পাতা:বিশ্বকোষ দ্বাদশ খণ্ড.djvu/২৩৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


_ৱিন [ ૧૭૭ ] ত্রিবেণী -os इ१झ१ स्रitछ्, ठश्!ि षट्झब्र, भर्भीं चकिङ्गुष्ङ्गड शृ१िবীরই উক্ত কৃষ্ণরূপ জানিবে। যাবৎ গুণত্রয়ের বিবেকজ্ঞান না হয়, তাবৎ পৃথকৃ পৃথক রূপে প্রতীতি হয়। বিবেক झान श्हेप्ण क्र%जग्न डिङ्ग आब्र किष्ट्रहे थाप्रु न!, अिहेछछ ঐ রূপত্রয়ই একমাত্র সত্য । ॐ झ*बग्न राठिtब्रहक क्फूिरे नउ नtश् ।। ८ठछ, जग ७ অল্প বেরূপে এই দেবতাত্রয়ের ত্রিবৃৎ করণে এক একটী | হয়, তাছা এইরূপে জানিতে হইবে । পূৰ্ব্বে তেজেরই উদাश्ब्र१ 2नङ श्रेग । ५५न छल ७ अtत्रग्न छेनांश्ब्र१ ¢न ख হইতেছে । t পৃথিবীর গন্ধ ও জলের রস আছে, তেজ: প্রভৃতির উহা অসম্ভব, যে হেতু গন্ধ ও রস তেজে নাই, সমস্ত জগৎই ত্রিবৃৎ কৃত, কেবল রূপত্রয়ই সত্য, অঙ্গ ও জল নিম্পাদ্যপ্রযুক্ত জলই সত্য, জলও কেবল তেজঃসম্পাদ্য, মুতরাং জল ও নাম • মাত্র তেজই সত্য, তেজ ও সৎপদার্থনিম্পাদ্য, সুতরাং তেজ ও नाभभाग, शठब्र१ि ८ग३ ज९”नांर्भश् न ठा ; • १नि १ ताबू १ আকাশ ত্রিবৃৎকৃত নহে, সুতরাং উহারা তেজের অন্তর্গত নহে। ত্ৰিবুংকৃত সকলই অসত্য। কেবল এক মাত্র সংপদার্থই সত্য। (ছানোগ্য উপ’ ভাষ্য । ত্রিবৃত্ত (ত্রি) জিরাবৃত্ত। ত্রিগুণিত। ত্রিবৃত্ত (স্ত্রী) ত্রিরাবৃত্তা। ত্রিবৃৎ । “ত্রিবৃত্ত গ্রন্থিনৈকেন ত্রিভি; পঞ্চভিরেব বা।” ( মন্ত্র ) । ত্রিবৃত্তি (স্ত্রী) তিলঃ বৃত্তয়: কৰ্ম্মধা। ত্রিবৃৎ। ত্রিবৃত্তিক (স্ত্রী) তিস্ৰ: বৃত্তয়োহতা: কপূ। ১ ক্রিং। " ( ত্রি ) ২ ত্রিধাবৃত্তিযুক্ত, যাহার তিনটী বৃত্তি আছে । ত্রিবৃৎপুণী (স্ত্রী) জীন্‌ দোষান নাগুৰ্বেন বৃণোতি ত্রিবৃং ত্রিদোষত্বং পর্ণমস্যাঃ, হিলমেচিকী, হেলঞ্চি । ত্ৰিবৃদ্বেদ (পুং ) ঋগাদাত্মনা ত্ৰিবৰ্ত্ততে ত্রিবৃৎ কৰ্ম্মধা । ১ ত্রয়ী বেদত্ৰয় । ২ তদুৎপন্ন প্রণব । চাক্টানি সামানি বিবিধানি চ। এষ জ্ঞেয়ন্ত্রি বুদ্বেদে যে বেদৈনং স বেদবিদ ॥ আদ্যং যং বাক্ষরং ব্রহ্ম ত্রী যস্মিন প্রতিষ্ঠিতা। স গুহ্যোংগুস্থিৰ্ববেদো যন্তং বেদ স ৱেদবিদ।” মন্ত্র। १द्, शत्रू ७ नाम ७३ ८वनयप्ररे जिबूtशन । दिनि देश झl:नन, ४िनि ८१मगिन् ७५९ ७ई ८वनजग्न षांशष्ठ প্রতিষ্ঠি গু আছে, ও যাহা অাদ্য অক্ষর ব্রহ্ম অর্থাৎ প্রণব, এই প্রণলকে যিনি জানেন, তিনিই বেদজ্ঞ । ত্রিভূষ (পুং ) একাদশ দ্বাপরের বাল (দেবীভাগ ১৩২৮) ত্রিবৃষ (পুং) একজন রাজর্ষি, যক্ষণের পিতা।

