পাতা:বিশ্বকোষ দশম খণ্ড.djvu/৪৪৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


নৈবেদ্য

  • नेिtबननैौद्ग१ अशारू 8नायछभिठि कथाठ ।" (ब्रठि ) দেৰোদেশে নিবেদনীয় বর্তমাত্রই নৈবেদ্যপদবাচ্য। মৈৰেও শঙ্গের মাম-নিরুক্তি আরও দেখিতে পাওয়া ধায়‘চতুবিধং কুলেশান দ্রব্যম্ভ বড় সাৰিতম্। নিবেদনাং ভবেৎ তৃপ্তিনৈবেদ্যং তদ্ভুদাহৃতম্।”

(कूगॉर्मदउज्ञ ११ ॐ ) হে কুলেশালি ! বড় রসান্বিত চতুর্ষিধ ত্রিবা-নিবেদনে জামার अठिभन्न छूरीि श्छ, यदे छछ ठेशप्स नष्वष्ट कररु । তন্ত্ৰবা সকল*গলিতেন মুগুদ্ধেন পায়সেন সমৰ্পিব । সিতোদনং সকালি-দধ্যাচ্চৈশ মিবেদয়েৎ ॥" ( প্রপঞ্চলীয় ) সসিত (শর্করাসহিত ), সত্বত বিশুদ্ধ পায়স, সিতোন, (শ্বেতার), কদলি ও দধি প্রকৃতির সহিত নিবেদন করিতে হয় । নৈবেন্ত পঞ্চবিধ-- “নিবেদনীয়ং যত্নধ্যং প্রশস্তং প্রান্তং তথা। তদ্ভক্ষাৰ্থং পঞ্চবিধং নৈবেদ্যমিতি কথাতে ॥ তক্ষ্যং ভোজ্যঞ্চ লেহ্ধ পেয়ং চোষ্যঞ্চ পঞ্চমম্। जर्सीङ्ग 85उद्देब्रप्रुश्रभाग्नाशाहेछ निएक्क्रप्ञ९ ।” (७ङ्गशाग्न) প্রশস্ত ভক্ষণীয় যে সকল বস্তু দেবতাকে নিবেদন করা হয়, ७iशग्न नाम नष्दछ । हेश e ७धकांब्र-उष्मा, cठांछा, cशश्, পেয় ও চোবা। বখাবিধানে দেবতাপুল্লা করির ইহা নিবেদন कब्रिट्ज्र इङ्ग । নৈবেদ্যদান-সময়-- “জব্বাক্ বিসর্জনাস্ত্ৰবাং নৈবেদ্যং সৰ্ব্বমুচ্যতে। বিসৰ্জ্জিতে জগন্নাথে নিৰ্ম্মালাং ভবতি ক্ষণাৎ ॥ পঞ্চরাত্রবিদে মুখ্য নৈবেদ্যং ভুঞ্জতে মুখম্।।” । গরুড়পু” ) বিসর্জনের পূৰ্ব্বে তক্ষ্যদ্রব্যকে নৈবেদ্ধ কৰে। বিসর্জন হইলে তাহার পর ইহা নিৰ্ম্মাল্যপদবাচ্য হয়। নৈবেদ্যস্থাপনের ক্রম— *নৈবেদ্ধং দক্ষিণে ভাগে পুরতে বা ন পৃষ্ঠতঃ। পক্ষঞ্চ দেবতা বামে আমাঞ্চৈব দক্ষিণে ॥" (পুরশ্চয়ণচ" )

  • দক্ষিশজ্ঞ পরিত্যজ্য বামে চৈব নিধাপয়েৎ । জভোজ্যং তস্তুবোন্নং পানীয়ঞ্চ মুরোপমম্। (তন্ত্রসার ) দেবতার দক্ষিণভাগে নৈবেদ্য রাখিয়া নিবেদন করিতে হয়। দেবতার অগ্রে বা পৃষ্ঠদেশে নৈবেন্ত রাখিতে নাই। ইহাতে বিশেষ এই যে, পঙ্ক নৈবেদ্য দেবতার বামভাগে এবং জামান্ন দক্ষিণভাগে রাখিতে হয়। দেবতার দক্ষিণভাগ পরিত্যাগ করিয়া ৰামদিকে নৈবেদ্ধ রাখিতে হুইবে, দক্ষিণে রাৰিলে উৎ जएउोचा थदर नांनौह प्रहांगमृत दश ।

