পাতা:বিশ্বকোষ ত্রয়োদশ খণ্ড.djvu/৬১২

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


८छांछबिलT [ ৬১২ ] ভোজবিদ্যা পূৰ্ব্বক অগ্নিতে প্রবেশ করিলে শরীরে তাপ লাগে না। क्रकणाटनग्न दामशन 6 बांभ श्रह cभाभ बांद्रा ८दहेम (gद१ কৃকলাসের বাম হস্ত পারদের সহিত মৰ্দ্দন করিয়া পাণপত্র দ্বারা বেষ্টনপূর্বক মুখে স্থাপন করিলে অগ্নি স্তম্ভন করিতে পারা যায়। উক্ত দুইট কার্য্য ও অমৃতায় ঈড় পিঙ্গলে স্বাহী” মন্ত্রে অনুষ্ঠান করিবে । ভৃঙ্গরাজ, কদলীমুল ও ভেকবসা একত্র মৃত্যু অগ্নিতে পাক করিয়া পাদতলে প্রলেপ দিলে, বিন। ক্লেশে অগ্নিতে ভ্ৰমণ করিতে পারে। ‘ও বঞ্জ কিরণে অমৃতং কুরু কুক স্বাহা ।” মন্ত্রে শ্বেতগুঞ্জার রস দ্বারা সৰ্ব্বাঙ্গ বিলেপন করিয়া জলদদার মধ্যে পরিভ্রমণ করিলে শরীর দগ্ধ হয় না । '5 হিমাচলস্তোত্তরে ভাগে মারচোনাম রাক্ষলঃ তন্ত মূত্র পুরাধাভ্যাং হতাশং স্তস্তরামি স্বাহা । মস্ত্রে গৃহদাহ সময়ে সপ্তবায় জপ করির ভূমে তাড়ন করিলে তৎক্ষণাৎ অতি প্রচও অগ্নিও নির্বাপিত হয়। গোরুর লোম, জলশূক ও ভেকবসা একত্রে পেষণপূৰ্ব্বক বস্ত্র স্ত্রক্ষিত করিলে অগ্নিতে দগ্ধ হয় না। এরওপত্রের রস ও শিরীষ পত্রের রস সমপরিমাণে একত্র পাক করিয়া মন্তক বিলেপনপূৰ্ব্বক নরতৈলাক্ত এক খণ্ড কম্বল মস্তকোপরি স্থাপন করিবে । পরে উক্ত কম্বলের উপর অগ্নি রক্ষিত করিবে । ইহাতে মস্তক দগ্ধ হইবে না । তিলতৈলাক্ত সুত্র দ্বার বন্ধন করিয়া একটী কাসার পাত্রে গুগ্ধ ও তণ্ডুল প্রদানপুৰ্ব্বক পায়স পাক করিবে। ইহাতে স্ত্র দগ্ধ হইবে না । অধিকন্তু উক্ত পায়স ভক্ষণ করিলে কামলা রোগ প্রশমিত হয়। ভূৰ্জপত্র অথবা কদলীপত্রের ঠোঙ্গা প্রস্তুত করিয়া তন্মধ্যে তৈল নিক্ষেপপূৰ্ব্বক ভৈল ও গোময় দ্বারা বহির্ভাগ লেপন করিয়া উক্ত ঠোঙ্গার মুখে একটা সচ্ছিদ্র পাত্র স্থাপন করিবে। অত:পর চুল্লিকাপীঠোপরি ঠোঙ্গা স্থাপন করিয়া অগ্নি প্রক্ষালনপুৰ্ব্বক পাক করিবে । ইহাতে ঠোঙ্গা দগ্ধ হইবে না। একটা বাৰ্ত্তকী কাঞ্জিসিক্ত সুত্র দ্বারা বেষ্টন করিয়া অগ্নিতে দগ্ধ করিলে বাওঁফাঁটাই দগ্ধ হইবে ; কিন্তু স্বত্র দপ্ত হইবে না । স্তুতকুমারীর রস দ্বারা স্থত্রে সাতবার ভাবনা দিয়া যোগপট্র অর্থাৎ যোগীদের বগ্ন প্রস্তুত করিৰে । ইহা অগ্নিতে দগ্ধ হয় না। শূকর হুগু দ্বারা স্বত্র লেপন করিয়া যজ্ঞোপবীত প্রস্তুত कtसtर इंश अधिष्ठ भ५ रुग्न मी । ‘& नाभी क्लशमाप्त বহ্রিং রক্ষ স্বাছ ? মন্ত্ৰে শ্বেতগুঞ্জার মূল অভিমতি করিয়া অগ্নি মধ্যে নিক্ষেপ করিলে সে অগ্নিতে তণ্ডুলাদি একমাসেও निक श्इ न। फेड मरज यषट्य मद्रिक ठू१ ७ मिमणौ ठूर्भ চৰণ করির তংপরে জলন্ত অঙ্গার চর্ষণ করিলে মুখ দগ্ধ श्॥ नौ।। ५यश् ङ्गैौश्ां भक्षय। चांश्ाणैौ ख्रींङ्ग षङ्गtझ श्रश् = মুত্র দ্বারা সিঞ্চনপুৰ্ব্বক উক্ত অঙ্গার পুনরায় প্রক্ষালন করিলে তাহাতে কোনই কাৰ্য্য হয় না। এমন কি, ঐরূপ অঙ্গার শতভাৱেও একটী দ্রব্য পাক হয় না।

