পাতা:ভারত-প্রতিভা (প্রথম খণ্ড) - সতীশচন্দ্র মুখোপাধ্যায়.pdf/১১৪

উইকিসংকলন থেকে
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।

3ゃ。 , ভারত-প্ৰতিভা । মনের সংশয় দূর হইল না। এমন সরল উদার, নিষ্কাম ভালবাসা, অপূর্ব আত্মত্যাগ, এ সকল কি বিকৃত-মস্তিষ্কের ফল ?

মহর্ষি দেবেন্দ্রনাথের সহিত নরেন্দ্রনাথ বিশেষরূপে পরিচিত হইয়াছিলেন। মহর্ষির বিশ্বাস ছিল যে, কালে এই যুবক অসাধারণ কৃতিত্বের পরিচয় দিবে। এজন্য তিনি নরেন্দ্রনাথকে ধ্যান-ধারণা সম্বন্ধে বহুবিধ উপদেশ দিতেন। নরেন্দ্ৰনাথ উপাসনা, প্রার্থনা, ধ্যান-ধারণা করিয়াও হৃদয়ে শান্তি পাইতেন না। কিছুতেই তঁহার হৃদয়ে পরমানন্দ জনিত তৃপ্তি জন্মিত না। একদা ঈশ্বর লাভের জন্য ব্যাকুল হইয়া অধীরভাবে তিনি গৃহত্যাগ করিলেন। মহর্ষি দেবেন্দ্রনাথ তখন ভাগীরথী-বক্ষে, বজরায় অবস্থান করিতেন। নরেন্দ্ৰনাথ গঙ্গাতীরে গিয়া সেই বজরায় আরোহণ করিলেন নরেন্দ্রের প্রশ্নে দেবেন্দ্রনাথের ধান ভাঙ্গিয়া গেল। আবেগবিহবলচিত্তে নরেন্দ্ৰনাথ অধীর আগ্রহে প্রশ্ন করিলেন, “আপনি কি নিজে ভগবানের সাক্ষাৎকার লাভ করিয়াছেন ?” মহর্ষি তাহার সদুত্তর না দিয়া তাহাকে বুঝাইয়া দিলেন যে, ভগবৎ-সক্ষাতকার লাভ করা সহজে হইতে পারে না ; তবে যত্নের ফল পরে ফলিতে পারে। যোগীদিগের ন্যায় গভীর ভাবময় দৃষ্টি নরেন্দ্রের নয়নে পরিলক্ষিত হইতেছে, উপযুক্ত, ধ্যান-ধারণা করিলে কালে নরেন্দ্রনাথের ব্ৰহ্মজ্ঞানলাভ হইবে।

এ উত্তরে নরেন্দ্রনাথ সন্তুষ্ট হইতে পারিলেন না। মহাশক্তিশালী, ধৰ্ম্মপ্রাণ মহর্ষি দেবেন্দ্রনাথও যখন ভগবদর্শন লাভ করিতে পারেন নাই, তখন কে আর তঁহাকে সে প্রশ্নের প্রকৃত উত্তর দিতে পারে? কে তঁহাকে বলিয়া দিবে যে, এইরূপেই ভগবানকে লাভ করা যায় ? নরেন্দ্রনাথ সংশায়ান্দোলিত-হৃদয়ে দক্ষিণেশ্বরে গেলেন। ইতিপূর্বে তিনি বুহু ,