পাতা:গল্প-গ্রন্থাবলী (প্রভাতকুমার মুখোপাধ্যায়) তৃতীয় খণ্ড.djvu/১৯২

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


పిbf8 গল্প-গ্রন্থাবলী “যেতে ত ইচ্ছে করছে খুবই।” “রামাকেও নিয়ে চল। তুমি আমি একখানা গাড়ীতে যাব, রামা কোচবাক্সে বসে যাবে এখন। উনি ট্রামে যাবেন বলেছেন।” . . “আচ্ছা, রামাকে জিজ্ঞাসা করি।”-—বলিয়া নিম্পমালা তাহাকে ডাকিল। রামা আসিলে নিন্মলা তাহাকে সহাসিনীর প্রস্তাবের কথা জানাইয়া জিজ্ঞাসা করিল, “তোদের জামাইবাবকে কিছু জিজ্ঞাসা করা হয়নি. এ ভাবে গেলে তিনি শেষে রাগ করবেন না ত রামদা ?” রামা বলিল, “না রাগ করবেন কেন ? কোনও আমন্দ কাজ ত করা হচ্চে না !”— সতরাং নিম্মলা থেয়েটারে যাইবার নিমন্ত্রণ গ্রহণ করিয়া নিজ প্রসাধনে নিযুক্ত হইল। নিন্মলা ও সহাসিনী যখন তাহাদের নিদিষ্ট বক্সে প্রবেশ করিল, তখন অভিনয় আরম্ভ হইয়া গৈয়াছে। দুইজনে বসিয়া নিবিটিচিত্তে অভিনয় দেখিতে লাগিল । প্রথম অঙ্ক সমাপ্ত হইলে আলো জনলিয়া উঠিল। সোড়া-লেমনেড পাণ-সিগারেটওয়ালারা মহা কোলাহল বাধাইয়া তুলিল। নিমালা ও সহাসিনী অন্যান্য বক্সের অধিকারিণী মহিলাগণের বসনভূষণের পারিপাট্য দেখিতে লাগিল। কোনও কোনও বক্সে মহিলাগণের সঙ্গে দুই একটি পর্যষও বসিয়া আছে। তার পর তাহারা নিম্নে দষ্টিপাত করিল। সহোসিনী হঠাৎ বলিয়া উঠিল—“হাঁ ভাই ঐ খ, কীর বাবা নয় .

ন’ম’লা বলিল, “কোথায় ?” “ঐ যে একেবারে সামনের সীটে, গদা-অটিা বেঞ্চির মাঝখানে : “ নিম’ল। সেই লোকটির পানে নিরীক্ষণ করিয়, বলিল, “হ্যাঁ, তিনিই ত! তা, এখানে তিনি কি করে এলেন ? বলে গেলেন যে, সন্ধ্যে থেকেই আপিসে খুব কাজ ।”

সহাস বলিল, “তা কিছ. আশচয্য নয়। খবরের কাগজওয়ালাদের আবার থিয়েটরের অভিনয়ের সমালোচনা লিখতে হয় কিন নইলে তারা বিজ্ঞাপন দেবে কেন ? ওঁর কাপিস থেকে আর কাউকে না পেযে আজ ওঁকেই পাঠিয়েছে বোধ হয় ।” নিমালা যেন সাল্লা পাইযা বলিল, “তা হতে প। রে বটে।” খকেী এই সময় বায়না ধরিল, “ম, আমি বাবার কাছে যাব। এখান থেকে আমি ভাল দেখতে পাচ্ছিনে--আমি বাবার কাছে বসবো।“ নিন্মলা বলিল, “কি করে যাবি ? কোথা দিয়ে কোথা যেতে হয়, তা কি তুই জানিস ? শেষে হারিয়ে যাস যদি ; উনি যদি আমাদের দেখতে পান, তা হ’লে নিশ্চয়ই এখানে আসবেন, তখন তুই সংেগ ঘাস । ' চোখো-চোখ হইবার আশায় নিম্নমালা একদটে সেইদিকে তাকাইয়া রহিল - কিন্তু উদিছট ব্যক্তি উপরে চাহিল না। কমে কনসাট থামিল, অ লো নিবিল, দ্বিতীয় অঙ্ক আরম্ভ হইয়া গেল। দ্বিতীয অঙ্ক শেষে আলো জনলিলে দেখা গেল, নিনের সে আসন শনা, সেখানে কেহই নাই। ক্ষণকাল পরে নিম্মলা দেখিল, তাহার সমখে, বিপরীত দিকের বক্সে তর স্বামী প্রবেশ করিয়া, দুইটি মহিলার সহিত" কথা কহিতেছেন। উভয়েই যাবতী— একজন স্থলগী, একজন রুশকায়া। দুইজনের মাঝখানে একটি সাত আট বৎসরের বালক বসিয়া আছে। দেখিয়া নিৰ্ম্মমালা খুব বিস্মিত হইল। সহাসিনী ম,খ টিপিয়া হাসিল। খকেী বলিল, “ঐ মা, বাবা ওখানে এসেছে—আমি বাবার কাছে যাই ।” নিম’লা বলিল, “যা গিয়ে ডেকে নিয়ে আয় ।” বালিকা চলিয়া গেল। নিমালা সহোসিনীকে জিজ্ঞাসা কবিল, “কে ভাই ওলা ? উনি ওদের সঙ্গে কথা কোচ্ছেন কেন ?” সহাস বলিল, “তাও আর বুঝতে পারলে না নেকুরাম ? ওঁদের দটির মধ্যে একটি