পাতা:ইসলামী ধর্মতত্ত্বঃ এবার ঘরে ফেরার পালা.pdf/১৪

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।
১২
ইসলামী ধর্মতত্ত্বঃ এবার ঘরে ফেরার পালা
 

তাদের জন্য প্রেরিত রসুলকে অগ্রাহ্য করেছে, রসুলের কথামত সাবধান হয়নি, আল্লাকে ভয় করেনি; পরন্তু রসুলকে বিদ্রুপ করেছে, এমন কি অনেক ক্ষেত্রে তাকে হত্যা পর্যন্ত করেছে। সেই সব অবাধ্য জাতির প্রতি নেমে এসেছে আল্লার অভিশাপ, আল্লার ক্রোধ ও আযাব (শাস্তি)। আল্লা তাদের শাস্তি দিলেন। এমন শাস্তি দিলেন যার ফলে অনেক জাতির অস্তিত্ব পৃথিবী থেকে চিরতরে লুপ্ত হয়ে গেল।

 যেমন ধরা যাক রসূল ই (বাইবেলের Noah)র সম্প্রদায়ের কথা। তারা হজরৎ নুহকে রসুল বলে মানতে চাইল না। তাকে মিথ্যাবাদী বলল এবং ব্যঙ্গবিদ্রুপ করল। তাই আল্লা মহাপ্লাবনে তাদের ডুবিয়ে মারলেন—পৃথিবী থেকে তাদের নিশ্চিহ্ন করে দিলেন। যেমন ধরা যাক বনিইস্রায়েল বা ইহুদী জাতির কথা। যতদিন তারা এক-আল্লার প্রতি বিশ্বাস স্থাপন করেছিল এবং আল্লার প্রেরিত আসমানী কেতাব তওরাৎ (Torah যা বাইবেলের ওল্ড টেস্টামেন্ট-এর প্রথম পাঁচঅধ্যায়ের মধ্যে সীমাবদ্ধ মান্য করে চলছিল, আন্নাততদিন তাদের নানাভাবে পুরস্কৃত করেছেন,উৎকৃষ্ট জীবিকার সংস্থান করেছেন। এমন কিতাদেরশক্র ফেরাউন (মিশরের ফারাও-এর সৈন্যদলকে জলে ডুবিয়ে মারতেও কুণ্ঠিত হননি। কিন্তু যেদিন থেকে তারা তওরা অমান্য করতে শুরু করল, গো-বৎসের পূজা করে আল্লার অংশী বা শরীক সৃষ্টি করল এবং তাদের জন্য নির্দিষ্ট বিশ্রামের দিন শনিবারেও কাজ করে আল্লার সীমা লঙ্ঘন করল, সেদিন থেকেই তারা আশ্লার রোষে পতিত হল। আল্লা তাদের কিছু লোককে বানর ও শুকরে পরিণত করে দিলেন। তার অভিশাপে বনি ইস্রায়েল জাতি ক্রমে দুর্দশাগ্রস্ত হয়ে ছিন্নভিন্ন হয়ে গেল।

 ঠিক সেই রকম, সমুদ জাতির লোকেরা যখন তাদের জন্য প্রেরিত রসুল সালেহকে অবজ্ঞা করল, মিথ্যাবাদী বলল এবং বলল, “যদি রসুল হও তবে একটা অলৌকিক কাজ করে দেখাও।” তখন আপ্না পাহাড় প্রমাণ এক উষ্ট্রী সৃষ্টি করে তাদের সমুচিত শিক্ষা দিলেন। ঠিক তেমনি, যখন রসুল লুৎ (বাইবেলের Lot)-এর সম্প্রদায় বা সদুম জাতির লোকেরা সমকামিতারমত অসামাজিক কুকর্মে লিপ্ত হল এবং রসুল লুৎ-কে অমান্য করল তখন আল্লার নির্দেশে ফেরেস্তা (দেবদূত) জিব্রাইল(বাইবেল-এর Gabriel) সদুম [১]নগরীকে শূন্যে তুলে আছড়ে ফেললেন। আজ মরু সাগর আল্লার সেই ধ্বংসের সাক্ষ্য বহন করছে।

 কিন্তু তবুও মানুষের শিক্ষা হল না। তারা আবার আগের মতই আল্লার সমকক্ষ রূপে নানান দেবদেবীর পূজা শুরু করল। আল্লার অংশী সৃষ্টি করে মহাপাপে লিপ্ত


  1. বাইবেল Sodom এবং এর থেকেই ইংরাজী Sodomy শব্দ এসেছে।