ব্যবহারকারী আলাপ:NahidSultan

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নজরুল কপিরাইট[সম্পাদনা]

নাহিদ, নজরুলের লেখার কপিরাইট রয়েছে। নজরুলের লেখা এখনও পাবলিক ডোমেইন লাইসেন্সের আওতায় ফ্রি নয়। এটির এখনও কপিরাইট রয়েছে। যার ফলে এ উইকিসংকলনে নজরুলের লেখা যোগ করা যাবে না। উইকিসংকলনে শুধু মাত্র পাবলিক ডোমেইনের আওতায় প্রকাশিত (অপ্রকাশিতগুলো বাদে) সাহিত্যকর্ম যোগ করা যাবে। নজরুলের সম্মানার্থে আমরা উইকিসংকলনে যোগ করা লেখাগুলো মুছে ফেলি না, তবে নজরুলের লেখা বর্তমানে উইকিসংকলনে যোগ করতে আমরা অনুৎসাহিত করি।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৩৮, ৫ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)

সমস্যা নেই ভাই। অগ্নিবীণার কিছু কিছু লেখা রয়েছে ভেবেই যুক্ত করা শুরু করেছিলাম। তাহলে বাদ দিলাম। যাইহোক, আমি উইকিসংকলনেও লেখা শুরু করতে চাচ্ছি, আপনার সাহায্য দরকার হতে পারে। -- যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:৪০, ৫ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)
চমৎকার!!! কাজ শুরু করুন। উইকিসংকলনেও অনেক কিছু করার আছে। আপনার পরিকল্পনা কি জানান।--বেলায়েত (আলাপ | অবদান) ১০:৫৮, ৮ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)

লেখক:ইবরাহীম খাঁ[সম্পাদনা]

নাহিদ, লেখক:ইবরাহীম খাঁ এর লেখাগুলি এখন ও কপিরাইট আওতার মধ্যে রয়েছে, এনার লেখা ১৯৭৮ +৬০ =২০৩৮ সালে পাবলিক ডমেইনে আসবে। আর লেখক কখনো কপিরাইট , তার লেখা গুলিই হয়, আর যে লেখকের লেখা আমরা উইকিসংকলনে রাখতে পারব না, সেই লেখাকের লেখক পাতা তৈরি করা বাতুলতা মাত্র। কারন তার জীবনী অবিলম্বে w: ইবরাহীম খাঁ উইকিপিডিয়াতে আছেই। উপরে বেলায়েত ভাইয়ের লেখাটি আর একবার পড়লে আরও পরিস্কার হবে। নজরুলের সম্মানার্থে আমরা উইকিসংকলনে যোগ করা লেখাগুলো মুছে ফেলি না, ঐ মন্তব্যের আর একটু বিস্তারিত বলি, এখানে ঠিক সন্মান বা অসন্মানের কোনো ব্যাপার নয়। বরঞ্চ এখানে থাকলে,নজরুলের পরিবার যদি উইকিমিডিয়া ফাউন্ডেশনের বিরুদ্ধে কোনো মামলা করে বসে বা অভিযোগ করে যে " উইকিমিডিয়া ফাউন্ডেশন নজরুলের কপিরাইট চুরি করেছে" সেটা উইকিমিডিয়া ফাউন্ডেশনের কাছে সন্মান জনক হয় না সাথে উইকিমিড্যার স্বেচ্ছাসেবক হিসাবেও আমাদের কাছে সন্মান জনক হবে না। কারন এমন অভিযোগ এলে এবং অভিযোগের সত্যতা প্রমান হলে,উইকিমিডিয়া ফাউন্ডেশনের কর্মচারিরাই সেটা সরিয়ে ফেলবেন ও সাথে বর্তমান প্রশাসকদের তারা একটু ভিন্ন চোখে দেখতে শুরু করবেন। তারা মনে করবে এখানে প্রশাসকরা কপিরাইটেড উপাদান ও রেখে দেন। আমাদের গ্রহন যোগ্যতা নিয়েই সন্দেহ প্রকাশ করবে। তাই আমার মতে এইগুলি সরিয়ে ফেলাই উত্তম। আমি এখন মুছে ফেলিনি, কারন যিনি বা যারা লিখেছেন তার লেখা মুছে দিলে তিনি নিরুৎসাহি হয়ে পরে এখা থে চলে যেতে পারে। কারন একেই এখানে অবদান কারি কম। এই ভয়ে। বেলায়েই ভাইও অপসারন করেন নি মূলত এই কারনে আমার যেটুকু মনে হয়।

আর একটা উপায়ে আমরা নজরুলের সকল সাহিত্য কর্মকে এখানে রাখতে পারি। সেটা একটা কঠিন কাজ, সেই কাজটিই শুরু করতে পারেন, আমাদের নাসির ভাই, উনি এখন বাংলাদেশের ক্রিয়েটিভ কমন্স প্রধান লোক হয়েছেন। নাসির ভাই ও সাথে আপনারা বাংলাদেশের নজরুলের পরিবার কাছে গিয়ে যদি রাজি করিয়ে তাদের কাছ থেকে নজরুলের সকল সাহিত্য কর্মকে ক্রিয়েটিভ কমন্স লাইসেন্সের আওতায় প্রকাশ করাতে পারেন, তনেই আমরা এখানে রাখতে পারি। যেমন ভারতে এই ধরনের কাজ অন্য ভাষাতে শুরু হয়েছে। যেমন তামিল ভাষা ২০ খন্ডের বিষ্বকোষ তারা ক্রিয়েটিভ কমন্স লাইসেন্সের আওতায় প্রকাশ করাচ্ছে । আশা করি আমি বোঝাতে পেরেছি। Jayantanth (আলাপ) ২১:৫২, ৩০ আগস্ট ২০১৪ (ইউটিসি)

দাদা, নজরুলের ব্যাপারটি এক বছর আগের ঘটনা এবং তখনই সেটা বুঝে গেছি :) ইবরাহীম খাঁ থেকে ট্যাগ সড়িয়েছিলাম কারণ আমি মনে করেছিলাম এখানে যেহেতু তার কোন সাহিত্য কর্ম লেখা হয়নি এবং শুধুমাত্র তার সম্পর্কে এক লাইন এবং তার কি কি সাহিত্য কর্ম রয়েছে সেই তালিকা রয়েছে সুতরাং এটাতে কপিরাইট ট্যাগ দেওয়া একটু বেশিই মনে হয়েছিল আমার কাছে। ট্যাগ না লাগিয়ে আলাপ পাতাতে বলা যেত। যেমন আপনি এখানে বললেন। নজরুলের পরিবারের কাছে যেতে পারি এটা একটা সুন্দর পরামর্শ দিয়েছেন, দেখি ৬ তারিখে নাছির ভাইর সাথে দেখা হলে আলাপ করবো। আর আমাদের ফটোগ্রাফি কনটেস্টের ব্যাপারটি নিশ্চই খেয়াল করেছেন, মতামত দিবেন কিন্তু!--যুদ্ধমন্ত্রী (আলাপ) ২৩:৫৮, ৩০ আগস্ট ২০১৪ (ইউটিসি)