইয়। জব করি, কতক গুলি এমন হয় যে আমাদের পইছিবার পূৰ্ব্বেই কুকুরে মারিয়া ফেলে। এই ক্ষণ শৰ ভক্ষণে ঈশ্বর নিষেধ করিতেছেন তৰে এ বিষয় কি বিধি হুইবে ? তাছাতে এই আয়ত অবতীর্ণ ছয় । (ত, ছো,)

হজরত যে সকল দ্রব্য ভক্ষণে নিষেধ করিয়াছেন তাছা শুদ্ধ নয় বুৰা গেল । যথ। ব্যাঘ্র ভল্লুক বাজ চিল ইত্যাদি শ্বাপদ ও শিকারী পক্ষী। গৃদ্ধ কাক প্রভৃতি শবাণী পক্ষী, অশ্বতর ও গর্দভ প্রভৃতি পশু এবং মুষিক ইত্যাদি অবৈধ বস্তুর অন্তভুক্তি শিকার জন্ড যে জন্ডকে ভক্ষণ করিয়াছে প্রথমতঃ তাহা ভক্ষণে নিষেধ ছইয়ছে। এইক্ষণ বিশুদ্ধ শিকারী জন্তু কর্তৃক ভক্ষিত জন্ত বৈধ বলিয়া পরিগণিত হইল। যখন সেই সকল জন্ডকে মনুষ্যে শিক্ষণ দিয়া থাকে তখন তাছার মাছ। মারে তাছা যেন মনুষ্যে জব করিল এরূপ স্বীকার করিতে হইবে । কিন্তু তাহার শুদ্ধতা আবশ্যক। শিকারী জন্তু যে জন্তুকে না খাইয়া রাখিয়া দেয়, তাছা শুদ্ধ। শিক্ষিত শিকারী জন্তুকে শিকারের জন্য ছাড়িয়া দিবার সময় ঈশ্বরের পথে স্মরণ করা অর্থাৎ বেস্মল্লা” বলা আবশ্যক (ত, শা) ২২