ব্যবহারকারী আলাপ:Trinanjon

উইকিসংকলন থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
প্রিয় Trinanjon, উইকিসংকলনে স্বাগতম! এই প্রকল্পে আপনার আগ্রহের জন্য আপনাকে ধন্যবাদ; আমরা আশা করি আপনি এই সম্প্রদায় এবং এখানে আপনার কাজে আনন্দ পাবেন। আপনার যদি সাহায্যের প্রয়োজন হয় তাহলে, সহায়িকা পাতা দেখুন (বিশেষ করে লেখা যোগ এবং উইকিসংকলনের রচনাশৈলী) পাতা দুটো। আপনি সম্প্রদায় কে কোন সার্বজনীন কোন প্রশ্ন বা আলোচনা করতে আলোচনা সভা ব্যবহার করতে পারেন। সম্প্রদায়ের প্রবেশদ্বার আপনার কাজের তালিকা দিবে যা দিয়ে আপনি এখানে সাহায্য করতে পারেন। আপনার যদি কোন প্রশ্ন থাকে, তাহলে তা অবলীলায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। --বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৫২, ২১ মার্চ ২০১১ (UTC)

Invite to WikiConference India 2011[সম্পাদনা]

WCI banner.png

Hi Trinanjon,

The First WikiConference India is being organized in Mumbai and will take place on 18-20 November 2011.
You can see our Official website, the Facebook event and our Scholarship form.(last date for submission is 15 August 2011)

But the activities start now with the 100 day long WikiOutreach.

Call for participation is now open, please submit your entries here. (last date for submission is 30 August 2011)

As you are part of Wikimedia India community we invite you to be there for conference and share your experience. Thank you for your contributions.

We look forward to see you at Mumbai on 18-20 November 2011

মহাভারত (রাজশেখর বসু)[সম্পাদনা]

ভাই , মহাভারত (রাজশেখর বসু) এইটি এখন পাবলিক ডোমেইনে আসেনি। ২০২০ সালে লেখা যাবে। আপনাকে অনুরোধ করি আপনি কালীপ্রসন্ন সিংহ রচিত মহাভারত এল্কানে লিখুন। আমি মূল কপি এখানে আপলোড করে দিচ্ছি। Jayantanth (আলাপ) ১৫:৫২, ১০ নভেম্বর ২০১৩ (ইউটিসি)

"এল্কানে লিখুন" -কোথায় লিখব? আর কীসের মূল কপি কোথায় আপলোড করে দিচ্ছেন? -Trinanjon (আলাপ) ১০:৪১, ২০ নভেম্বর ২০১৩ (ইউটিসি)
এখানে বলতে আমি উইকিসংকলনের কথাই বলতে চেয়েছি। কালীপ্রসন্ন সিংহ রচিত মহাভারতের স্ক্যান করা করা কপি। বর্তমানে জান্নেন নিশ্চই প্রুফরিডের কাজকে বেশি উৎসাহ প্রদান করা হচ্ছে। Jayantanth (আলাপ) ১৪:৪২, ২১ নভেম্বর ২০১৩ (ইউটিসি)
স্ক্যান করা কপি দিলে তাতে কপিরাইট ভঙ্গ হবে না? আর তাছাড়া স্ক্যান করা কপি কোন ফরম্যাটে আসবে, ইমেজ (jpeg, jpg, png, gif) ফরম্যাটে নাকি পিডিএফ ফরম্যাটে? -Trinanjon (আলাপ) ১৫:৪৯, ২১ নভেম্বর ২০১৩ (ইউটিসি)
না, স্ক্যান করা কপি দিলে কপিরাইট ভঙ্গ হবে না। কারন কপিরাইটের নিয়ম অনুসারে আমাদের দুটি জিনিস চেক করতে হয়, এক, লেখকের মৃত্যুর ৬০ বছর পর সেই লেখকের সমস্ত লেখা পাবলিক ডোমেইনে চলে আসে। যেমন, রবীন্দ্রনাথ ( ১৮৬১-১৯৪১) তার আজ থেকে ৭২ বছর আগে জীবনাবসান হয়। জীবনানন্দ দাসের সমস্ত লেখা পাবলিক ডোমেইনে চলে আসবে ২০১৪ সালে। তাই পাবলিক ডোমেইনের সমস্ত লেখা স্ক্যান করা কপি দিলে কপিরাইট ভঙ্গ হবে না। দুই -প্রকাশ কাল- প্রকাশের ৬০ বছর পর পাবলিক ডোমেইনে চলে আসবে। যেমন আনন্দবাজার পত্রিকার ১৯২২ সাল থেকে ১৯৫৩ সাল পর্যন্ত প্রকাশিত সমস্ত সংস্করণ আজ পাবলিক ডোমেইনে চলে এসেছে। সেইগুলি পাওয়া গেলে তা বড়ই ঐতিসাসিক সম্পদ।

