পাতা:বিশ্বকোষ সপ্তদশ খণ্ড.djvu/৪২০

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


বঙ্গদেশ (বৰ্ম্মবংশ ) [ 8२० ] বঙ্গদেশ (বৰ্ম্মবংশ ) দান করিয়া অশেষ পুণ্য সঞ্চা করিয়াছিলেন, সেই রাজাধিরাজ নৃপকুলশিরোমণি রাজাধিরাজ হৰিশ্বদেবের জয় হউক ॥৫ কবিশেখর প্রাচীন প্রমাণ বলে তিন শত বর্ধ পূৰ্ব্বে যে সকল কথা লিখিয়া গিয়াছিলেন, তাহার একটও অত্যুক্তি নহে। একান্ত্রকানল বা জুৰমেশ্বরের জনস্ত বাসুদেবের মন্দিরে ভবদেবঅক্টের যে কুলপ্রশস্তি উৎকীর্ণ আছে, তাহ হইতেও আমর জানিতে পারি, রাষ্ট্ৰী শ্রেণী সিদ্ধল গ্রামীণ অদ্বিতীয় পণ্ডিত ভৰজেৰ ভট্ট বঙ্গাধিপ হরিধৰ্ম্মদেবের একজন সচিব এবং ভবদেবের ফুল প্রশস্তি-রচয়িতা বাচস্পতিমিশ্র তাহার অন্তরঙ্গ বন্ধু ছিলেন। অনন্তু বাসুদেবের সুন্দর মন্দির ভবদেবেরই কীৰ্ত্তি । তিনি ও রাঢ়দেশে নানা পথ ও পান্থনিবাস নিৰ্ম্মাণ করাইয় সাধারণের সমূহ উপকার করিয়া গিয়াছেন। এক জন বাঙ্গালী ব্ৰাহ্মণের কীৰ্ত্তি উৎকলে কিরূপে প্রতিষ্ঠিত হইল ? এক সময়ে এই সন্দেহ হইয়াছিল। এখন বুঝিত্বে পারিতেছি যে, উৎকলে হরিবর্স্টার অধিকার বিস্তৃত হইয়াছিল বলিয়াই তাহার প্রিয় মন্ত্রী ভবদেব এখানে দেবকীৰ্ত্তি রক্ষায় সমর্থ হইয়াছিলেন। ভুবনেশ্বরের বর্তমান বিলুপ্তদের অপর পারে বহু মন্দির ধ্বংস অবস্থায় পড়িয়া রহিয়াছে, তাহার অধিকাংশ আমরা মহারাজ হরিবর্মদেবের কীৰ্ত্তি বলিয়া মনে করি। তিনি যে উৎকল ও নাগেন্দ্র পত্তন বা মাগপুর জয় করিয়াছিলেন, তাহাতে আর সঙ্গোছ করিবার কারণ দেখি না। তৎপূৰ্ব্বে বঙ্গে ও উত্তর রাঢ়ে বৌদ্ধ

  • "স্বস্তি সমস্ত নরপতিকুলললাম প্রোন্দও ভূজদওসম্মণ্ডিত্তবিকরালকরবালভয়-প্রকম্পিতদক্ষিণাপথগতাশেষরিপুরাজন্তজৈনবৌদ্ধাদি-বিধৰ্ম্মি-শৰ্ম্ম-সন্মদিন-খকীকৃত-সৰ্ব্বোৰৰপতি-গৰ্ব্বগৌরবো নাগেজপত্তনাপ্তনেস্কদেশবিজয়লঙ্কোদামজয়ঞ্জরেকাম্রকানন প্রতিষ্ঠাপিত হরিহয়-বিরিঞ্চিবৈদেহীরাঘবলক্ষ্মণ-হনুমদাস্তষ্টোত্তরশতাদ্ভূত বৈজয়ন্ত্ৰীবিভালিতামদগদ্ধপ্রন্থপ্রত্নপটলসৌন্দৰ্য্যাদিগুৰুত-নন্দনকামনবৈভবপরমামোদময়োভানসমলঙ্কৃতমুরপথসংস্পর্শি সুন্দরমন্দির-মলাকিনী-বিমলকীলালকমলকুলারেীবরশোশায়বিলাকৃন্দBBBBBBBBBBBBBDBBBBSBBBBBBBBBBBBS পুণপরিজ্ঞানলদ্ধানগুবৈচক্ষণ্য-বালভট্ট-ভট্টাচাৰ্য্যগর্গবাচস্পতিপ্ৰমুখবিশ্ব-বিখ্যাত সপ্তসচিৰ সাহচৰ্য্যনিৰ্ব্বর্জিত-সম্যকৃ স্বপররাষ্ট্রসৰ্ব্বBHBB DBBBBBBBBBBBBBBBBBBBBBBBBDBDS স্বচ্ছক্ষেপরিচারকৃতে প্রবর্তিত প্রশস্তবাসিন্ধত্বমস্তপ্রতিনিয়ন্তসীতি পরিসেৰনসম্প্রাপ্তপরমশখ মজাজৰুলিয়াস্কশেষজনপদবছমতাযুতকৰ্ম্ম জার্মচেত। ভূদেৰঙুজানার্শিতাশেষধৰ্ম্ম জয়ন্তাচ্চিরং রাখিরাজে৷ দেৰ শ্ৰীহরিষপূর্ণ।" ( রাখৰেজ কৰিশেখর )
  • शचन्न जांउँौत्र देकिशन ( डांचनकां७ ) * मोरल लक्रक्षकdèब्र कूलअभख्रि जड़ेषा।

