পাতা:মাইকেল মধুসূদন দত্তের জীবন-চরিত - যোগীন্দ্রনাথ বসু.pdf/৪৫৪

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

8 R জীবন-চরিত । এবং প্ৰমীলার ন্যায় পুত্রবধূকে চিন্তানলে আহুতি দিবার জন্য আসিয়াছিলেন ; তাহার মনের ভাব কি বৰ্ণনা করিয়া বুঝাইবার সম্ভাবনা আছে ? চিতারোহণের পূর্বে সঙ্গিনীগণের নিকট প্রমীলার বিদায়গ্রহণ এবং পরলোকগত বীর-পুত্রকে সম্বোধন করিয়া রাক্ষসরাজের মৰ্ম্মভেদী বিলাপ পাঠ করিলে পাষাণহৃদয়ও বিগলিত হয়। এমন স্বাভাবিক, এমন হৃদয়দ্রাবকারী বিলাপ আতি অল্পই দৃষ্ট হয়। প্ৰমীলা, চিন্তারোহণের পূর্বে, সখী দিগকে সম্বোধন করিয়া বলিলেন ; --‘cल नश्5त्रि, qठदिन अवि यूनाईल खौदवील डीबनील। श्ल DOLS S DD Dg BDLELESS কহিও পিতার পদে এসব বীরতা ।

  • * * এ দাসীর ভালে লিখিলা বিধাতা যাহা তাইলো ঘটিল। এতদিনে ; যার হাতে সঁপিলা দাসীরে পিতা মাতা, চলিনু লো আজি তার সাথে । °ठि तिन ठवळांद्र कि १ॉऊि ऊऊ ?

আর কি কহিব, সখি, ভুলনা লো তারে, প্রমীলার এই ভিক্ষা তোমা সব কাছে। বিধাতঃ ! হতভাগ্য বাক্ষসরাজকে কি এই সকল শুনাইবার জন্যই জীবিত রাখিয়াছিলে ? ইহার নিকট রামচন্দ্রের শাণিত শরের তীক্ষতা কোথায়ু ? বাক্যে হৃদয়ের ভাব ব্যক্ত করিবার রাক্ষসরাজের শক্তি ছিল না, অথচ আত্মসংযমেরও তাহার ক্ষমতা ছিল না। ধীরে ধীরে, পুত্র ও পুত্ৰবধুর চিতার সম্মুখে অগ্রসর হইয়া, তিনি বলিলেন ; - “ছিল আশা, মেঘনাদ, মুদিব অস্তিমে ७ बचनचन ख्याभि cङाशांब्र नर्यूथे,-