পাতা:শ্রীশ্রীহরি লীলামৃত.djvu/৭৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


আদি খণ্ড । হেন কালে তিন জন ব্রাহ্মণ আসিল । সভামধ্যে আসিয়া তাহারা দাণ্ডাইল । সবে বলে বসুন বিছনা আছে আই। তার বলে হরিচাদ প্রভু তিনি কই। ভক্তগণ বলে যদি নাহি চিম কই । জগতের ঠাকুর বসিয়া তিনি অই ৷ এক দৃষ্ঠে তাহারা প্রভুর পানে চায়। তপস্বী বৈরাগী উঠে হেন কালে কয় ॥ দেখিলি ঠাকুর ওরে ঠাকুর তনয়। ঠাকুর দেখিলে পরে প্রণামিতে হয়। তিনি বিপ্র একজন মধ্যম বয়স । আর দুটি বয়সেতে পেীগণ্ডের শেষ ॥ এই দুই ব্রাহ্মণ তাহার একজন.

ঠাকুরে প্রণাম করে শুনি সে বচন । ‘. হরিচ একটা প্ৰণামে দাড়াইয়। আর জন । , . কৈশোর প্রথমাবস্থ৷ সেই যে ব্রাহ্মণ ॥ . চাহিয়া ঠাকুর পানে নেত্র তার স্থির। সেই ব্রাহ্মণের ছিল অসুস্থ শরীর। তপস্বী বৈরাগী তবে উঠে সভা হতে। ব্যাধিযুক্ত ব্রাহ্মণেরে লাগিল কহিতে ॥ ঠাকুর দেখিতে এলে প্ৰণমিতে হয় । দেখিলেত ঐ বিপ্ৰ প্ৰণমিল পায় । . এপন পৰ্য্যন্ত কেন দাড়াইয়। রও। ঠাকুর দেখিয়া কেন প্রণাম না হও । -এতেক বলিয়া ব্রাহ্মণের গ্রীব। ধরি। মত্ত মাতালের প্রায় বলে হরি হরি ॥ ই গ্রীবাধরি চাপমারী ভূমিতে ফেলায়। বলে বাবা দেরে সেবা ঠাকুরের পায় ॥ চাপ পেয়ে সেই দ্বিজ প্রণাম করিল। মঙ্গল দুড়া'য়ে বলে হরি হরি বল ॥ হ’তে পদরজঃ এনে । ,ব্ৰাহ্মণের মস্তকেতে দেয় টেনে টেনে ॥ এই মর্ত তিনবার ধূলি দিল গায়। অক্ষুেত যে ব্যাধি ছিল তাহ সেরে যায়। ۴-دمممخيخ ۰

ব্যাধিমুক্ত হ’য়ে দ্বিজ সভাজনে কয়। অবতীর্ণ সামান্য মানুষ ইনি নয় ॥ - ক্ষণেক থাকিয়। তবে দ্বিজেরা চলিল । সভাসদ বিপ্র মৃত রাগাম্বিত হ’ল। , গ্রামবাসী বহিরঙ্গ লোক যত ছিল। তাহাদের অতিশয় রাগ উপজিল ॥ ব্রাহ্মণে লইয়া করে বিরোধীচরণ । ইহা দিকে কৃষ্ণভক্ত বলে কোন জন ॥ কি পেয়েছে কি হ’য়েছে ঠাকুরালী করে। ঠাকুর বলয় যশোমস্তের কুমারে ॥ অবৈধ সকল কাজ বিধি নাহি মানে। সমাজের বাধ্য নয় এই কয় জনে ॥ শুন সবে প্রতিজ্ঞ করিনু আজি হ’তে । ইহাদের সঙ্গে না করিব সমাজিতে ॥ নাহি মানে দেব দ্বিজ আলাহিদা পথ। । ইহার হ’য়েছে এক হরিবল মত ॥. T1- -আহারাদি-না করিব ইহাদের সঙ্গ । অদ্য হতে গ্রাম ভাব করিলাম ভঙ্গ। সে হইতে গ্রামবাসী হ’ল ভিন্নদল। সে অবধি হরি বোলা পৃথক সকল । | বিবাদীরা বলে ওর হয়েছে পাগল। . কাণ্ডাকাণ্ড জ্ঞান নাহি বলে হরি বোল ॥ "হরি বোলা দেখে উপহাস করে কত। . সবে বলে ও বেটার। হরি বোলা মতো।

  • - কেহ বলে জাতি নাশ৷ সকল মতুয়া। দেশ ভরি শব্দ হ’ল মতুয়া মতুয়া। অদ্য কেহ যদি হয় হরিনামে রত। সবে করে উপহাস আই বেটী ম’তে ॥ অন্য অন্ত গ্রাম আড়োর্কাদি ওঢ়াকাদি । সে হইতে হয়ে গেল মতুয়া উপাধি ॥ - তাহা শুনি ডেকে বলে প্রভু হরিচাদ ।

, ভিন্ন সম্প্রদায় মোরা মতুয়া আখ্যান। য়। উপাধি খ্যাতি জগতের মাঝ । । রচিল তারকচন্দ্র কবি রসরাজ ॥ "