পাতা:রবীন্দ্র-রচনাবলী (চতুর্দশ খণ্ড) - সুলভ বিশ্বভারতী.pdf/৮৫৬

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

brvbr রবীন্দ্র-রচনাবলী “আমি ইচ্ছা করি আচার্য ব্ৰজেন্দ্রনাথ শীল মহাশয় কিছু বলেন। আমাদের কী কর্তব্য, এই বিশ্বভারতীর সঙ্গে তার চিত্তের যোগ কোথায়, তা আমরা শুনতে চাই। আমি এই সুযোগ গ্রহণ করে আপনাদের অনুমতিক্রমে তাকে সভাপতির পদে বরণ করলুম।” এই উপলক্ষে রবীন্দ্রনাথ যে বক্তৃতা করেন তাহা এই গ্রন্থের ৩-সংখ্যক প্রবন্ধ রূপে মুদ্রিত হইল- পূর্বে তাহা শান্তিনিকেতন পত্রের ১৩২৮ মাঘ সংখ্যায় “বিশ্বভারতী পরিষদ-সভার প্ৰতিষ্ঠা’ নামে প্ৰকাশিত হইয়াছিল । সভাপতি রূপে আচার্য ব্ৰজেন্দ্রনাথ শীলের অভিভাষণের "সংক্ষিপ্ত ও অসম্পূর্ণ প্রতিবেদন শান্তিনিকেতন পত্রের ১৩২৮ মাঘ সংখ্যায় প্রকাশিত পূর্বোল্লিখিত বিবরণ হইতে পরিশিষ্টে মুদ্রিত হইল । ৪-সংখ্যক রচনাটি ‘আলোচনা : বিশ্বভারতীর কথা’ নামে ১৩২৯ ভাদ্র ও আশ্বিনসংখ্যা শান্তিনিকেতন পত্রে প্রকাশিত হয়- “গত ২০শে ফায়ুন বিশ্বভারতীর কয়েকটি নবাগত ছাত্র আচার্য রবীন্দ্রনাথ ঠাকুর মহাশয়ের নিকট বিশ্বভারতীর আদর্শ সম্বন্ধে কিছু শুনিতে চাহিলে তিনি যাহা বলিয়াছেন তাহার মর্ম।” এই আলোচনার পরিশেষে রবীন্দ্রনাথ বলেন, “আমি চাই, তোমরা বিশ্বভারতীর নূতন ছাত্রেরা খুব উৎসাহ ও আনন্দের সঙ্গে এখানকার আদর্শকে সমর্থন করে কাজ করে যাবে, যাতে আমি তোমাদের সহযোগিতা লাভ করি। আমার অনুরোধ যে, তোমরা এখানকার তপস্যাকে শ্রদ্ধা করে চলবে, যাতে এই প্ৰাণ-দিয়ে-গড়ে-তোলা প্ৰতিষ্ঠানটি অশ্রদ্ধার আঘাতে ভেঙে না পড়ে ।”

  • বিশ্বভারতীর আদর্শ প্রচার -কল্পে কলিকাতায় বিশ্বভারতী সম্মিলনী নামে যে একটি সভা স্থাপিত হয়, ১৩২৯ সালে তাহার একটি অধিবেশনে রবীন্দ্ৰনাথ বিশ্বভারতীর আদর্শ ব্যাখ্যা করেন, ৫-সংখ্যক রচনা সেই বক্তৃতার অনুলিপি ; “বিশ্বভারতী সম্মিলনী ; লেভি-সাহেবের বিদায়-সম্বর্ধনার পরে আলোচনাসভা’ নামে ইহা শান্তিনিকেতন পত্রের ১৩২৯ পৌষ সংখ্যায় প্ৰকাশিত হয় । ভাদ্র-আশ্বিন ১৩২৯ সংখ্যা শান্তিনিকেতন পত্রে “আশ্রম সংবাদ'-এ প্ৰকাশিত সিলভ্যা লেভি-সম্পর্কিত বিবরণ হইতে বক্তৃতার তারিখটি অনুমিত ।

১৯২২ সালের ২১ অগস্ট রবীন্দ্রনাথ কলিকাতায় প্রেসিডেন্সি কলেজে ছাত্রসভায় বিশ্বভারতী সম্বেন্ধে যে বক্তৃতা দেন, ৬-সংখ্যক রচনা তাহার অনুলিপি । Presidency College Magazine-A (VOL XNO. I. September 1922) V. Reizē rī serFfFINS TRI I à JIRRIJK WELCOME, RABINDRANATH-FRÍKIS DIT GRKINFINSKI আনুষঙ্গিক বিবরণ মুদ্রিত আছে। ৭-সংখ্যক রচনা, ১৩৩০ সালের নববর্ষে শান্তিনিকেতন মন্দিরে নববর্ষের উৎসবে আচার্যের উপদেশ ; ১৩৩০। ভাদ্র সংখ্যা শান্তিনিকেতন পত্রে নববর্ষে মন্দিরের উপদেশ” আখ্যায় প্রকাশিত হয়। - ৮-সংখ্যক প্ৰবন্ধ শান্তিনিকেতন-মন্দিরে ৫ বৈশাখ ১৩৩০ তারিখে কথিত আচার্যের উপদেশের অনুলিপি-শান্তিনিকেতন পত্রের ১৩৩০ অগ্রহায়ণ সংখ্যায় প্রকাশিত হয়। এই রচনাটি প্রবাসীর ১৩৩০ মাঘ সংখ্যায় কষ্টিপাথর-বিভাগে ‘তীৰ্থ’ নামে অংশত মুদ্রিত হয় । ৯-সংখ্যক রচনা ‘বিশ্বভারতী” নামে ১৩৩০ পৌষ সংখ্যা শান্তিনিকেতন পত্রে প্রকাশিত হয়। ১৩৩০ সালে শান্তিনিকেতনে ৭ পৌষের উৎসবে রবীন্দ্রনাথ যে উপদেশ দেন তাহা এই গ্রন্থের ১০-সংখ্যক প্ৰবন্ধ রূপে প্ৰকাশিত ৷ প্ৰথমে উহা শান্তিনিকেতন পত্রের ১৩৩০ মাঘ সংখ্যায় ‘৭ই পৌষ ; দ্বিতীয় ব্যাখ্যান’ আখ্যায় মুদ্রিত হয় ।