পাতা:বিশ্বকোষ পঞ্চম খণ্ড.djvu/২৫০

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


會 গয়া 變 eer [ ২৪৯ ] গয়া প্রধান •। এখনও হিন্দুগণ গয়ার আড়াইক্রোশ দক্ষিণে বুদ্ধগয়াস্থ বোধিতরমূলে পিণ্ডদান কুরিতে গিয়া থাকেন। বর্তমান গয়াক্ষেত্রে 8ಿರಿ বেদী বা তীর্থ আছে। গল্পলীয়া বলিয়া থাকেন, পূৰ্ব্বে ইহা অপেক্ষা আরও অনেক তীর্থ ছিল, কালক্রমে সে সমস্ত লোপ হইয়াছে। গয়াতীর্থযাত্রীগণ ঐ সকল তীর্থের মধ্যে কেহ ১টা, কেহ বা ২ট, কেহ কেহ ৩৮ট এবং কেহ বা ৪৫টই দর্শন ও তথায় পিণ্ডদান করিয়া থাকেন। ঐ সকল তীর্থদর্শনাদি সম্বন্ধে নিরম আছে । ত্রিস্থলীসেতু ও গরাযাত্রাপদ্ধতিতে লিখিত अॉ८छ्--- যে দিন গয়াযাত্রা করিবে, তাহার পূর্ব পূৰ্ব্ব দিনে একাছার, হবিষ্যতোজন ও স্ত্রীসংসর্গ ত্যাগ করিয়া শুচিভাবে থাকিবে, তৎপরদিন প্রাতঃস্নানাদি করিয়া দেশ কালনিয়মানুসারে গয়াযাত্রার সঙ্গরূপে উপবাস করিয়া সংকল্প করিষে। তৎপর দিন অর্থাৎ গয়াযাত্রাদিনে প্রাতঃকৃত্যাদি সমাপন ও ইষ্টপূজাদি করিবার পর মস্তক মুগুন করিয়া কুলাচারানুসারে শ্রাদ্ধ করিবে । শ্রাদ্ধান্তে নিজগ্রাম ৫ বার প্রদক্ষিণ করিয়া মৃত পিতৃপুরুষগণকে তাছার সহিত গয়ায় যাইতে অনুরোধ করিবেন । গয়ায় আসিলে র্তাহার পাণ্ডা ষান্ত্রীকে "இன் সকল দর্শনাদি করাইবার জন্ত সঙ্গে একজন ব্রাহ্মণ নিযুক্ত করিয় দেন । গয়ামাহীত্ম্যে লিখিত আছে (১ম দিবস) গয়ার আসিয়া সৰ্ব্বপ্রথমে সবস্ত্র ফন্তুর্তীর্থে পরে ব্ৰহ্মকুণ্ডে স্নান ও তর্পণ করিবে । পরে প্রেতপৰ্ব্বতে প্রাচীনাবীতী ও দক্ষিণমুগ্ধ হইয়া—

  • কব্যবালেtহনলঃ সোমে যমশ্চৈবাৰ্য্যম তথা । অগ্নিস্বাত্তা বৰ্ছিযদঃ সোমপা: পিতৃদেবতাঃ। আগচ্ছন্তু মহাভাগা: যুগ্নাভীরক্ষিতাস্বথ । মদীয়াঃ পিতরো যে চ কুলে জাত সনাতয়ঃ। তেষাং পিণ্ডপ্রদানায় আগতোহস্মি গয়ামিমাম্। তে সৰ্ব্বে তৃপ্তিমায়ান্তু শ্রাদ্ধেনানেন শাখুতীম্‌ ৷”

