পাতা:বিশ্বকোষ সপ্তম খণ্ড.djvu/৬৩

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


জাগিয়া । [ s ] কাদিক (গ্রী) জালং জালবাকৃতিরস্তি জস্তা। জলিষ্ঠৰ তক্ত डेन्। ১ঞ্জীলোকদিগের মুখাবরক বস্ত্রবিশেষ। ২গিরিসায় । ৩ 中 এলাকা বিধবা। অরক্ষিণী,সাঁজোয়া। কারক।শেষার্থ) জালিনী (স্ত্রী) জালং চিত্ৰকৰ্ম্মবন্ধসমূহে বিস্ততেইস্তাং জাল ইনি স্ততে উীপু। ১ চিত্রশাল, চিত্র লিখিবার গৃহ। ( হেম) ২ কোষাতকী, ঝিঙ্গে। ৩ ঘোষাতকী, ঘোষাল । ৪ পটােললত। ( রাজনি" ) ৫ প্রমেহরোগীর পীড়কভেদ । [ প্রমেহ দেখ। ] “জলিনী তীব্রদাহাতু মাংসজালসমাবৃত ” (সুশ্রুত ) অত্যন্ত দাছযুক্ত ও মাংসসমূহ দ্বারা আবৃত হইলে জালিনী হয় । জালিম (আরবী) ক্রর, অত্যাচারী। জালিয়া ( দেশজ ) ধীবর, জেলে। যাহারা মাছ ধরিয়া বিক্রয় করে, বঙ্গদেশে তাহারা সাধারণতঃ জালিয়া প্রভৃতি নামে খ্যাত । জালিয়া শব্দের উৎপত্তি-নির্ণয় করা অতি কঠিন। কেহ কেহ বলেন, জাল দ্বারা মৎস্য ধৃত করে বলিয়া ইহাদিগকে জালিয়া কহে, আবার কেহ কেহ বলেন জলে মাছ ধরে বলিয়া ইহারা জালিয়া নামে খ্যাত। যাহা হউক, জালিয়া বলিতে কোন বিশেষ জাতি বুঝায় না ; --মালো, তিয়র, কৈবর্ত, বাউড়ি, বাগদী, রাজবংশী প্রভৃতি সকল মৎস্যব্যবসায়িগণকেই বুঝায়। কোন কোন স্থানে জালিয়া বলিতে মুসলমান মৎস্তব্যবসায়িদিগকেও বুঝায় ; আবার কোন কোন স্থলে মুসলমান ধীবরগণ নিকেরি নামে পরিচিত। নোয়াখালি জেলায় জালিয়া বলিলে চাটুর্গায়ে জালিয়া, ভুলুয়া জালিয়া, ঝাল জালিয়া এবং কৈবৰ্ত্ত জালিয়া এই চারি শ্রেণী বুঝায়।

  • বসুদেশের জালিয়াগণ অতিশয় সাহসী, বলিষ্ঠ ও কষ্টসহিষ্ণু। হুগলি জেলার জালিয়াগণ অপেক্ষ ঢাকাজেলার জালিয়াগণ অধিক বলিষ্ঠ ও পরিশ্রমী ।

