পাতা:নব্য-ন্যায় (ব্যপ্তি-পঞ্চক) - রাজেন্দ্রনাথ ঘোষ.pdf/১৬৬

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

여 RCt ALSuuLBYDuD LLKBOSDSuLuBLBYYY LDLuLeLs JY uDLDDeS0DBBD S गैिकायूलन्। কোচিৎ তু “অনুমিতি'-পদম অনুমিতিনিষ্ঠেতর-ভেদানুমিতিপারম ; তথাচ অনুমিতি-নিষ্ঠেতর-ভেদানুমিতে যো হেতুঃ, @t@百-可f氹-凶夺冈卒-列卒{领5-牙taअछ्-ख्रांबद्भज्ञश्l:'|' उघछेक९ ष दJां@िজ্ঞানং তদংশে বিশেষণীভুত ব্যাপ্তি কা ইত্যর্থ4, ঘটকত্বার্থক-সপ্তম্যাঙ্ক তৎপুরুষসমসাৎ ; তথাচ প্ৰাগুক্তানুমিতিলক্ষণে৪ উপোদঘাত এবঞ্চ সঙ্গতিঃ আনেন।ণ** সুচিতা ইত্যাহুঃ । us-m-simum LL LqS SS LSLLSSL S LS S +“函可硕弧函问西预列:”专可面“函问西可哥颈外:” 水来“开<s” ३डि व **: । डी: न३ ; ct's ग९ । छे छJङ्ग् “श्नथुनौ' ङि च। °: । अथः म१ || Cोः मे । S SuuBBB KEDDSSDDDSuYYDBSS शेडि बl *ī,:; cौः नर ; औ; ग: ; अर्थ: नः ।

  • “4” शैङि न पृश्J८छ, अचः ।१ । * "ङ८नन' ३छ्ङार्द्धा “अळु” इंठि | °ः ।। ८ोः २ ।।

बझांवां । কেহ কেহ কিন্তু,-“অনুমিতি” পদের অর্থ-অনুমিতিনিষ্ঠ ইতর ভেদের অনুমিতি ; অর্থাৎ অনুমিতি যে অনুমিতি-ভিন্ন হইতে ভিন্ন তদবিষয়ক অনুমিতি-আর তাহা হইলে অনুমিতি-নিষ্ঠ ইতার-ভেদের অনুমিতিতে যে “হেতু”, যােহাঁকে ইতিপূর্বে “ব্যাপ্তি-প্ৰকারকপক্ষ-ধৰ্ম্মত-জ্ঞান-জন্ত-জ্ঞানত্ব-রূপ” ? বলিয়া নির্দেশ করা হইয়াছে, সেই হেতুর ঘটক যে ব্যাপ্তিজ্ঞান, সেই জ্ঞানের বিশেষণস্বরূপ যে ব্যাপ্তি, তাহা কি-এইরূপ জিজ্ঞাসাই মূলোক্ত প্ৰথম বাক্যের অর্থ, এবং ইহাই “অনুমতিহেতেী”এইপদে যে ঘটকত্ব অর্থবোধক সপ্তমী বিভক্তি আছে, তাহার সহিত “ব্যাপ্তিজ্ঞান” পদের তৎপুরুষ সমাস করিয়া নিম্পন্ন হইয়াছে ; আর তাহা হইলে পুৰ্বোক্ত অনুমিতি-লক্ষণে “উপোদঘাত” নামক সঙ্গতিই এতদ্বারা সুচিত হইল”-ইত্যাদি বলেন ।

  • Il&II •iaoàia về$/ 1 )

পুনৰ্ব্বপ্রসঙ্গের ব্যাখ্যাশেষ— ইহাদের অর্থ এবং দৃষ্টান্ত “অনুমিতি” নামক গ্ৰন্থান্তরে দ্রষ্টব্য, কেবল এস্থলে আমাদের যাহা প্ৰয়োজন, তাহারই কথা আলোচনা করা যাউক । আমাদের আলোচ্য উক্ত ছয় প্রকার সঙ্গতির মধ্যে “উপোদঘাত” নামক দ্বিতীয় প্রকার সঙ্গতি। কারণ, ইহাই এই গ্রন্থের সহিত ইহার পূর্ব গ্রন্থের সঙ্গতি। “উপোদঘাত” সঙ্গতির অর্থা;- “চিন্তাং প্রকৃতিসিদ্ধ্যর্থমূপোদঘাতং বিদুবুধাঃ ॥ অর্থাৎ “প্ৰকৃত ( অর্থাৎ প্ৰস্তাবিত ) বিষয়ের উপপাদক-( অর্থাৎ জ্ঞাপক )-বিষয়িণী যে চিন্তা (অর্থাৎ জিজ্ঞাসা) তাহাকে পণ্ডিতগণ “উপোদঘাত” সঙ্গতি বলিয়া থাকেন। এখন দেখ, ইহা এস্থলে কিরূপে প্ৰযুক্ত হয় ? পূর্ব গ্রন্থে অনুমান যে প্ৰমাণ, তাহা প্রমাণ করিবার জন্য আবার অনুমান করা হইয়াছে। এই অনুমান করিতে যাইয়া অনুমানের কারণীভুত যে ব্যাপ্তিজ্ঞান, তাহাও বলিতে হইয়াছে।