পাতা:কাফ্রি দাসের বৃত্তান্ত - লী রিচমণ্ড.pdf/২৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে চলুন অনুসন্ধানে চলুন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা হয়েছে, কিন্তু বৈধকরণ করা হয়নি।

২২

ও দাতা যে পবিত্র আত্মা তাঁহা বিনা এমত আশ্চর্য্য কর্ম্ম করা কাহার সাধ্য?

 এই যুবা আপন প্রভর বাটীতে ও সর্ব্বত্র কিমত আচরণ করে, ইহা জানিতে আমি বিশেষ অনুসন্ধান করিলাম, আর এই বিষয়ে যাহা২ শুনিলাম তাহা তাবৎই সন্তোষজনক হইল। অতএব তাহার আচার ব্যবহার বাপ্তিস্মের উপযুক্ত, ইহাতে সন্দেহ করিতে পারিলাম না। পরে তাহার সহিত পুনর্ব্বার সাক্ষাৎ হইলে আমি তাহাকে ধর্ম্মপুস্তকানুসারে ক্রমিক শিক্ষা দিতে লাগিলাম, তাহাতে তাহার মন ক্রমে২ ধর্ম্ম বিষয়ে বুদ্ধি পাইল। সে আপন ধর্ম্মপুস্তক সঙ্গে করিয়া লইয়া যখন২ কর্ম্মহইতে অবকাশ পাইত, তখন২ তাহা পাঠ করাতে অত্যুত্তমরূপে পড়িতে শিখিল।

 দরিদ্র খ্রীষ্টীয়ানদের মধ্যে আমি এরূপ অনেক বার দেখিয়াছি; বাল্যাবস্থায় পাঠ শিক্ষা না করিলেও যে সময়ে পরিত্রাণ বিষয়ক ভাবনা ও ঈশ্বরের বাক্য জানিবার ইচ্ছা মনে উৎপন্ন হয়, সে সময়ে তাহারা পাঠ শিক্ষা করিতে ব্যগ্র হয়, তাহাতে স্বচ্ছন্দে অভ্যাস করত নিজ ও পরের মঙ্গল বাহুল্যরূপে জন্মায়। কাফ্রি দাসের বিষয়েতে ইহা স্পষ্টমতে দৃষ্ট হইল।

 ধর্ম্মবিষয়ক কথোপকথন ও শিক্ষা ও প্রার্থনা করণাভিপ্রায়ে আমি তাহার প্রভুর বাটীর নিকটস্থ কোন কুটীরে অনেক কালাবধি প্রতি সপ্তাহে একবার যাইয়া থাকিতাম। ঐ প্রার্থনাদির সময় আমাদের ফলজনক ও মনোরঞ্জক হইত, এবং তৎসভাস্থ লোক সকল যেন কাফ্রির সরল ও অকপট ভাবের সাক্ষীস্বরূপ হয়, তন্নিমিতে আমি তাহাকে সে স্থানে আপনার সহিত লইয়া যাইতে মনস্থ করিলাম। আর তাহা করিলে যাহাদের পারমার্থিক জ্ঞানের বৃদ্ধি বিষয়ে আমি অতিচেষ্টাবান ছিলাম, এমত