পাতা:পত্রাবলী (১৯১২-১৯৩২) - সুভাষচন্দ্র বসু.pdf/২৪৫

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

প্রতিদিন পনর মিনিট করে তাঁর উপদেশানুসারে ব্যায়াম করে তা হলেই যথেষ্ট। তারপর মানুষ যদি প্রতিদিন পনর মিনিট করে নির্জ্জনে চিন্তা বা ধ্যান করে—তবে মোট সময় লাগবে আধ ঘণ্টা। এর সঙ্গে যদি আর এক ঘণ্ট লেখাপড়ার জন্য রাখা যায় (খবর-কাগজ পড়া নয়—খবর-কাগজ পড়বার সময় আলাদা ধরতে হবে) —তবে দিনের মধ্যে মোট সময় লাগবে দেড় ঘণ্টা। অন্ততঃ পক্ষে এই দেড় ঘণ্টা সময় করে নিতে হবে—তারপর “অধিকন্তু ন দোষায়”—যত বেশী সময় দিতে পার—তত ভাল। প্রত্যেককে নিজের সুবিধা অনুসারে এই সময় করে নিতে হবে। ধ্যান-ধারণার বিষয়ে আমি বোধ হয় পূর্ব্ব পত্রে কিছু লিখেছি—তাই সে সম্বন্ধে এখানে আর কিছু লিখিলাম না। বইগুলির নাম আমি এই পত্রে দিচ্ছি। প্রথমে যে বইগুলি সমিতির লাইব্রেরীতে পাবে তার নাম দিচ্ছি—তারপর অন্যান্য বইয়ের নাম দিচ্ছি:

 (ক) ধর্ম্ম সম্বন্ধীয়

(১) ‘শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃত’; (২) ‘ব্রহ্মচর্য্য’—সুরেন্দ্র ভট্টাচার্য্য; ঐ—রমেশ চক্রবর্ত্তী; ঐ—ফকির দে; (৩) ‘স্বামী-শিষ্য সংবাদ’—শরৎ চক্রবর্ত্তী; (৪) ‘পত্রাবলী’—বিবেকানন্দ; (৫) ‘প্রাচ্য ও পাশ্চাত্ত্য’—বিবেকানন্দ; (৬) ‘বক্তৃতাবলী’—বিবেকানন্দ; (৭) ‘ভাববার কথা’—ঐ; (৮) ‘ভারতের সাধনা’—স্বামী প্রজ্ঞানন্দ; (১) ‘চিকাগো (Chicago) বক্তৃতা’—স্বামী বিবেকানন্দ।

 (খ) সাহিত্য, কবিতা, ইতিহাস প্রভৃতি:—

(১) ‘দেশবন্ধু গ্রন্থাবলী’— (বসুমতী সংস্করণ); (২) ‘বাঙ্গলার রূপ’—গিরিজাশঙ্কর রায়চৌধুরী; (৩) ‘বঙ্কিম গ্রন্থাবলী’; (৪) নবীন সেনের ‘কুরুক্ষেত্র’, ‘প্রভাস’, ‘রৈবতক’ ও ‘পলাশীর যুদ্ধ’; (৫) ‘যোগেন্দ্র গ্রন্থাবলী’ (বসুমতী সংস্করণ); (৬) রবি ঠাকুরের ‘কথা ও কাহিনী’, ‘চয়নিকা’, ‘গীতাঞ্জলি’, ‘ঘরে বাইরে’, ‘গোরা’; (৭) ভূদেব বাবুর ‘সামাজিক প্রবন্ধ’ ও ‘পারিবারিক প্রবন্ধ’;

২২১