পাতা:নব্য-ন্যায় (ব্যপ্তি-পঞ্চক) - রাজেন্দ্রনাথ ঘোষ.pdf/২৫৪

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

প্ৰথম লক্ষণ Nò ) N9 প্ৰাচীন মতে যে সম্বন্ধে উনাধ্যাভাবের অধিকরূপ ধরিতে হইবে টীকামুলম্। অত্যন্তাভাবাদেঃ না” অত্যন্তাভাবস্য প্রতিযোগ্যাদি-স্বরূপত্ব-নয়ে তু । সাধ্যতাবাচ্ছেদক-সম্বন্ধবিচ্ছিন্ন8-প্ৰতিযোগিতাকসাধ্যাভাবিবৃত্তি-সাধ্যসামান্যীয়-প্ৰতিযোগিতাবিচ্ছেদক-সম্বন্ধেন সাধ্যাভাবাধিকরণত্বং बखदJभ ।* বৃত্ত্যন্তং প্রতিযোগিতা-বিশেষণম। তাদৃশ্য-সম্বন্ধশ্চ “বহ্নিমান ধূমাৎ”- ইত্যাদি-ভাব-সাধ্যক-স্থলে বিশেষণাতবিশেষ এব, “ঘট স্বাভাবিবান লা পটন্থাৎ”- ইত্যাদি-অভাব-সাধ্যক-স্থলে তু ; ; সমবায়াদিঃ এব।

  • “ठाऊाछाएछादाgन:” -- आङालुाख्छादा ন্যোন্যাLBDBDS L DDS S SSDDBDSDDBB BBBDBS ভাবস্য প্রতিযোগ্যাদি স্বরূপত্ব নিয়ে তু” ইতি ন দৃশ্যন্তে, প্ৰঃ সং ; চৌ: সং । $ “সাধ্যতাৰছেদকাবিছিন্ন” ইতি অধিকো পাঠো দৃশ্যতে ; জীঃ, সং, ; তদন্ত্ৰ ন যুক্তম ।

• “সাধ্যাভাৰাধিকারণত্বং বক্তব্যম” = সাধ্যাভাবাধিকরণত্বস্য বিৰক্ষিতত্বাৎ । প্ৰঃ সং চৌ: সং । ৭া"ঘটত্বাভাবিবান”= ঘটত্বাত্যন্তাভাববান, চৌ: সং । ] "যথাযথম” ইতি অধিকো পাঠে দৃশ্যতে। প্ৰঃ সং। बक्षांशबांग । “आडJड्डांडांत्र 'aद९ ड्नांव्रJांडांtदंब उड्Jভাব প্ৰতিযোগী এবং প্ৰতিযোগিতার অবচ্ছেদকস্বরূপ” এই মতে কিন্তু, সাধ্যাভাবের অধিকরণতাটকে, সাধ্যতাবচ্ছেদক সম্বন্ধদ্বারা অবচ্ছিন্ন যে প্ৰতিযোগিতা, সেই প্ৰতিযোগিতার নিরূপক যে সাধ্যাভাব, সেই সাধ্যাভাবে থাকে যে সাধ্যসামান্যীয় প্রতিযোগিতা, সেই প্ৰতিযোগিতার অবচ্ছেদক যে “সম্বন্ধটী” হয়, সেই “সম্বন্ধে” বুঝিতে হইবে। উহার বৃত্তি পৰ্য্যন্ত অংশটুকু অর্থাৎ “সাধ্যতাবচ্ছেদক সম্বন্ধাবচ্ছিন্ন-প্ৰতিযোগিতাক সাধ্যাভাবিবৃত্তি” এই অংশটুকু • প্রতিযোগিতার অর্থাৎ সাধ্যসামানীয় প্রতিযোগিতার, বিশেষণ বুঝিতে হইবে। আর ঐ প্রকার সম্বন্ধটী, “বহ্নিমান ধূমাৎ” ইত্যাদি ভাবসাধ্যাক-অনুমিতিস্থলে বিশেষণতবিশেষই হয়, এবং “ঘটত্বাভাবিবান পটন্ত্বাৎ” অর্থাৎ “ঘটত্বাত্যন্তাভাববান পটন্ত্বাৎ” এবং “ঘটান্যোন্যাভাববান পটন্ত্বাৎ”-ইত্যাদি BB DBDBBDkSkDBDDBBDkSeuBDBDDDBD BBDD 枣硕1 ব্যাখ্যা-এইবার প্রাচীন মতানুসারে সাধ্যাভাবের অধিকরণতাটা যে সম্বন্ধে ধরিতে হইবে তাহাই এই স্থলে বলা হইতেছে। এই প্ৰাচীন মতট আর কিছুই নহে, পরন্তু ইহা SuDDLLBD DDD DDDBBBBEES LDOD “অত্যন্তাভাবের অত্যন্তাভাব প্ৰতিযোগিস্বরূপ” AKR “অন্যোন্যাভাবের অত্যন্তাভাব, প্ৰতিযোগিতার অবচ্ছেদক ধৰ্ম্মস্বরূপ”- এই মতানুসারে সাধ্যাভাবের অধিকরণটী যে সম্বন্ধে ধরিতে হইবে, তাহা পূৰ্বোক্ত নব্যমতের ন্যায় বিশেষণতা-বিশেষ অর্থাৎ স্বরূপ নামক কোন. একটী নির্দিষ্ট সম্বন্ধ নহে, পরন্তু SC