পাতা:সিরাজদ্দৌলা - অক্ষয়কুমার মৈত্রেয়.pdf/২৫৩

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।
২৩৯
মাদ্রাজের মন্ত্রিসভা।

পতি পশ্চাদ্‌পদ হইলেন, তখন কর্ণেল ক্লাইবের উপর অগত্যা এই ভার ন্যস্ত হইল। যাঁহারা ক্লাইবের পক্ষপাতী, তাঁহারা বলিলেন যে, ইংরাজভাগ্যে মণিকাঞ্চনের সংযোগ হইল।

 কর্ণেল ক্লাইবের নাম ভারতবর্ষে চিরস্মরণীয় হইয়াছে। কলিকাতার গভর্ণমেন্ট প্রাসাদে তাঁহার গর্বোন্নত বীরপ্রকৃতির যে সুবৃহৎ চিত্রপট বিরাজিত রহিয়াছে,[১] তাহার প্রত্যেক তুলিকা-সম্পাতে আজিও যেন দৃঢ়প্রতিজ্ঞাব্যঞ্জক তীব্রতেজ উদ্ভাসিত হইয়া উঠিতেছে। কত সুলেখক তাঁহার বীরকার্ত্তির বর্ণনা করিয়া সাহিত্যজগতে চিরস্মরণীয় হইয়াছেন। তাঁহারা বলেন যে, “কর্ণেল ক্লাইব আজন্মসৈনিক,—এত সাহস, এত বীরদর্প, এত প্রত্যুৎপন্নমতি একাধারে আর কাহারও জীবনে বিকশিত হইয়াছে কি না সন্দেহ।”

 মাদ্রাজ-দরবার স্থির করিয়া দিলেন যে, সেনাপতি ক্লাইব কলিকাতার ইংরাজদরবারের আজ্ঞাবহ হইবেন না, স্বাধীনভাবে সকল কার্য্য সুসম্পন্ন করিয়া সসৈন্যে মাদ্রাজে প্রত্যাবর্ত্তন করিবেন। ইংলণ্ডেশ্বরের নৌ-সেনাপতি আডমিলার ওয়াট্‌সন্‌কেও সেই সঙ্গে প্রেরণ করা স্থির হইয়া গেল।[২]

  1. Calcutta—Its highways and by-paths.
  2. ইংরাজ-লিখিত সমস্ত ইতিহাসেই এই সকল বিষয় বর্ণিত রহিয়াছে। কেবল যিনি বাঙ্গালীকে “জাল জুয়াচুরি মিথ্যাকথার” অদ্বিতীয় আধার বলিয়া সগৌরবে ইতিহাসচর্চ্চা করিয়া ইংরাজের সত্যনিষ্ঠার পরিচয় দিবার চেষ্টা করিয়াছেন, সেই সুপ্রসিদ্ধ লর্ড মেকলে কল্পনাবলে লিখিয়া গিয়াছেন যে,—“within forty-eight hours after the arrival of the intelligence it was determined that an expedition should be sent to the Hughley, and that Clive should be at the head of the land-forces."—Macaulay's Lord Clive.