পাতা:গীতরত্ন গ্রন্থঃ (১৮৭০)- রামনিধি গুপ্ত.djvu/১৩

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


wরিবারি শশির শোভা কুমুদী সহিতে न ह्ट्ठ ठू८थंद्र ८ह भी तकनी श्झेल ¢भध ? চকোরী চাদের অাশা ত্যজিল দুঃখেতে, ১ ।

এই সংগীত সংগ্রাম শ্রবণ ও দর্শন করত নগরস্থ সমস্ত বিশিষ্ট লোক জপর্যাপ্ত আনন্দসাগরে অভিষিক্ত হুইযাছিলেন । এই ৰূপ লখের আখড়াই স্থাপিত হইলে ব্যবসামীদিগের অখিভাইয়ের দল একেবাৰে উঠিয়া গেল ।

বাঙ্গালাব মধ্যে অtখড়াই গাওনাব অনেক সভ্যতা ও পাণ্ডিত্য অাছে কিন্তু অণক্ষেপের বিষয় এই যে অতি অল্প কালের মধ্যেই এই ব্যাপার একেবাবে লোপ হইয়া গেল ।

কয়েক বৎসর হইল বাবু কৃষ্ণমোহন বশীপ বিস্তর অনুৰোধ করিয়া নিধুবাবুকে লইয়া মাহেশের স্নান যাত্রার মেলা দেখিতে fগধী অষ্টাছ নৌকার উপরেই বাস কবেন তাহার মধ্যে এক দি বসও সংগীতের আমোদ হয় নাই কেবল বাবুৰ ৰাঙ্ক কৌশলে ও রসিকতাতেই সকলে সন্তুষ্ট হুইয়াছিলেন তিনি অতিশয় রসিক হইয়াও অত্যন্ত গম্ভীর ছিলেন তাহার মুপের পানে মুখ করিয়া “বাৰু একটা গান করুন, এমন্ত কথা কহিতে কাহারে সাহস 'হইত না, তিনি দীর্ঘজীবী হইয৷ কালযাপন কবিয়াছেন।

বটতলার অামোদেব স্থান ভঙ্গ হইলে বাগবাজাব নিবাসী v দেওযান শিবচন্দ্র মুখোপাধ্যাঘ মহাশয়েব যত্নে ও সাহায্যে ঐ বাগবাজারস্থ “ রসিকচাঁদ গোস্বামির ভবনে কিছু দিন বাবুর বৈঠক ছয় লেই স্থানে আহিলাদের ব্যাপার অতি বাহুল্য ৰূপেই হইয়াছিল তথtয বসিধা সমযে২ যে সকল গীত রচনা করিতেন एठांशङ्ग ठाँउ ७ दt* अडि भएमाश्व शहैऊ । “ ब्रांस द्वांछदल्लड शां. য়ের কালোয়াৎ “আবুবরসর্থ, তছুবণে কহিয়াছিলেন একাধারে এক ব্যক্তি হইতে এৰূপ হওয়া অত্যন্থ অসম্ভব অতএব দৈব শক্তি ব্যতীত কখন এমন্ত সস্তুবে না ।