পাতা:মানিক গ্রন্থাবলী (প্রথম খণ্ড).pdf/১০৬

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই পাতাটির মুদ্রণ সংশোধন করা প্রয়োজন।


S 0& করিতে আরম্ভ করিয়াছিল। তাহার ইচ্ছা দুফোটা চোখের জল ফ্যালে । কিন্তু অশ্রু আজ দুর্লভ । জীবনটা সম্প্রতি নানাবিধ নাটকীয় উপাদানে এমনি অভিনব হইয়া উঠিয়াছে D0DL BDDB DD DD BBDDO BBS মণিঅর্ডারের রসিদগুলি খাচা-ছাড়া পাখীর মত সরসর করিয়া ঘরময় উড়িয়া বেড়াইতেছিল, সুমতির গায়ে কাটা দিয়া উঠিল । নন্দ বলিল 'জান সুমতি, উত্তেজনায় আমার যে জর এল সে শুধু মুক্তির আনন্দে নয়। নিজেকে খুনী বলে জানলে--” “খুনী কি গো ?’ সুমতি ভয়ানক চমকাইয়া উঠিল। “না না, চমকাবার কিছু নেই সুমতি । সে খুনের কথা বলছি না । তিন বছর ধরে মনে মনে যে কেদারের মারণ যজ্ঞ করেছিলাম সে তো আর অস্বীকার করবার উপায় নেই, তাই কেবলি মনে হচ্ছে সে লোক যে অপঘাতে মরল তার দায়িত্বটা আমারই । ইবসেনের একটা নাটকে-আচ্ছ, থাক ইবসেনের কথা।” সুমতি চুপ করিয়া রহিল। “শরীরটা এখন দুর্বল মনে হচ্ছে । রোগে ভুগেছি।” সুমতি তথাপি চুপ করিয়া রহিল। নন্দ ক্ষুন্ন হইযা বলিল 'বিশ্বাস করছি না ? কিন্তু সত্যি age, 3 A sudden shock to the mind and its subsequent disturbances may result in severe physical sickness. (P & 53 বলছি শোন । আনন্দ ব্যথা ভয় এই সব উত্তেজনা মনে দেখা দিলেই শরীরের অনেকগুলি গ্ল্যাণ্ড থেকে রসাস্ৰাব সুরু হয়। আনন্দ কম আর স্বাভাবিক হলে যে রস বার হয় শরীরের তাতে উপকার হয়, কিন্তু অস্বাভাবিক প্ৰবল আনন্দের রস ঠিক বিষের মত কাজ করে, ঠিক-” “চুপ করুন।' A. বলিতে বলতে নন্দ বেশ উৎসাহিত হইয়া উঠিতেছিল, থতামত খাইয়া চুপ করিল। তারপর হঠাৎ রাগ করিয়া বলিল “অক্ষয় বাবুকেই জিজ্ঞাসা কোরো কথাগুলি সত্য কি মিথ্যা। তিন বছর ওমনি মেডিকেল কলেজে পড়িনি সুমতি, কিছু কিছু সবই জানি।”

  • আচ্ছা । দুধটা খেয়ে ফেলুন।" મન મૂર્વ જી , ડિાથી દૂક શાફરી વનિન ‘નિઃ .િ করতে হবে ? লক্ষ্মা ছেলের মত ঘুমোবা ? না ক খ শিখবি ??

‘আপনার খুলী’ বলিয়া সুমতি চলিয়া যাইতেছিল, নন্দ ডাকিয়া ফিরাইল । ‘চলে যাও যে ? আশায় ঘুম পাড়িয়ে যাও । আমার আনন্দে বৈচিত্ৰ্য দিয়ে যাও ভাল চাও ত', নইলে রাতারাতি হাটফেল করব। ” যেন কতকাল जांनिक-Gहांदनी সুন্নতি উদ্ধতভাবে ঘুরিয়া দাড়াইল কিন্তু যে জবাব সে দিতে চাহিয়াছিল নন্দর মুখ দেখিয়া তাহা আর মুখ দিয়া বাহির করিতে পারিল না । শান্ত কণ্ঠে বলিল “কি করতে হবে বলুন।" নন্দ আঙ্গুল বাড়াইয়া বিছানাটা দেখাইয়া বলিল, “বালিশ সরিয়ে বিছানায় বোস, তোমার কোলে মাথা দিয়ে আমি শোব। ব্যস, আর কিছু না। আমি ঘুমিয়ে পড়য়ে চলে Cप७ ॥" সুমতি বিবেচনা করিয়া দেখিল, নন্দর দাবী যে অসঙ্গত নয় তাহার সপক্ষে যুক্তি আছে। আনন্দে তাহার বৈচিত্ৰ্য না আসিলে রাত্রে সত্যই সে ঘুমাইতে পরিবে না। সমস্ত রাত্রি এই উত্তেজনায় ছটফট করিয়! কাটাইলে আজিকার সামান্য অসুখ কাল বাড়িয়া যাওয়ার সম্ভাবনা। কিন্তু তাই বলিয়া এতরাত্রে এই উত্তেজিত মানুষটির মাথা কোলে নিয়া ইহার বিছানায় সে বসে কি করিয়া ? ভাবিয়া চিন্তিয়া সুমতি বলিল 'না । বোন বিধবা হয়েছে এই অজুহাতে এতবড় অন্যায় করতে আপনার না বাধুক, আমার বাঁধবে।’ কথাটার সমস্তটুকুর অর্থ বুঝিতে কয়েক মুহূৰ্ত্ত সময় নিয়া নন্দ চেয়ার ছাড়িয়া লাফাইয়া উঠিল। “তোমার সঙ্গে আর কোন দিন যদি আমি কথা বলিআচ্ছা তুমি যাও। আর এক মিনিট দাড়ালে তোমায় আমি সত্যি অপমান করে বসব সুমতি । এক্ষুণি তুমি আমার ঘর থেকে চলে যাও ।” সুমতি নীরবে চলিয়া গেল । নন্দ অপমান করিবে: বলিয়া নয়, আঁর দাড়াইয়া থাকার কোন প্রয়োজন ছিল না। বলিয়া । নন্দকে জানিতে তো তার বাকী ছিল না। নন্দ ছেলেমানুষা করিতে জানে ভাল করিয়াই, অপমান করিতে শেখে নাই আজও । উপরে উঠিয়া বারান্দায় পা দিতেই অক্ষয় খপ করিয়া সুমতির হাত ধরিয়া ফেলিল । “তুমি নন্দর ঘরে ছিলে ?” দুবিনীত প্রশ্ন। সুমতি মৃদুস্বরে ৰিলিল ছিলাম।” "কেন ছিলে ?” “নন্দ বাবুর ভগ্নীপতি মারা গেছে। খবর এসেছে, খুব অস্থির হয়ে পড়েছে, তাই-' অক্ষয় তাহার হাত ছাড়িয়া দিল । বলিল ‘কিছু মনে 6.कांgद्धा म भऊि ।' সুমতি অল্প একটু মাথা নাড়িয়া বলিল “না।” অক্ষয় কৈফিয়ৎ দিল : “মনটা ভাল নাই সুমতি । খোকা কেঁদে কেঁদে ঘুমিয়ে পড়ল আর তুমি ওদিকে গল্পে মেতে আছ ভেবে হঠাৎ কেমন রাগ হয়ে গেল । সুমতি বলিল “খোকা কেঁদেছিল ? কই শুনিনি তাঁ।’