তামাকের দোষ গুণ ও ইতিহাস

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
তামাকের দোষ গুণ ও ইতিহাস

তামাকের দোষ গুণ

ইতিহাস।

সুপ্রসিদ্ধ সোম প্রকাশ ও সহচর পত্রিকা হইতে
পুনর্মুদ্রিত।


“But those whom Truth and Wisdom level
Can gather honey from a weed.”-Cowpe.

বারাসত গভর্নমেণ্ট স্কুলের ভিঃ বিভাগের শিক্ষক
শ্রীকান্তিচন্দ্র সরকার কর্তৃক
সঙ্কলিত।

কলিকাতা।
বি, বানর্জি এবং কোম্পানি।
২৫-২৭ কর্ণওয়ালিস্ ষ্ট্রীট।
১২৮৮G


Printed by H. M. Mookerjea, & Co.,
Metropolitan Press.
42, Zig-Zag Lane, Calcutta.

বিজ্ঞাপন।


 এই পুস্তকের আদ্যন্ত সমস্তই সুপ্রসিদ্ধ সোমপ্রকাশ ও সহচর পত্রিকায় প্রকাশিত হইয়াছে। উপর্যু্ক্ত পত্রিকদ্বয়ে প্রকাশকালীন, কোন কোন মহাত্মা তামাকের কৃষিতত্ত্ব ও ইতিহাসের অংশে, দুই এক স্থলের ভ্রম উল্লেখ করিয়া প্রতিবাদ করিয়া ছিলেন। আমি তাহদের নিকট কৃতজ্ঞতা স্বীকার করতঃ পুস্তকের সেই সেই স্থল যথাসাধ্য সংশোধন করিয়া দিলাম। ভ্রান্তস্থল সংশোধন ব্যতীত অন্য কোন পরিবর্ত্তন না করিয়া পত্রিকাদ্বয় হইতে অবিকল উদ্ধৃত করিলাম।

 সোমপ্রকাশ ও সহচর পত্রিকায় কোন কোন বিজ্ঞ লেখক, গ্রাহক ও এজেণ্টগণের পরামর্শানুসারে তামাকের দোষগুণ ও ইতিহাস, পুস্তকাকারে স্বতন্ত্র মুদ্রিত হইল। বলিতে পারি না এই ক্ষুদ্র পুস্তকের দ্বারা আমার অভীষ্ট কতদূর সিদ্ধ হইবে। যদি একজন বঙ্গবাসীর অন্তরও এই মহানিষ্টের প্রতি লক্ষ্য করে এবং ইহার প্রতিবিধানের চেটায় সযত্ন হয় তাহা হইলেই আমার শ্রম সফল জ্ঞান করিব। যদি বঙ্গীয় পাঠক, সংবাদ পত্র, সাময়িক পত্ন এবং বিদ্যোৎসাহী সভার সভ্যগণ আমাকে কিছু না কিছু উৎসাহ দেন তাহা হইলে দ্বিতীয়বারে অহিফেনের দোষগুণ ও ইতিহাস সংগ্রহ করিব। কি দুঃখ! আমাদের অন্তঃপুরবিহারিণীগণও এই অহিফেনের মায়ায় মুগ্ধ হইয়াছেন। কেহ কেহ অনুমান করেন যে, বঙ্গদেশ অচিরে চীনদেশের ন্যায় অহিফেনের দাসানুদাস হইবে। এই পুস্তক লিখিয়া সমাজে গ্রন্থকার বলিয়া পরিচিত হইবার আশা আমার কিছুমাত্র নাই। কারণ পাঠকগণ ইহাতে পাণ্ডিত্য অথবা লিপিচতুর্ষ্য কিছুই দেখিতে পাইবেন না। তবে যে অভিনব উদ্দেশে আমি আজ রঙ্গভূমিতে অবতীর্ণ হুইলাম, পাঠকগণ আশীর্ব্বাদ ও প্রার্থনা করুন, যেন দয়াময় ঈশ্বর আমার সেই মনোভীষ্ট অচিরে সিদ্ধ করেন।

শ্রীকান্তি চন্দ্র সরকার। 
বারাসত।  

পরিচ্ছেদসমূহ (মূল গ্রন্থে নেই)

সূচীপত্র

এই লেখাটি বর্তমানে পাবলিক ডোমেইনের আওতাভুক্ত কারণ এটির উৎসস্থল ভারত এবং ভারতীয় কপিরাইট আইন, ১৯৫৭ অনুসারে এর কপিরাইট মেয়াদ উত্তীর্ণ হয়েছে। লেখকের মৃত্যুর ৬০ বছর পর (স্বনামে ও জীবদ্দশায় প্রকাশিত) বা প্রথম প্রকাশের ৬০ বছর পর (বেনামে বা ছদ্মনামে এবং মরণোত্তর প্রকাশিত) পঞ্জিকাবর্ষের সূচনা থেকে তাঁর সকল রচনার কপিরাইটের মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়। অর্থাৎ ২০২৩ সালে, ১ জানুয়ারি ১৯৬৩ সালের পূর্বে প্রকাশিত (বা পূর্বে মৃত লেখকের) সকল রচনা পাবলিক ডোমেইনের আওতাভুক্ত হবে।