জালিয়াগণ জাল দিয়া মাছ ধরে। ইহার টানাজাল, ক্ষেপল জাল,বেড়া জাল প্রভৃতি বিধিধপ্রকার জাল ফেলিয়া মাছ ধরিতে ভালবাসে ; কিন্তু কৈবৰ্ত্তগণ বেড়া জাল ব্যবহার করে না । বঙ্গদেশের জালিয়াগণ সাধারণতঃ নিম্নলিখিত আটপ্রকার জাল ব্যবহার করিয়া থাকে—(১) ঝাকি বা ক্ষেপলা, (২)উঠার বা,গলতি (৩), সাংলা, (৪) বাওতি, (৫) টাদি, (৬) বেড়, (৭) বেলাল বা খাড়া, (৮) কোণ । दनरम*ौब्रभ१ ७धानैौङरुधिग्न नारु ; किरु शैौवग्नश्रण ७ श्रेन निउकडांब आवश्चरू, अरे जछरे देशबा ब्राजिकारणहे भांझ शब्रिएल शांश्ब्रि श्ब्र ; ईशंब्रां श्रांज्ञ७ जांटन cष शृश्{iाँउ ७ স্বৰ্যোয়ুর जयन्त्र (gय६ छब्रां ८छrां९न्नांब्र गभग्न छांण cरुणिाठ• পারিলে অনেক মাছ পাওয়া যায় । ইংলণ্ডদেশীয় ধীবরলিগের সহিত বরণের ধীবরদিগের ७क दिवtग्न गांमृष्ट श्रादइ । हेश्ब्रांज जांगिब्रांण१ जांग কেলিবার সময় একখানি কাঠ দিয়া তাহাজের নৌকার তক্তায় আঘাত করিতে থাকে। এদেশীয় জালিয়াগণও জানে যে জল ঈষৎ আন্দোলিত হইলে মৃৎস্ত সমস্ত তীত হইয়া নড়িতে আরম্ভ করে এবং যখন তাহারা জাল টানিতে আরম্ভ করে, তখন একজন লোক তাহাদের নৌকায় আঘাত করিয়া শব্দ করিতে থাকে । অশৌচকালে জাস্তিয়াগণ মাছ ধরে না বা বিক্রয় করে না। কোন জালিয়াই সাগু, পাঙ্গাস, গরুয়া ও গগির মাছ কাটিয়া বিক্রয় করে না। অনেক জালিয়া আঁইস-শৃঙ্গ মাছ ঘৃণা করে, এমন কি সিঙ্গি মাছ স্পর্শও করে না। মুসলমানট্রিগের হানিফ সম্প্রদায় কাকড় প্রভৃতি খায় না। উত্তরপশ্চিম প্রদেশের অনেক বাণী ও বাওড়ীর মাছের ব্যবসা করে । "দিনাজপুরের অধিবাসী রাজবংশী জালিয়াগণ অনেকে পান্ধিবেহারার কার্য্য করে। জালিয়া অমরাজী, বোম্বাই প্রেসিডেন্সীর অন্তর্গত কাঠিয়া বাড়ের উন্দসৰ্ব্বীয় জেলার একটা ক্ষুদ্র রাজ্য। পালিতান হইতে প্রায় ৯ মাইল দক্ষিণপশ্চিমে অবস্থিত । এই রাজ্য একটা মাত্র গ্রাম লইয়া গঠিত । এখানকার সামন্তরাজ সৰ্ব্বীয়-রাজপুতবংশোদ্ভব । জালিয়াৎ ( দেশজ) যে জাল করে। জাল দেখ। ] জালিয়াদেওয়ানি, বোম্বাই প্রেসিডেন্সীর অন্তর্গত কাঠিয়া বাড়ের হালার জেলার একটী ক্ষুদ্র রাজ্য। ইহাতে ১০টা গ্রাম আছে । জালিয়ামনাজী, বোম্বাই প্রেসিডেন্সীর অন্তর্গত কাঠিয়া বাড়ের উদসকীয় জেলার একটী ক্ষুদ্র রাজ্য। একটা মাত্র গ্রাম ইহার অন্তর্গত। জালী (স্ত্রী) জালমস্ত্যস্তাঃ আচু গেরিাদিত্বাং উীৰ্য । ১ জ্যোৎস্ত্রী, ঝিঙ্গা । ২ পটোল । ( রাজনি" ) জালীপড়া (দেশজ ) জালের স্তায় নিৰ্ম্মিত, জালবৎ । জালু বসন্তগড়, বোম্বাই প্রেসিডেন্সীর অন্তর্গত সাতার बिरुग्न कठरू कडक खूtन । * ३शब्रां भ९८ञ्चन्न ब्रैौछि मैौठि উত্তমরূপ জাত অাছে। জালিয়াগণ জানে মাছ ধরিতে মাইল উত্তর-পশ্চিম হইতে আরম্ভ করিয়া ১২ মাইল বিস্তৃত। VII ○心 জেলার একটী পৰ্ব্বত । এই পাহাড় সহাজির একটী শাখা ५ीय६ कब्रां८फ़्द्र निरुपॆ cरागंग्रमों ७ झक्षांनऋभग्न 8