  • ও নমো ভগবতে জলং স্তম্ভয় বঃ পঃ ” মন্ত্রে পদ্মক নামক দ্রব্য আনিয়া অতি অতিস্থঙ্কতর চুর্ণ করিয়া পুষ্করিণী, কুপ ও দীধিক জলে নিক্ষেপ করিলে জলাশয়ে জলস্তম্ভন হয় । সৰ্ব্বপ্রকার জলস্তম্ভন কার্য্যেহ এই প্রয়োগ করিলে হয় । ‘ওঁ নমো ভগবতে রুদ্রায় বলন্ত দিন্দ্রব কলহপ্রিয়ে কলহংসাধ্বনি এহেহি স্বাহা । মস্ত্রে বক পুষ্পের নির্য্যাস ও মহিষীর দুগ্ধ পান করিয়া মছিধী দুগ্ধজাত নবনীত ভক্ষণ করত যে ব্যক্তি ঐক্ষপ ঔষধ সেবন করে, তাহার আর জল ও অগ্নিতে অবসর হইতে হয় না। ধে ব্যক্তি ‘ওঁ অন্নয়ে উদ স্বাহ ।” মত্ত্বোচ্চরণপুৰ্ব্বক কৃকলাসের দক্ষিণ হস্ত ত্রিলৌহ বেষ্টন করিয়া মুখে ধারণ করে, তাহাকে সমুদ্র জলমগ্ন হইতে হয় না। পুষ্য নক্ষত্রে শ্বেতগুয়ার মূল কুমুম্ভপুস্পরস সহযোগে পেষণ করিয়া এক খণ্ড বস্ত্র রঞ্জিত করিবে। পরে ঐ বস্ত্র দ্বারা গাত্র বেষ্টন করিয়া অতল জল মধ্যে যতকাল ইচ্ছা থাকিতে পারে। ইহাতে জলমগ্ন হয় না। পূৰ্ব্বোক্ত গুঞ্জামন্থে গুঞ্জামুল উত্তোলন করিতে হয়। অলাৰুচুর্ণ ও পঙ্ক ঘোষাফল একত্রে পেষণপুৰ্ব্বক একখও চৰ্ম্ম এক অঙ্গুলি মোটা করিয়া বিলেপনপূর্বক এ চৰ্ম্ম শুষ্ক করিবে । পরে এ চন্ম নদী ও হুদাদির উপর নিক্ষেপ করিয়৷ তদুপরি আরোহণ করিলে জলমগ্ন হয় না । ঘোষা ফল ও অলাবু একত্রে পেষণপূর্বক পাদুকা নিৰ্ম্মাণ করিয়া গোসাপের চৰ্ম্ম দ্বার। বেষ্টন করিবে। এই পাদুকা আরোহণে জলের উপর বিচরণ করিতে পারে।

ঘোষাফলচুর্ণ রাত্রিতে পুষ্করিণী, কুপ ও দীঘিকা প্রভৃতি জলাশয়ে নিক্ষেপ করিলে জল স্তস্তিত হয়। উক্ত জলে লবণ নিক্ষেপ করিলে জলস্তম্ভন নিবারিত হয় । ‘ওঁ নমো ভগবতে রুদ্রায় জলং স্তম্ভয় স্তম্ভয় বঃ বঃ বঃ বঃ ঠ: ঠঃ ঠ: মঙ্গে মৃৎকুম্ভ নিৰ্ম্মাণ,করিয়া ঘোষ। ফলের চুর্ণ দ্বারা অঙ্গুলি পরিমাণ স্থল করিয়া লেপন করবে। পরে এ প্রলেপ শুকাইয় গেলে উছাতে জল পূর্ণ করিবে । কিছুক্ষণ পরে ঐ কুম্ভ ভর হইলে কুম্ভমধ্যগত জল পূৰ্ব্বৰৎ থাকিবে, বিচলিত হইবে না। মকর, শৃগাল ও বেঙ্গীর বসা এবং জল সপের মস্তক হরিণ তৈলের সহিত পাক কল্পিম্বু নাসিক ও কর্ণে প্রলেপ দিলে বহুগণ শম্ভুমধ্যে বাস করা যায়। রক্ত ধুতুরার মূল ও তাছার ফল, গুজ। মূল, মাকড়সা টিকটকী ও ছুছে। একত্র পেষণপূর্বক অন্ত্ৰে লেপন করিয়া তত্ত্বারা একটি রক্ত