[ 88૭ ] দক্ষিণে ও বামে এই ই দিৰেই নৈৰো রাখবার বিধান ও নিষেধ দৃষ্ট হয়, ইহার তাৎপৰ্য্য এই পঙ্ক নৈবেদ্য দেবতার वांमनिक यवः जागांब्रटैनरवश्च मक्रिणनिएक ब्रांषिद्रा फे९गर्भ করিতে হয় । নৈবেন্তদান-ফল— “নৈবেপ্তেন ভবেৎ স্বৰ্গে নৈবেল্বেনামৃতং ভবেৎ। ধৰ্ম্মার্থকামমোক্ষাশ্চ নৈবেশ্বেষু প্রতিষ্ঠিত ॥ সৰ্ব্ববঙ্গফলং নিত্যং নৈবেদ্ধং সৰ্ব্বভূটজম্। জ্ঞানদং মানদং পুণ্যং সৰ্ব্বভোগ্যমাং তদা।" ( কালিকাপু ১৬৯ জ” ) नायमानांtन वर्भ ७ cमांक्रशांछ इग्न । शन्त्रं, अर्थ, कां★ ७ মোক্ষ নৈবেদ্যে প্রতিষ্ঠিত আছে। নৈবেদ্যদানে সকল যজ্ঞের ফল, জ্ঞান, মান ও পুণ্যলাত হয় । নৈবেদ্য উৎসর্গ করিবার সময় মুত্র প্রদর্শন করিতে হয়। তক্ষুদ্র। যথা “নৈবেদ্যমুদ্রামদুষ্ট-কনিষ্ঠাতাং প্রদর্শয়েৎ । “কনিষ্ঠানমিকাঙ্গুণ্ঠৈমুদ্রাপ্রাণন্ত কীৰ্ত্তিতাঃ ॥ তর্জনীমধ্যমাঙ্গুণ্ঠৈরপানন্ত তু মুদ্রিক। अनायामशमांष्ट्राईक्रमांनश फू न इष्ठ ॥ তর্গগুনামামধ্যাভিঃ সাঙ্গুষ্ঠাভিশ্চতুর্থিক। সৰ্ব্বাড়িঃ সা সমানন্ত প্রাণাদ্যন্নেষু যোজিত " (বামল ) অঙ্গুষ্ঠ ও কনিষ্ঠ অঙ্গুলিসংযোগে নৈবেদ্যমুদ্র প্রদর্শন করিতে হইবে। ইহাতে বিশেষ এই যে—প্রাণ, অপান, উদান, ব্যান ও সমান এই পঞ্চবায়ুর উদ্দেশে নিবেদন করিতে হইবে। কনিষ্ঠ, অদামিকা ও অঙ্গুষ্ঠার প্রাণবায়ুর ; তর্জনী, মধ্যম ও অঙ্গুষ্ঠস্বারা অপান বায়ুর ; অনাম, মধ্যম ও অঙ্গুষ্ঠার উদান বায়ুর, তর্জনী, অনামা ও মধ্যম দ্বারা ব্যান বায়ুর এবং সকল অঙ্গুলিদ্বারা সমান বায়ুর মুদ্র প্রদর্শন করিতে হইবে। দেবোদেশে নৈবেদ্য উৎসর্গ হইলে তাহ! ব্রাহ্মণকে দিতে হয়। যাহারা দেবদত্ত নৈবেদ্য ব্রাহ্মণকে দান না করে, তাহাদের নৈবেদ্য ভস্মীভূত এবং নিষ্ফল হয়।

  • সাক্ষাৎ খাদতি নৈবেদ্যং বিপ্ররূপী জনাৰ্দ্দনঃ। ব্রাহ্মণে পরিতুষ্টে চ সপ্তষ্টা সৰ্ব্বদেবতাঃ ॥ দেবার দত্ব নৈবেদ্যং ৰিজায় ন প্রমচ্ছতি । ভঙ্গীভূতঞ্চ নৈবেদ্যং পূজনং নিশ্বলং ভবেৎ।।"

(उकटैद' वैङ्गकछत्राष* २४ ज' ) *भूजाणककब्रिङङwक नtदनारखांबानां९शकः । भांमाग्न१ इब्रtग्न मरु भाकर क्लष क थीनठि ॥"(खकरैव' २४ ज*) इब्रिछड भूझ पनेि मरवना cडांबरन हैक करङ्ग, उांश श्रण, इब्रिएक जांमाग्न निtदनन कग्निब्र डांश *ांक कब्रिङ्ग छक्रन করিতে পারে ।