এই মন্ত্রদ্বারা পিতৃলোকের আবাহন ও পুজা করিয়া পিণ্ডদান করিবে । শ্ৰাদ্ধার্থ জল লইয়া প্রেতপৰ্ব্বতে রাখিয়া পরে সুবর্ণরেখাঙ্কিত শিলায় যাইয়া পাদশৌচাদি করিয়া পুৰ্ব্বদৰ্শিত “কবাবাল” ইত্যাদি মন্ত্রে আবাহন করিবে । পরে গায়ত্রী পাঠ করিয়া পঞ্চগষ্য দ্বারা শ্ৰাদ্ধস্থান শোধন করিবে । পরে প্রেভপৰ্ব্বতে শ্ৰাদ্ধ বা পিণ্ডদান করিয়া পিতৃগণ-ও -T-I আপনার প্রেতত্ব মুক্তিকামনায় সংকল্প করিয়া প্রেতপৰ্ব্বতে তিলমিশ্রিত সক্ত ও তিলযুক্ত অঞ্জলি প্রমাণ দান করিবে। অনন্তর প্রেতপূৰ্ব্বত হইতে নামিয়া গয়াগ্রামের উত্তরভাগে প্রায় আড়াইক্রোশ দুরে মহানদীর পশ্চিমভাগস্থ প্ৰেতশিলায় গমন করিষে। প্রায় ৪• • ধাপ সিড়ি বাছিয়া তবে প্রেতশিলায় উঠা ষার, এখানে পাদশোঁচ ও সংকল্প করিয়া “কব্যবাল” ইত্যাদি মন্ত্রে আবাহন এবং যথাশক্তি র্তাহদের শ্রাদ্ধ ও পিণ্ডদানমাত্র করিবে। পরে প্রেতশিলার নিসে প্রভাসপৰ্ব্বতে সঙ্গত মহানদীর রামতীর্থে যাইবে । মহাতারতে এই রামতীর্থের উল্লেথ নাই ষটে, কিন্তু মহানদীর উল্লেখ আছে, তন্মতে এই মহানদীতে স্নান করিয়৷ পিতৃলোক ও দেবগণের তর্পণ করিলে অক্ষয়লোক লাভ ও নিজ কুল উদ্ধার হয় । (বন ৮৪ অঃ) গয়ামছাত্ম্যের মতে এথানে “জন্মান্তরশতং সাগ্ৰং যন্ময় দুষ্কৃতং কৃতম্। তৎসৰ্ব্বং বিলয়ং যাতু রামতীর্থtভধেচনাৎ ॥” এই মন্ত্র পাঠ করিয়। স্নান করিবে । পরে শ্রাদ্ধ ও পিণ্ড দান করিয়1– - “রাম রাম মহাবাহো দেবনামভয়ঙ্কর । ত্বাং নমাম্যত্র দেবেশ মম নগুভু পাতকৰ্ম্ম ।’ - এই মন্ত্র দ্বারা রামকে প্রণাম করিবে । পরে যমরাজের নিকট প্রার্থনা করিয়া যমবলি ও কুকুরবলি দিবে (২) । গয়ামাছাত্মের মতে এই প্রথমদিনেই উত্তরমানসে গমন করিবে । তথায় মানস নামে একটা সরোবর অাছে, ইহ গয়ার প্রথমতীর্থ ও মুণ্ডপৃষ্ঠ পাহাড়ের উপর অবস্থিত । এখানে—এ“উত্তরে মানসে স্নানং করোম্যাক্সবিশুদ্ধয়ে । স্বৰ্য্যলোকাদিসংসিদ্ধিসিদ্ধয়ে পিতৃমুক্তয়ে ॥” গ• মা এই মন্ত্রপাঠপূর্বক স্নান করিবে, পরে দেব প্রভৃতির তর্পণ করিয়া পিণ্ডদান ও শ্রাদ্ধ করিবে । এথানে মৌনী হইয়া দক্ষিণমানসে যাইবে । উত্তর মানস ও উদীচীনদীর মধ্যে কনখল নামে পিতৃমুক্তিদায়ক একটা তীর্থ আছে, গয়ামাহীত্ম্যে ও অগ্নিপুরাণের মতে এই তীর্থে স্নান করিলে আয় পুনর্জন্ম হয় না। বিষ্ণুপদ মন্দিরের কিছু দূরে একটা সরোবর ও একটা স্বৰ্য্যমন্দির আছে, গয়ামাহাত্ম্যে ঐ স্বৰ্য্যমূৰ্ত্তি মেীনাৰ্ক নামে বর্ণিত। ঐ মন্দিরের নাটমণ্ডপ প্রায় দৈর্ঘ্যে ৩৯ ফিটু ও প্রন্থে

  • बाबू५बागैब्र भग्नामाशय्छा ५वर-भग्निभूहtr१७ ७३ मशरवाषिज्ब्रज्ञ छप्लर अttइ । यथाइitन भग्नांयाजांब दिवङ्ग१ मtषा विवृठ इहेरष ।

w \లి (६) उाग्नानाथ बाध्णलिङ्कङ भग्नायाजाणकडिएउ बिलीव्र विष्ण७ ७हेब्रण कद्धिदात्र विषाण थाप्छ । किउ बाच्न यूब्रागेत्र भग्नाभाश्ाप्ञ्चा अक्रण विषान मा पाकांद्र vऊाब्रामाc१ब्र मठ अश्१ न कब्रिग्ना शब्राभांशाएकाग्र निब्रभाश्रृंनारब्र जिसिद्ध इहेण ।