পাতা:বঙ্গের জাতীয় ইতিহাস (বৈশ্য কাণ্ড, প্রথমাংশ).djvu/১৮০

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


ኃፃህ” বঙ্গের জাতীয় ইতিহাস [ኛ¶¶-ቅ†● ! ব্ৰহ্মণ্যধৰ্ম্মে অমুরাগদর্শনে সকলে নীরবে মস্তক অবনত করিয়াছিল। এখন তাহারা সকলেও প্রকাশে তান্ত্রিক বৌদ্ধধৰ্ম্মানুষ্ঠানে প্রবৃত্ত হইল। বৈদিক বিপ্রগণ প্রাচ্যভারতে প্রভুত্ব হারাইয়া কান্তকুঞ্জে আসিয়া সমবেত হইলেন নক্সাটগণের সময় হইতে কান্তকুজই আর্য্যাবৰ্ত্তের রাজধানী। বৌদ্ধৰেৰী অকুঞ্জ এখানকার সিংহাসন অধিকার করিলে এই স্থানই বৈদিক ব্রাহ্মণসমাজের কেন্দ্র বলিয়া পরিগণিত হইয়াছিল । সমবেত ব্রাহ্মণবর্গের চেষ্টায় এখানকার পল্লী রাজন্তবর্গ নিতান্ত বৈদিক ধৰ্ম্মাসুরক্ত হইয় পড়িয়াছিলেন, তাহাজের জি যশোৰক্ষ্মীর নাম সবিশেষ উল্লেখ-যোগ্য । এই মহাত্মার সভায় তুতি ও বাকৃপতি বিরাজ করিতেন। ভবভূতির গ্রন্থে এখানকার র উজ্জ্বল চিত্র প্রকটিত রহিয়াছে। বাকৃপতির গোঁড়বধকাব্যে শ্নের দিগ্বিজয়প্রসঙ্গ বিবৃত হইয়াছে। ইনি সিংহাসনে আরোহণ করিয়াই দ্বিজেক্ট গৌড়পতির প্রাণবধ করেন, এই গোঁড়াধিপবধপ্রসঙ্গেই বাকৃপতি «វត្ថុ ‘গৌড়বধকাব্য রচনা করেন । এই গোঁড়াধিপবধের পরই পোণ্ডগাদিশুর উপাধিধারী মহারাজ জয়ন্তের অভু্যদয়। মহারাজ যশোবর্ণা ষ্টাব্দে চীনসম্রাটের নিকট দূত পঠাইয়া ব্রহ্মণ্যধর্মের মাহাত্ম্য কীৰ্ত্তম ছলেন । * তৎপরে মহারাজ আদিশূরের আহবানে ৬৫৪ শকে বা ৭৩২ আদিশূরেরউভমে বৈদিকসমাজের পুনঃপ্রতিষ্ঠার সঙ্গে স্মাৰ্ত্ত ও মীমাংসকগণ আবার মিৰন্ধ-প্রণয়নে অগ্রসর হইলেন। গুগু ও বন্ধনসাম্রাজ্য ধ্বংসের সহিত প্রকৃত সার্ধ্যাবর্ষ হইতে বৈশ্ব প্রভাব বিলোপের আয়োজন চলিয়াছিল। নিবন্ধ* गभग्न दहेtड ...i. বিরুদ্ধে লেখনী চালনা করিতে তারিস্তু করিলেন, এমন কি, তাহাজের ধৰ্ম্মনৈতিক সনাতন অধিকার হইতে ভাগদিগকে বঞ্চিত করিৰার জন্য অনেকেই বন্ধপরিকর হইয়াছিলেন।

  • Cl s, Les Turc Oceidentrux, p. 166. छैौनहेलिक्षांटन हेनि ‘रुब्रह्माग्न' नांtभ আখ্যাত। গুগত্য ঐতিহাসিকগণ যশোবর্মদেবকে হরচন্দ্রের উত্তরাধিকারী বলিয়া মনে

ं निि পূৰ্ব্ব হইতেই বশোবর্ণ কনোজের সিংহাসনে অধিষ্ঠিত থাকায় क्य्द्रन । कु হরচজ ও যশোষ্ট্রর ভিন্ন ব্যক্তি বলিয়া মনে হয়। ?, वप्नद्र आक्रूङ्ग যুঞ্জ, ১মাংশ ৯৯ ও ১২ পৃষ্ঠার পাদটীকা ও বাংশ ৮ भूé अद्वैता।