পাতা:বিশ্বকোষ একাদশ খণ্ড.djvu/২৫৮

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


পারস্য - - কেরেশাস্পের পরাজয়ের পর তাহার কুরুসের অধীন থাকিতে অসম্মত হইয়াছিল । কুরুসের সেনাপতিগণ বিবিধ প্রয়াসে ক্রমে ক্রমে গ্রীকদিগকে অধীনতাপাশে আবদ্ধ করেন। গ্ৰীকগণ প্রতিবৎসর কর এবং যুদ্ধ সময়ে রণতরি দিয়া সাহায্য করিতে প্রতিশ্রুত হন। পারসিকের গ্রীকদিগের আচারপদ্ধতি ও ধৰ্ম্মে হস্তক্ষেপ করিবেন না তাছাও স্থিয় হইল । গ্রীকদিগের পরাজয়ের পর কুরুস্ বাবিলন (বাবিলি ) অধিকার করেন । বাবিলনরজি আত্মসমপণ করিতে বাধ্য ছন । ইহার পর কুরুস্ বাবিলনের নিকটবর্তী স্থান সকল অধিকার করেন। ফিনিক (Phoenicians), হমিদাদ প্রভৃতি জাতি তাহার বশবর্তী হইয়াছিল। দরায়ুসের থোদিত লিপিতে দেখা যায় যে, পারস্যদেশের পূৰ্ব্বদিকস্থ সমস্ত ভূভাগ, উত্তরে অক্ষু (Oxus) নদীর তীরবর্তী স্থান এবং পশ্চিমে আফগানিস্থানের অধিকাংশ কুরুসের অধিকারভুক্ত হইয়াছিল। প্রবাদও আছে যে, কুরুস্ ভারত আক্রমণ করেন, কিন্তু কৃতকাৰ্য্য হইতে পারেন নাই । কুরুসের মৃত্যু সম্বন্ধে নানারূপ গল্প প্রচলিত অাছে। তন্মধ্যে তিনি তাহার রাজ্যের উত্তরপূৰ্ব্বে কোন অসভাজাতির সহিত যুদ্ধে নিহত হন, এই প্রবাদটী সত্য বলিয়। প্রচলিত আছে। কুরুসের মৃত্যুর পর কম্বুঙ্গীয় (Cambyses) পিতার মৃতদেহ স্বদেশে আনাইয়া সমাধিস্থ করেন। মুর্ঘাব নামক স্থানে এই সমাধির চিহ্ন অদ্যাপি বিদ্যমান আছে । এখানে একটা স্তস্তে খোদিত আছে, “আমি কুরুস রাজ অথমলিশের বংশসস্তুত।” পারসিকগণ এবং হিরোদোতস, জেনোফন প্রভৃতি ঐতিহাসিকগণ ইহণকে একজন আদর্শ নৃপতি বলিয়া অত্যন্ত সুখ্যাতি করিয়াছেন । তিনি যে একজুন প্রবল পরাক্রাস্ত রাজনীতিকুশল নরপতি ছিলেন তদ্বিষয়ে সন্দেহ নাই ।

  • 7: ; Cambyses ) কুরুস্ ৫২৯ খৃঃ পূৰ্ব্বে বর্দিয় (Smrrds ) এবং কম্বুজীয় নামে দুই পুত্র রাথিয় পরলোক গমন করেন। তাছার মৃত্যুর পর দুই ভ্রাতার মধ্যে বিবাদ উপস্থিত হয়। দরায়ুসের পোদিত লিপিতে লিখিত আছে যে, কম্বুজীয় গোপনে আপন ভ্রাতাকে নিহত করিয়া সিংহাসন অধিকার করেন। সিংহাসনলাভের পর তিনি মিসরদেশ জয় করিবার জন্য অগ্রসর হইয়াছিলেন । মিসর-( মুদ্র ) প্রাচীনকাল হইতেই সমুদ্ধিশালী দেশ বলিয়। বিখ্যাত ছিল । এই জন্যই কম্বুজীয়ের মিসর অধিকারের স্বাসনা জন্মে। মিসরে পেলুসিয়াম্ নামক স্থানে ঘোরতর যুদ্ধ হয়। এই যুদ্ধে মিসররাজ সমাকুরূপে পরাজিত হইয়। তাছার

