স্পেনীয় মুসলমান সভ্যতা

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন



স্পেনীয়

মুসলমান সভ্যতা ৷

‘উদ্বোধন,’ ‘উচ্ছ্বাস,’ ‘নব উদ্দীপনা,’ ‘স্ত্রীশিক্ষা,’ ‘স্পেনীয়
মুসলমান সভ্যতা,’ ‘সুচিন্তা,’ ‘আদব কায়দা শিক্ষা,’
‘তুরস্ক ভ্রমণ,’ ‘তুর্কী নারীজীবন,’ ‘সঙ্গীত-
সঞ্জীবনী,’ ‘স্পেনবিজয় কাব্য,’ ‘রাজ-
নন্দিনী’ প্রভৃতি গ্রন্থপ্রণেতা—


গাজী

সৈয়দ আবু মোহাম্মদ ইস্‌মাইল হোসেন সিরাজী

(কবি সোলতান ও ওয়াযেজল এস্‌লাম)

প্রণীত।


তৃতীয় সংস্করণ—পরিবর্দ্ধিত।


গ্রন্থকার কর্ত্তৃক প্রকাশিত।

জ্যৈষ্ঠ, ১৩২৩ সাল।

জুন ১৯১৬ খৃঃ।

মূল্য ৷৴৹ আনা
 


 

PRINTERK. C. DASS.

METCALFE PRINTING WORKS.

34, Mechuabazar Street, Calcutta.


 



নিবেদন।

 ৭১২ খৃষ্টাব্দে মহাবীর তারেখ স্পেনদেশ জয় করেন। আমার স্পেনবিজয় কাব্যে সে অতুলনীয় বিজয়-গৌরবের কাহিনী ছন্দোবদ্ধ হইয়া প্রকাশিত হইয়াছে। বিজয়ের পরে মোস্‌লেমগণ প্রায় সপ্তশত বর্ষ প্রবল পরাক্রমে এবং অতুল গৌরবে সমগ্র ইথ্রিয়া উপদ্বীপ অর্থাৎ স্পেন ও পর্ত্তু‌গাল শাসন করেন । আফ্রিকা এবং এশিয়া হইতে লক্ষ লক্ষ মোস্‌লেম যাইয়া স্পেনে উপনিবেশ স্থাপন করেন।

 স্পেন এইরূপে মুসলমানদিগের জন্মভূমি কৰ্ম্মক্ষেত্র এবং গৌরবের লীলা-নিকেতনে পরিণত হয়। অজ্ঞান-অন্ধকারে আচ্ছন্ন বর্ব্বর ইউরোপে, এই স্পেন সাম্রাজ্য হইতেই জ্ঞানবিজ্ঞান দর্শন সাহিত্য এবং শিল্পকলার সঞ্জীবনী ধারা প্রবাহিত হয়। সভ্যতার তীব্রোজ্জ্বল আলোক-শিখা, মুসলমান-স্পেনের কর্ডোভা, গ্রাণাডা, ভালেন্সিয়া, বার্সিলোনা, করুণা, জিন মালাগা প্রভৃতি নগর হইতেই ইউরোপ খণ্ডে প্রকীর্ণ হইয়াছিল।

 আধুনিক জগতের ভাগ্যচক্রের বিধানকৰ্ত্তা এবং সভ্যতার পরিরক্ষক বলিয়া পরিকীৰ্ত্তিত ইংরাজ, ফরাসী, জৰ্ম্মাণ, অষ্ট্ৰীয়ান প্রভৃতি জাতি এই স্পেনীয় অতুল মনীষাসম্পন্ন জ্ঞান-দৃপ্ত গৌরবোজ্জ্বল মুসলমানদিগেরই শিষ্য। খৃষ্টীয় জগতের ধৰ্ম্মগুরু এবং ঈশ্বরের প্রতিনিধি বলিয়া পরিচিত রোমের পোপ সালিভান পৰ্য্যন্ত স্পেনে শিক্ষালাভ করিয়াছিলেন।

 বর্ত্তমান ইউরোপীয় শিক্ষা ও সভ্যতা, স্পেনীয় সেই মোস্‌লেম সভ্যতা ও শিক্ষার স্ফুটতর বিকাশ মাত্র। স্পেনীয় মুসলমানদিগের সেই জ্ঞানচর্চ্চা এবং সভ্যতার ইতিবৃত্তি অতি বিপুল বিরাট্‌ ও বিশাল! সে গৌরব-কাহিনী অন্ততঃ সহস্র পৃষ্ঠায় লিপিবদ্ধ করিতে পারিলে, আমি প্রাণে কিছু সান্ত্বনা লাভ করিতে পারিতাম। কিন্তু অধম আমি, ঈশ্বরকৃপায় যে সমস্ত কাব্য, মহাকাব্য, প্রবন্ধ, ইতিহাস এবং উপন্যাস রচনা করিয়াছি—যাহা মুদ্রিত হইয়া প্রকাশিত হইলে, বঙ্গীয় মোস্‌লেম সমাজে এক নবজীবন ও নব আশার সঞ্চার হইত; দরিদ্রতানিবন্ধন সেই সমস্ত প্রকাশ করিতে না পারায়, অতীব মনঃকষ্টে দিন যাপন করিতেছি।

 এ অবস্থায় স্পেনের বিরাট্‌ ইতিহাস লেখার পরিবর্ত্তে, এই ক্ষুদ্র গ্রন্থ রচনা করিয়া প্রকাশ করা ব্যতীত আর কোনও উপায় নাই। ইহা পাঠে নব্যযুবক এবং ছাত্রদিগের প্রাণে আত্ম-গরিমা এবং তৎসঙ্গে সঙ্গে আত্মবিশ্বাস ও আত্মপ্রতিষ্ঠার ভাব কথঞ্চিৎরূপে ফুটিয়া উঠিলেও, দগ্ধ প্রাণ শীতল হইবে। ইতি

বাণীকুঞ্জ,
সিরাজগঞ্জ।

সৈয়দ সিরাজী।

১লা বৈশাখ, সন ১৩২৩ সাল।

 

পরিচ্ছেদসমূহ (মূল গ্রন্থে নেই)


এই লেখাটি মার্কিন যুক্তরাষ্ট্রে পাবলিক ডোমেইনে অন্তর্গত কারণ এটি ১৯২৩ খ্রিষ্টাব্দের ১লা জানুয়ারির পূর্বে প্রকাশিত।


লেখক ১৯৩১ সালে মারা গেছেন, তাই এই লেখাটি সেই সমস্ত দেশে পাবলিক ডোমেইনে অন্তর্গত যেখানে কপিরাইট লেখকের মৃত্যুর ৮০ বছর পর্যন্ত বলবৎ থাকে। এই রচনাটি সেই সমস্ত দেশেও পাবলিক ডোমেইনে অন্তর্গত হতে পারে যেখানে নিজ দেশে প্রকাশনার ক্ষেত্রে প্রলম্বিত কপিরাইট থাকলেও বিদেশী রচনার জন্য স্বল্প সময়ের নিয়ম প্রযোজ্য হয়।