পাতা:বিশ্বকোষ ত্রয়োদশ খণ্ড.djvu/৫০

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


ਿਸ [ 8b, ) उजयtड देशांब फे९शखि-विदब्र१ cरेब्र' णिषिठ जायह । बृिदभत्रल$ांडूद्र _ প্রভতপ্রণালী—তিলতৈল ৪ সেক্স, ছাঁগকুঞ্জ ১৬ সের ও -- বিষ্ণু-বনিতা লক্ষ্মী পৃথিবীতে বিষবৃক্ষৰূপে উৎপন্ন হন। কারণ क्कूि गङ्गवडीौष्क अङिभग्न खानदानिळङन ? uहेजङ ण*ौ मशদেবের উদেশে বহুবৎসর ধরিয়া ঘোরতর তপস্ত করে। ইহাতেও মহাদেবের প্রতি না হওয়ার তিনি বৃক্ষৰূপে পৰিণত, হন, শেষে এই বৃক্ষ বিষবৃক্ষ নামে খ্যাত হয়। মহাদেব এই বুক্ষে সৰ্ব্বদ। বাস করেন।

  • কখং স বিষ্ণুবনিতা বিষবৃক্ষে বভূব ছ। জ্যোতীন্ধপং মদংশং প্রার্ধিত ব্ৰহ্মাদিভিঃ সদা ॥" ইত্যাদি ।
  • ( যোগিনীতন্ত্ৰ পূৰ্ব্বখও ৫ পটল ) বিশ্ববৃক্ষতলে প্রাণত্যাগ করিলে মোক্ষলাভ হয়। "বিষবৃক্ষস্তথা দেবী ভগবান শঙ্কর; স্বয়ং। বিষবৃক্ষতলে স্থিত্বা যদি প্রাণাংস্ত্যজেৎ মুধী । তৎক্ষণাৎ মোক্ষমাপ্নোতি কিং তস্ত তীর্থকোটতি।”

