পাতা:বিশ্বকোষ ত্রয়োদশ খণ্ড.djvu/৩৬৭

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


ভারতবর্ষ লিপি, তাম্রশাসন ও প্রাচীন মুদ্র আবিষ্কৃত হইয়াছে, তন্মধ্যে মোক্ষস বা মোগ নামক শক রাজের প্রথম উল্লেখ পাওয়া যায় ৫ কোন কোন পুয়াৰিঙ্গ মনে করেন, এই মোঙ্গ নামক শকরাজের অধিকার-কালে আরাকোসিয়া (Arachosia) বর্তমান १ छनौ ७ जोजिब्रांन (i)rangiana) প্রদেশ শিকস্থাম” + মামে খ্যাত হইয়াছিল এবং সিন্ধু ও পঞ্চমদের কতক্ষাংশ শকরাজ্যভুক্ত হইয়াছিল । মোগের পর মজেস ও মজিলেস উত্তরাধিকার প্রাপ্ত হন। (প্রায় ১•• খৃঃ পূঃ) ইহাঙ্গের সহিত পাধিৰ বা পারদ Parthian রাজগশের বিশেষ ঘনিষ্ঠতা জন্মিয়াছিল। এই সময়ে পাখিৰরাজ বোনোনেস ও শকপতি স্পলগদম ? শকস্থামে এবং মোগের বংশধর মঞ্জেস সিন্ধুনঙ্গ-প্রবাহিত জনপদে আধিপত্য করিতেছিলেন। তৎকালে শকস্থানের পার্থিবরাজ সিন্ধুপতির প্রাধান্ত স্বীকার করিতেন । মোগবংশীয়গণের তক্ষশিলা (পশ্চিম পঞ্জাব, শাকল (পূৰ্ব্ব পঞ্জাব) এবং কাবুলে রাজধানী ছিল । অল্পকালমধ্যেই এই মোগবংশের অধিকার মথুরা ও দক্ষিণে সৌরাষ্ট্র পর্য্যস্ত ৰিত্বত হইয়াছিল। শকরাজের অধীনে মথুরায় একজন, সৌরাষ্ট্রে একজন ও মালবে একজন ক্ষত্রপ ( Satrap ) fa## &##tfst*= t nề ক্ষত্রপের ক্ষমত এক এক জন পরাক্রান্ত নরপতি অপেক্ষা : কোন অংশে কম ছিল না । ইহাদের উদ্যমে ও বলবীৰ্য্যপ্রভাবে শকাধিকার বহুবিস্তৃত হুইতেছিল। মধুৱায় শকক্ষত্রপ বংশ । মথুরায় শক-ক্ষত্রপগণের মধ্যে রঞ্চবুল বা রাজুবুলের মাম প্রথম । প্রথমে ইনি কেৰল ক্ষত্রপ ছিলেন, অবশেষে ক্ষমতা ও অধিকার বৃদ্ধির সছিত ‘মহাক্ষত্রপ’ পদ লাভ করেন। মথুরার निश्छtछ ईशग्र ‘ब्राकूण' नांभ मृहे इब्र। डेङ निश्खटख লিমক-কুমুলক নামে জর এক জন ছত্রপের লাষ পাওয়

  • ठकभिला श्रेष्ठ थविकृछ उiजचानरन 'cनात्र' *ष९ ॐांशद्र बिन्न बूजांब्र ‘ब्रध्नलिक्रअम धश्ख्न cबाश्रन' नाव पृडे रघ्र ! ( Bpigraphia Indica, Vol. IV. p, 54 ; Numismatic Ghronicle, for 1890, p. 103, Grundrias der Indo-Arischen Philologie, Vol. II.