  • ्यञ्जूंश्! बtधं निश्शङि:” ( श्रृं &,११Is ) ত্ৰৈকেমি পুত্রস্ত্র্যরুণঃ’ ( সায়ণ ) ত্ৰিবেণী (স্ত্রী) তিলে বেগা বাপ্রিবাহী বিকা । বা যত্র। (তিরূপুণী ) বাঙ্গালার অন্তর্গত হুগলী জেলার গ १त्रां ऊँौद्रश् ५की उँौर्थ ७ &ांभ । हेश्! २२*८४%०° प्ले बुभः:भ ७ ४०*२७’8•**ं चाविमाङ्ग षड्डि । शिa গ্রামের সম্মুখে গঙ্গার গর্ভে একটা চর আছে। এইn निि:१ ब१ब्र *iftन चमूनानि ८मtश्tम । वि:११ वातः, खेडद्र भाई नित्र नब्रश्उँौ'श्रानिद्रः श्रत्राग्न भिगिब्राrइ। । তিন নদীর মিলন-স্থান বলিয়াই এই স্থানকে ত্রি৭ে৭ in ত্রিবেণী পূৰ্ব্বে একটা প্রধান বন্দর ছিল । গ্রীক্ষয় বদরের কথা জানিতেন। প্লিনি লিথিয় গিয়াছেন, ৷ি গোদাবরী মোহীন হইতে যে সকল জাহাজ পাটনায় } তাহা ত্ৰিবেণী হইয়া যাইত । টলেমীর পুস্তকে ও iিti উল্লেখ আছে। ত্রিবেণীর নিয়ে সরস্বতীখলে এখন ৷ি খননের সময় অনেক মাস্থল, জীর্ণ নৌকা ও শৃঙ্খলা। হয় । গ্রামের মধ্যেও অনেক স্থানে মৃত্তিকার নিয়ে স্থা লিকাদির ভিত্তি দেখিতে পাওয়া যায় ।

সরস্বতীর মোহানার উত্তরে ত্রিবেণীর সুপ্রশস্ত | কথিত আছে, উড়িষ্যার গজপতিবংশীয় শেষ স্বাধীন | মুকুন্দদেব এই ঘাট নিৰ্ম্মাণ করিয়াছিলেন । ১৫৫ খ্ৰী মুকুন্দদেৰ সিংহাসনে আরোহণ করেন। তিন শত্র श्हेग्न। शिग्नttछ्, उ५ाश्नि थाप्लेफ़ौद्र ८कन रुनि श्द्र ना?,१ ७कदाद्र हेशद्र ८भद्राभठ रुहेब्रtछ् ।। ७३ घtऐ $"मै ঘর নাই। এই ঘাটের পাশ্বে চাদনীবিশিষ্ট আর ৫ মুন্দর ঘাট আছে, এই ঘাটে গঙ্গাযাত্রীদিগের ঘর। ত্রিবেণীর দক্ষিণ সীমায় একটা মসজিদ আছে। ম"ি অতি বিখ্যাত। এই মসজিদে জাফর খাঁ ও তৰংগ । ব্যক্তির সমাধি আছে। জাফর গ৷ পাণ্ডুয়ার রে ঘটিত যুদ্ধের নায়ক শাহু সফির পিতৃব্য হইতেন। " খার সহিত ভূদিয়ার রাজার যুদ্ধ হয়, সেই যুদ্ধে হন। জাফরের পুত্র ইখলার রাজাকে গম " উহার কাকে বিবাহ করেন। এই মসলি " কন্যার ও সমাধি অttছ। মুসলমান পৰ্ব্ব উপলক্ষে ীি এখনও*ঐ রাজকন্যার কবরে সারণি निश १rरन।' যায়, জাফর খাও গঙ্গাপূজা করিতেন। t विः लिमान चाहिङ्गभङ्ग मनविद् *ि o िि५ध्रttछ्न--- - નાની પૂર્ણ ભોજાશેઃ તમારા * 벌