পাতা:বিশ্বকোষ সপ্তদশ খণ্ড.djvu/৭১০

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


বসন্তোৎসব [ १४० l বসব शनरुठमभाग्नां९नय (११) वगडनमब्रश छे९नषः । वनख नवाबग्न উৎসৰ, বসন্তোৎসৱ, ফাগুনমাসের পূর্ণিমাতিথিতে শ্ৰীকৃষ্ণের ॐकरण ८६ ॐ९णब हम् ।। २ बनडूकप्नब्र खे९नवमाज । বসন্তুসেন (পুং ) রাজপুত্রভেদ । ( কথাসরিৎসা- ৩৩r৪৩ ) বসন্তসেনা (স্ত্রী) মহাকৰি মাজ পূৰে-প্রণীত স্বচ্ছৰটিৰ নামক প্রকরণের মারিষ্কাভেদ । জৰীপুরীতে চারদত্ত নামে জনৈক সাধৰাহ ব্ৰাহ্মণ যুব ছিলেন, বসন্তসেনা বেশৰনিত হইয়াও ঐ দরিদ্রযুবকের গুণাঙ্গুয়াগিণী হইয় পড়েন। বসন্তসেনা बनडरभाझांद्र छांद्र ब्रमगैोब्र, diहेछन्हे कविब्र बर्मना । “জৰীপুর্ব্যাং জিলাখবাহে! বুৰী দরিদ্রঃ কিল চারুদত্ত । গুণাঙ্গুরক্ত গণিক চ যন্ত, বসন্ত্ৰশোভেব বসন্তসেন ৷” ( মৃচ্ছকটিক ১ জঃ ) বসন্তা" (পুং ) বিভীতক বৃক্ষ । ( বৈষ্ণকলি" ) বসন্তাধ্যয়ন (স্ত্রী) বসন্তসহাচরিত অধ্যয়ন । ( পা ৪।২৬৩) বসস্তিকা (স্ত্রী) অঙ্গরোভেদ। বসন্তোৎসব (ক্ল) বসন্তস্ত উৎসব। ফাগুলোৎসৰ । ফাৰুলমাসের পূর্ণিমার দিন বৈষ্ণবগণসহ শ্ৰীকৃষ্ণের প্রিয় ভক্ত বসন্তের পুজোৎসৰ করিতে হয়। এই উৎসবের বিধি ব্যৰস্থা প্রভৃতি ভবিষোত্তরখাও ভগবান স্বয়াই যুধিষ্টিরের নিকট ব্যক্ত করিয়াছেন । ইহার ফলশ্রুতি সম্বন্ধে এইরূপ ৰলিয়াছেন যে, যে জন শাস্ত্রশাসনমত এই ফাল্গুনোৎসব অনুষ্ঠান করিযে, আমার প্রসাদে তাহার সমস্ত মনোরথই পুর্ণ হইবে।• তুষারকাল অতীত হইলে বসপ্তকালে ৰাসী-পূর্ণিমার দিন প্রাতে যে জন চন্দন সহকৃত চুতকুসুম ভক্ষণ করে, নিশ্চয়ই শতবর্ষকাল পর্য্যস্ত ऊीशब जैौबन प्रथभग्न शश्ब्रा भोहक । "বৃত্তে তুষার সময়ে সিতপঞ্চদশ্যাম্, প্রাতর্বসত্ত্বসময়ে সমুপস্থিতে চ | नच्यांश्न कुठकूरभ१ नश् छमानम । সত্যং হি পার্থ পুরুৰোছজশতং সুখাস্তাৎ ।” ( शब्रिडक्ति वि० २8 बि• ) { ২ বসন্তকালোদ্ভব উৎসবমাত্র ।

  • “रुड़छा९ cनो4षाछोड़ क्क्षिJांtषकtर: नश् । áकुकथिuडद्धज़ कनछछां★नt९नषन् ॥ छ१िरयोजुझ;७ खाद्यन्तबिबिएच्छयाणकारङ । ५: *ििश्झरश्नttङ्ग षाख१ खुषङ रणम् ॥ १११ १: द्रृङ्गंड "(ं श्रेitशखि: हिंस्रुषश्शिषथ् । १९योझोझ नि९ाखि खना भएकी झमाछाथः ।” (हखिखिक्•ि ) .