Part 8. p. 7) ‘মোক্ষস' নাম কৃষ্টই ৰোধ হয়, পুরাণে মঙ্গল নামৰ শাৰীপ ক্ষত্রিদের নাম বর্ণিত হইয়াছে । + अषन भकइएनङ्ग किङ्गलरण Cनद्यान, मेम ब्रिश्ठि । i E. G. Rapson's Indian Coine, p. 8. * S BBBBB BBBS BBBBBBB BBBB BBBBB Dtt শলহোয়পুত্রঞ্চ ধর্মগুপ্ত স্পলগৰমত এইরুপ জাছে । [ ৩৬৭ ] खांब्रडशर्ष যায়। রাফুলের পর তৎপুত্ৰ গোল ও ছগৰাগ এবং তাহার সহযোগী হগামের মাষ প্রাচীন মুদ্রায় পাওয়া যায় । মখুরান্তখে লেদাসের কাহিনী উৎকীর্ণ ছিৰাছে। ভক্ষশিলা হইতে শকরাজ মোগের ৭৮ অধো উৎকীর্ণ লিজঞ্চ কুস্থলকের পুত্র ছত্রপ কুজলৰ-পতিকের একখানি তাম্রশাপম পাওয়৷ গিয়াছে। কুস্থলকের পূৰ্ব্বে মনিওল, তৎপুত্র জিছোনিস (৮ খৃ: পূ:) च च भूमाद्र ‘इण*' भनवैौ याबशम्र कब्रिब्राहइन । ७ठsिt মোগধংশধর আঞ্জেসের সহযোগী ইশ্রবণ, তৎপুত্র অস্পলম্ম ७थ१ विजब्रधिझश्रृङ माप्भ फ७क जम गजरणग्न नाम Sख्ञ डाब्रठ श्रेष्ठ आविङ्गड थाम्रैन भूजाणभूह श्हेप्ड पाक्ष्यि হইয়াছে। এই শকক্ষত্রপগণ শক-কুম্বন-রাজগণের পুৰ্ব্বে প্রবল হইয়াছিলেন । শকজাতি নানা শাখায় বিভক্ত হইয়া পড়িয়াছিল, তন্মধ্যে কুম্বন একটা প্রধান। শকরাজ মিমউল বা ছেরউসের মুদ্রায় তিনি "শক-কুম্বন’ বলিয়। আত্মপরিচয় দিয়াছেন। প্রসিদ্ধ শকাধিপ কনিষ্কও গুঘনবংশসংবদ্ধক’ বলিয়৷ স্বীয় মুদায় পরিচিত হইয়াছেন • । कौन-३ङिशन-भtङ भिन्-cभ1यू नाप्म ५क पखि ४ १: পুঃ অঙ্গে কিপিন ( কাবুল , আধকার করিয়াছিলেন । কে২ কেহ এই ব্যক্তি ও মিজউসকে অভিন্ন বলিয়া মনে করেণ । लक-कूवन-वt* । *कछाछिब्र बूnछि cथगै जांबांग्र ** *ांथांब्र दिङठ, তন্মধ্যে কুষন একট। প্রায় ২৫ খৃষ্ট পূৰ্ব্বাৰো কুধন-শাখা অপর চারি শাখার উপর প্রাধান্ত লাভ এৰং এক কুধন-দঃপতির অধীনে পঞ্চ শাখা সম্মিলিত হইয়৷ কাৰুল প্রদেশ অধিwta w¢au && wat*fëwarn *welww Kujulu Kudphi-, * ইহায় মুদ্রায় ধরোষ্ট্ৰী লিপিতে এইরূপ লিখিত আছে,-“কুছুল কলস কুষনযযুগস এমঠিদস’। অশীতিবর্ষ বয়সে প্রায় ১• ९डेाप्ण श्शब्र वृक्ल श्छ। उष्णप्द्र रूक्णकब्र Kujulakar Kad phises নামক ‘দেবপুর’ উপাধিধারী এক শক-কুমনরাষ্ট্রে র উল্লেখ পাওয়া যায়। কেহ মনে করেন, ইনি কুন্ডুলকসের পুত্র এবং ইহারই সময়ে ভারতের অন্তর্ভাগে কুম্বন-আধিপত্য প্রবর্ধিত इहेब्रांझिण তৎপরে ছিম-কপ্তিসস ( Hima Kadphises) উত্তর ভারতে আধিপত্য বিস্তার করিয়াছিলেন । ইনি পরম শৈব ছিলেন এবং ইহার যুদ্রাহ্ম ত্রিশূলধারা শিৰমূৰ্ত্তি ও ধরোষ্ট্ৰী লিপিতে এই উপাধি দৃষ্ট হয়— • Indian Antiquary, I881, p. 122.