প্রভাব এবং জৈন নরপতি বিজয়ী রাজেন্দ্রচোলের সহিত অঙ্গ, বঙ্গ, কলিঙ্গে জৈন প্রভাষও বিস্তৃত হইয়াছিল —মহাবীর হরিবৰ্ম্মদেব সেই সকল বৌদ্ধ জৈন প্রভাব থৰ্ব্ব করিতে সমর্থ হইয়াছিলেন। কবিশেখর হরিবর্গদেবের সপ্ত সচিবের মধ্যে যে বালভট্ট ও বাচস্পতির কথা লিখিয়াছেন, অনন্তবাসুদেবের মন্দিরন্থ কুলপ্রশস্তি হইতে ঐ দুই প্রধান সচিবের নাম বাহির হইয়াছে। বালভট্ট কুলপ্রশস্তিতে “বালবলতী ভুজঙ্গ ভবদেব ভট্ট” নামে খ্যাত। পরম বৈষ্ণব মহারাজ হরিবর্দ্ধদেব গৌড়, বঙ্গ ও রাঢ়দেশে বিশুদ্ধ বৈদিকাচার প্রবর্তনের জষ্ঠ যত্নবান হইয়াছিলেন। ফরিদপুর জেলাস্থ সামন্তসার হইতে আবিষ্কৃত হরিবর্মদেবের তাম্রশাসন হইতে জানা যায় যে, তিনি বেদার্থবাচক ঋগ্বেদী বৎস গোত্রজ কৃষ্ণধর ভট্টারককে ( ফরিদপুর জেলার অন্তর্গত ) বেঞ্জণিসার প্রভৃতি গ্রাম দান করিয়াছিলেন। এইরূপে তিনি বৈদিক বিপ্রতিলক শুনক যশোধর মিশ্রকে কোটালিপাড় দান এবং অপরাপর বৈদিক ব্রাহ্মণকেও সন্মানিত করিয়া বৈদিকাচায়-প্রচারে উৎসাহ দান করিয়াছিলেন । এই সময়ে সৰ্ব্ব শাস্ত্রদর্শী মন্ত্ৰিষর ভবদেব ভট্ট রাঢ়ীয় ব্ৰাহ্মণদিগের মধ্যে বিশুদ্ধ বৈদিকাচার প্রবর্তন করিবার অভিপ্রায়ে সামবেদীয় সংস্কারপদ্ধতি” রচনা করেন। অস্থাপি সেই পদ্ধতি অনুসারেই রাঢ়ীয় ব্রাহ্মণগণের সংস্কারাদি সম্পন্ন হইয়া থাকে । ভবদেৰ ভট্ট যেমন এক জন অসাধারণ মীমাংসক ছিলেন, র্তাহার বন্ধু বঙ্গাধিপের প্রধান মন্ত্রী বাচস্পতি মিশ্রও সেইরূপ এক জন সৰ্ব্বদর্শনবিদ অসাধারণ নৈয়ায়িক ছিলেন। তাহার যক্ষদর্শন টীকা ও ভাটানিবন্ধ সংস্কৃত সাহিত্য-ভাণ্ডারের অপূৰ্ব্ব রত্ন। তাহার কায়সূচীনিবন্ধে লিখিত আছে যে, এই গ্রন্থ “বশ্বন্ধ বনু বৎসরে” অর্থাৎ ৮৯৮ শকে (৯৭৬ খৃষ্টাঙ্গে ) রচিত হয়। ইহাই তাহার প্রথম রচনা বলিয়া অনেকে অনুমান করেন। ইহার পর তিনি মিথিলায় রাজসভায় সম্মানিত হন এবং তখায় ষড় দর্শনের টীকা রচনা করেন। পালরাজগণের প্রভাবে মিথিলায় বৌদ্ধাচার প্রবল হইলে বাচস্পতি মিশ্র ব্রাহ্মণভক্ত अभिणब्रारङ्गब्र नष्ठांग्र अांनंबन करग्नम । जमशईॉयलषैौ ब्रांप्अवচোলের আক্রমণে রণপুর রাজ্যশ্রষ্ট হইলে ৰচিম্পত্তি মিশ্রও তীখৰাল করিবার জন্ত উৎকল বাজা করেন। ঐ সময়ে হরিধৰ্ম্মজেৰেয় অদ্ভু্যদয় । তিমি বাচস্পতি মিশ্রেশ্ন অসাধারণ পাণ্ডিত্যদর্শমে উাহাকেই আপনার প্রধান মন্দ্ৰিন্থ প্রধান করেন। স্নাঘৰেন্দ্র কবিশেখর লিখিয়াছেন যে, কাঙ্কফুজে বৰনগম ● करजश्र आउँौद्र ऐछिशन ( बचानकाँश ) eतातच शब्रिकईरक्रसङ्ग छज चiींश् gुषं ।