[ ૨૯ ] পারস্য to রাজধানী মেম্বিস নগরে পলায়ন করেন। মেম্ফিস্ নগর শীঘ্রই শত্রুছন্তে পতিত হয়। পারস্তরাজ মিসরবাসীর প্রতি অত্যচারের পরাকাষ্ঠী দেখাইয়াছিলেন। মিসররাজ সাম্যেনিতাস (Psnmenitus) পরে নিহত হন। এতদ্ভিন্ন দেবমন্দির লুণ্ঠন, ভূগর্ভে রক্ষিত মৃতদেহ ( Mummy ) দাহন, মিসরবtণীদিগের উপাস্ত বৃষবধ, লোকহত্য প্রভৃতি নানারূপ অত্যাচার ঘটয়াছিল । পারস্তরাজ ইজিপ্টরাজের দুই কন্যার পাণিগ্রহণ করেন । যখন কম্বুজীয় মিসরে ব্যস্ত ছিলেন, তখন সহসা শুনিতে পাম যে গেীমাত নামে এক ব্যক্তি র্তাহার ভ্রাতা ‘বর্দিয়’ নাম ধারণ করিয়া সিংহাসন অধিকার করিয়াছে। এই সংবাদ পাইয়া অতি সত্বরে তিনি স্বদেশীভিমুখে যাত্রা করেন। কিন্তু আর দেশে ফিরিতে পারিলেন না, পথিমধ্যে সিরীয়দেশে কালগ্রাসে পতিত হইলেন । কম্বুজীয়ের মৃত্যুর পর গেীমাত পারস্ত শাসন করিতে থাকেন এবং সকলেই তাহাকে রাজা বলিয়া একবাক্যে স্বীকার করেন । তিনি রাজস্বের হার অনেক কম৷ইয়। দেন এবং অল্পদিন মধ্যে সৰ্ব্বজনপ্রিয় হইয় উঠেন । কিন্তু প্রাচীন রাজবংশোদ্ভব লোকের তাহার প্রতি বিদ্বেষী ছিলেন । অবশেষে সাতজনের ষড়যন্ত্রে ৫২১ খৃ: পূৰ্ব্বাদের প্রারম্ভে গেীমাত নিহত এবং দরায়ুস (Darius) তাহার স্থলে রাজপদে অভিষিক্ত হইলেন । দlরয়বংশ বা দারয় বুশ (চলিত নাম দরায়ুস্ Darius)। দরায়ুস সিংহাসনলাভের পর কুরুসের কন্যা এবং কম্বুজীয় ও রাজ্যাপহারক বর্ণিয়ের পত্নী অতোসীকে বিবtছ করেন এবং যে ছয়জনের সাহায্যে রাজ্যলাভ করিয়াছিলেন, তাহাদিগের মধ্যে একজনকে সবংশে নিহত করেন । অল্পকাল মধ্যেই চতুর্দিকে বিদ্রোহ ঘটিল। অপ্লিন, বাবিলন, আর্মেণিয়, মিদীয় প্রভূতি প্রদেশ স্বাধীন হইল । এক ব্যক্তি ‘বর্দিয়’ নাম ধারণ করিয়া দরীয়ুসের বিপক্ষে দণ্ডায়মান হুইলেন। অনেকে তাহার সহিত মিলিত হইল। দরায়ুসের উদ্যমে এবং বুদ্ধি-কৌশলে এই বিদ্রোহানল প্রশমিত হয় । অাণিনীয়-বিদ্রোহ দমনের পর দরায়ুস (দারয় বুস্) ক একটী যুদ্ধে বাবিলন রাজকে পরাজিত এবং বহুদি বসাবধি নগরবিরোধের পর বাবিলন অধিকার করেন । এই সময়ে তিনি শুনিলেন, মিীয়ার ফ্রবরতি বিদ্রোহী হইয়াছেন এবং তঁtহার সহিত পার্থিব ও বরকানগণ (Hyreanians) মিলিত হইয়াছে। দরায়ুস বিদ্রোহদমনের জন্ত কয়েকদল সৈন্ত প্রেরণ করেন ; তাহার শক্রহস্তে পরাজিত হয় । অবশেষে দরায়ুস নিজে মিীয়ার যুদ্ধক্ষেত্রে উপস্থিত হইয়৷ শত্রুদিগকে পরাজিত করেন ।