“অখ তস্মিন মহাবেশে বসন্তোৎসববাসরে। আষীে প্রথমে বামে কুমারসচিৰে নিশি ॥”(কথাসরিৎসাe ৪৪৯) [ মানমহোৎসৰ দেখ । ] বসন্তোৎসবমণ্ডল (স্ত্রী) হল্পিতাল । ( বৈম্বকনি• ) বসৰ্ছন (পুং) ১ নানা বেশধারী। ২ অগ্নি। "মমতম পরিস্থ BBBS BB BHDDDSBB DDBB BBBBBBBS ঘৰ বাসকানাং আচ্ছাদকানাং বৃক্ষাদিনাং হস্তাগ্নিঃ অথবা, বসর্জ বাসার্ষে বাসরস্ত গমগ্মিতা’ ( সাক্ষণ ) । [ বসনা দেখ ] বসব, ( বৃষভ শব্দের কনাড়ী অপভ্রংশ )—দাক্ষিণাত্যের বীরশৈব বা লিঙ্গাঙ্গত-সম্প্রদায়ের প্রবত্ত্বক। বীরশৈবদিগের নিকট ইনি শিবামুচর নদীর অবতার বলিয়া প্রসিদ্ধ। দক্ষিণাত্যে আজও লক্ষ লক্ষ লোক এই বসবের মত অনুসারে চলেন, সুতরাং ইনি, একজন সামান্ত ব্যক্তি নহেন । ইহার মাহাত্ম্য ও ধৰ্ম্মমত বীরশৈবদিগের ‘বসবপুরাণে ও ছয়বসবপুরাণে বর্ণিত আছে । বসবপুরাণে লিখিত আছে,—জৈন, বৌদ্ধ ও চাৰ্ব্বাকদিগের এভাবে ভারতভূমি হইতে শৈবধৰ্ম্ম একপ্রকার বিলুপ্ত হইবার উপক্রম হয় । সেই সময় নারদ ঋষি কৈলাসে গিয়া মহাদেবকে ভারতভূমির দুরবস্থা জানাইলেন। শিব ও পাৰ্ব্বতী উভয়েই নারদের কথায় বিচলিত হইলেন । ক্ষণকাল চিন্তার পর শিব সত্যধৰ্ম্মপ্রচারের জন্য নদীকে পাঠাইলেন । ৰণ্ডবরী নামক গ্রামে মাদিরাজ নামে এক শৈবব্রাহ্মণ র্তাহার সাখী পত্নী মদলাম্বিকার সহিত বাস করিতেন। তাছাদের সস্তানাদি ছিল না । পুত্ৰ কামনা করিয়া তাহারী নন্দিনাথের পুজা করায়, নন্দিনাথ ব্রাহ্মণের বাসন পূর্ণ করেন। তাহাতেই ব্ৰাক্ষণ-পত্নী গর্ভবতী হইলেন । তিনবৰ কাটিয়া গেল, গর্ডভারে ব্রাহ্মণী অতিশয় পীড়িত হইয়া নন্দিনাথের নিকট কষ্ট জানাইলেন, নলী স্বপ্নে ব্রাহ্মণীকে দেখা দিয়া কছিলেন, আমি নিজেই তোমার গর্ভে অবতীর্ণ হইব, কোন চিন্তা নাই । অনতিকাল পরে ব্রাহ্মণী কণ্ঠে লিঙ্গশোভিত এক শিশু প্রসব করিলেন, তাহার নাম হইল বসব । অল্পদিন মধ্যেই ৰসৰ লিখিতে পড়িতে শিখিলেন । ৮ম বর্ষে ঙাহার উপনয়নের সময় অামিল, পিতা উপনয়নের আয়োজন করিলেন, কিন্তু তিনি যজ্ঞোপবীত লইতে সন্মত হইলেন না । তিনি প্রকাশ করিলেন, -“আমি শিৰক্তক্ত, আমি ব্রহ্মকুল চাহি না । জাতিভেম্বরূপ বৃক্ষমূলছেম্বনে আমি কুঠার স্বরূপ।” এই সময় কল্যাণপতি বিজলের মন্ত্ৰী ৰূলদেবও তথায় উপস্থিত ছিলেন ; তিনি বালকের অপুৰ্ব্ব শক্তির পরিচয় পাইয়। স্তম্ভিত হইলেন । এমন কি তিনি জয়পলার কড়া গঙ্গাদেবীর সহিত বসবের বিৰাহ দিলেন । অল্পদিন মধ্যেই বলবের মক্ত