( পুরশ্চরণোল্লাস ১• পটল ) দেবপূজার বিখপত্র দিবার সময় অধোমুখে দিতে হয়। “পত্রং ব যদি বা পুষ্পং ফলং নেটমধোমুখম্। যথোৎপন্নং তথা দেয়ং বিশ্বপত্রাপ্যধোমুখম্।।” (भाङ्गकाउल्ल ९९ प्रिक्रेश) বিল্বপত্র ব্যতীত শক্তিপুজাদি হয় না। [ প্রফল ও বিষবৃক্ষ দেখ। ] বিশ্বক ( ) ১ তীর্থভেদ। (ভারত অঙ্ক’ ২৫ অঃ ) ২ নাগভেদ । ( ভারত আদিপ” ৩৫ অঃ ) ৩ পীঠস্থানভেদ । ( দেবীভাগ” ৭৩• অঃ ) শিবকাদি (পুং) পাণিমুক্তি শঙ্কগণভেদ। বিৰাদিভ্যস্থত লুক্ক’ পাণিনির এই পুত্রোক্ত ছ প্রত্যয়-নিমিত্ত শব্দগণ। যথা— বিষ, বেণু, বেজ, ৰেতল, ইক্ষু, কাঠ, কপোত, তৃণ, কুঞ্চ, তক্ষন। ( পাণিনি) ... v. ' विखंी ( वि ) विषोः गखिं यशः मङ्गनिभt९ ६ इञ् छ् । বিশ্বযুক্ত ভূমি । दियख (जि) विषां९जांब्ररङ जन-ज् । भांग,ब्रजांड, बिषजीउमाज। বিৰজা (স্ত্রী) শালিধান্তবিশেষ। শৰৰ মাগধী গীত সাগৰ গুণাগুঞ্চৈ" (পত্রিল ১৪ জ) ్సు': ( ভারত আদিপ” ৫৭ অঃ ) বিৰতৈলী) কর্ণয়োগোক্ত তৈলৌষধভেদ। ১ সের বেলগুঠ গোমূত্রে পেষণ করিয়া বন্ধ দিতে হইবে। अचिरड क्षितूचक cश्रीबृहान् यूनिनख्व ॥ खयांप्नौ षनरङ जकी: ইঞ্জি শ ক্টোচ্যতে ” (पहिलू रेवकपक्रई छकिडङ जीवांशांछ ) বাধিধ্যরোগে এই তৈল কৰ্ণে পূরণ কৰিলে বধিয়তা নষ্ট হয় । অন্যবিধ—তিলভৈল ১ সের, ছাগীদ্ধে ৪ সের, কৰু বেলশুঠ ২ পল। পরে যথানিয়মে এই তৈল পাক করিতে হুইবে । বাতরৈখিক বধিরতার ইহা কর্ণে পূরণ করিলে বধিরত প্রশমিত হয় । ( ভৈষজ্যরত্না” কর্ণরোগাধি” ) বিশ্বনাথ (পুং) একজন হটযোগাচাৰ্য্য। বিল্বপত্র ( ক্লী) বিৰত পত্রং। মাল পত্র, চলিত বেলপাত । 會 [ বিৰ ও বিশ্ববৃক্ষ দেখ। ] বিল্বপত্রিকা ( স্ত্রী) বিশ্বকন্থিতা দীক্ষায়ণী মূৰ্ত্তিভেদ। বিম্বপাত্তর (পুং ) নাগভেদ । ( ভারত ১৩৫ তম: ) বিহুপেষিকা (স্ত্রী) বিৰত পেষিকা। শুষ্কৰিখও,চলিত বেলগুঠী । "কক্ষবাতামপুলী গ্রন্থগুৰিপোষক।” (রানি) বিল্বমঙ্গলঠাকুর, দক্ষিণাত্যবাসী জনৈক ব্রাহ্মণ-কুমার। কৃষ্ণবেখানদীতীরবর্তী কোন গ্রামে তাহার বাস ছিল । বাল্যাবস্থায় পিতৃবিয়োগ হওয়ায় তিনি অতুল সম্পত্তির উত্তরাধিকারী এবং লাম্পট্যলোৰে দূষিত হন। ঐ নদীর অপর পারে চিন্তামণি নামে এক বেগু বাস করিত। তিনি দিবারজনী তাহাতে আসক্ত থাকিয়া প্রেমচৰ্য্যা করিতেন। এই প্রেমস্রোত একদিন তাহাকে কৃষ্ণদৰ্শনে লইয়া গিয়াছিল। একদিন কথাচ্ছলে ঐ ৰেগু জানিল যে, কল্য বিল্বমঙ্গল মৃতাহু তিথিতে পিতৃশ্ৰাদ্ধ করিবেন ; সুতরাং এদিনে তাহার নদীপার হওয়া অসঙ্গত জানিয়া তাহাকে রাত্রিতে নদীপার হইতে নিষেধ করিয়া দিলু। এদিকে গৃহকৰ্ম্ম সমাপনের পর বিল্বমঙ্গল আর স্থির থাকিতে পারিলেন না, চিস্তামণির-দৰ্শনলালসায় উদ্বিগ্নচিত্ত হইয়া রাত্রি দ্বিপ্রহরের সময় গৃহ হইতে নিজাম্ভ হইলেন। পথে যাইতে যাইতে ঘোর মেঘ উঠিল, गर्न अप्न कशास्त्र, बबाषाङ ७ इश्लेषाङ रहेङ गागि, তিনি এলম বাধাবিঘ্ন অতিক্রম করিয়া নদীতীরে ভেলার অন্বেষণেঞ্চ উপস্থিত হইলেন। বাত্যাৰিস্তাড়িত জলরাশি জীষণাকার ধারণ করিয়াছে, চারিদিকেই উত্তালতরঙ্গ উঠিয়৷ नकैौदक्रक विडौश्रूिमौ कब्रिह फूणिब्रांप्इ । cयरबाबद्ध विषश् ५ुं जगश्रु७ि हिङ्ग ५tङ्गिरङ न श्रांश्निक्षां खणि ৰাপ দিলেন। জলবেগে কখন ডুবির কখন বা তালিয়া शहेष्ड पारेरङ कार्डङरय किमि अर्काप्ने अजिङ चंद आअञ्च করিলেন এবং নদী উতীৰ্ণ হইয়া সেই ৰোগৃহगङ्ग१ फेननैौऊ श्रेरणन। ब्राजि अधिक श्रेष्ठांप्इ, बांबवरु {