স্ক্যান করা কপি যেকোন ফরম্যাটে আসতে পারে, ইমেজ (jpeg, jpg, png, gif) ফরম্যাটে বা পিডিএফ ফরম্যাটে। বপইয়ের ক্ষেত্রে DJVU বা পিডিএফ ফরম্যাটে আপলোদ করা জন্য উৎসাহ দেওয়া হয়।

তার পর কিভাবে স্ক্যান কপি বই আপলোড করে কাজ করতে হয় তা জানার জন্য দেখুন-নির্ঘণ্ট:হরিলক্ষ্মী.djvu। আর কোন সাহায্য লাগলে বলবেন। রাজশেখর বসুর মহাভারত এখম উইকিসংকলনে রাখা যাবে না, কারন এইটি এখন পাবলিক ডোমেইনে আসেনি। কারন তার মৃত্যু হয়, ১৯৬০ সালে + ৬০ বছর= ২০২০ সালে পাবলিক ডোমেইনে চলে আসবে। Jayantanth (আলাপ) ১৮:৫৫, ২১ নভেম্বর ২০১৩ (ইউটিসি)

ধন্যবাদ। তাহলে কি রাজশেখর বসুর পাতাগুলি রিমুভ করে দেওয়া হবে? সেরকম হলে ইউনিকোড টেক্সটগুলি অন্যত্র সংরক্ষণ করে রেখে তবেই রিমুভ করা উচিত। কারণ টেক্সটগুলি চিরতরে হারিয়ে গেলে তা পুনরুদ্ধার করা সম্ভব নয়, আবার নতুন করে টাইপ করতে হবে। কারণ এই মুহূর্তে বাংলায় কোন ভাল ওসিআর পাওয়া যায়নি। -Trinanjon (আলাপ) ০৩:৫৩, ২৮ নভেম্বর ২০১৩ (ইউটিসি)

পুরাণপ্রবেশ[সম্পাদনা]

ধন্যবাদ Trinanjon, আপনি যা করছেন, তাতে বাংলা উইকিসংকলন ভরে উঠছে , ধিরে ধিরে। তবে আমার কাছে আমার ও বাংলা উইকিসংকলনের পক্ষ থেকে বিনিত অনুরোধ, আপনি যাই করছে্ন, একটি একটি করে কাজ শেষ করুন। তাতেই বাংলা উইকিসংকলনের মঙ্গল। আপনি এখন পর্যন্ত যেই কাজ কাজ করেছেন, তার বিস্তারিত তথ্য দেন নি। তাতে বুঝতে অসুবিধা হচ্ছে, আপনি লেখাগুলি কোন বই থেকে লিখছে্ন?। তা নিজের কাছে থাকা বই থেকে লিখলে, বইটির বিস্তারিত বর্ণানা দিন, প্রকাশের সাল ও তারিখ, প্রকাশক ইত্যাদি। তাতে সবার বুঝতে সুবিধা হয়। আপনি উপরের মত কোনো ওয়েবসাইটের লিঙ্কের মাধ্যমেও জানাতে পারেন।পাবলিক ডোমেনের আওতাভুক্ত অনেক বইই http://dspace.wbpublibnet.gov.in:8080/jspui/ এ আছে। তাই দয়া করে আমাদের সাহায্য করুন।--Jayantanth (আলাপ) ০৯:৪৪, ১৪ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)

ঃ আপনি ঠিক কোনটার উপর কাজ করতে চান আমাকে জানান। তাতে সুবিধা হয়। এখানে প্রুফরিড করে কাজ করার একটি বিষেষ টুল আছে, যা যাচাই করনের কাজ হয়। তাহলে আমি সংশ্লিশট বইটির পিডিএফ কপি কে আমি এখানে আপলোড করে দেব, তাতে কাজটি সুবিধা হবে। এবং আমি আপনাকে শিক্ষিয়ে দেব, কিভাবে প্রুফরিড করে কাজ করা হয় এখানে। আর যে কোন রকম সাহায্যের জন্য আমার সাথে যোগাযোগ করুন।--Jayantanth (আলাপ) ০৯:৪৮, ১৪ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)

আমি পুরাণ আর মহাকাব্য বিষয়ক কাজগুলি করতে চাই। আমি ই-বুক সংগ্রহ করি মূলত আপনার দেওয়া লিঙ্ক থেকে (ওয়েস্ট বেঙ্গল পাবলিক লাইব্রেরি নেটওয়ার্ক)। কিন্তু সমস্যা হল কোন একটি নির্দিষ্ট বইয়ের সমস্ত পাতা এখানে একসাথে পাওয়া সম্ভব হয় না সবসময়। আর দ্বিতীয় সমস্যা হল বাংলায় কোন কার্যকরী ওসিআর নেই যা দ্বারা স্ক্যান করা মুদ্রিত অক্ষরকে ইউনিকোডে রূপান্তরিত করা যায়। তাই যা পাচ্ছি তা যদি পাবলিক ডোমেনে হয় তো সেটাই টাইপ করে দিচ্ছি। -Trinanjon (আলাপ) ০৫:৩৭, ১৫ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)


সমস্যাঃ

কোন একটি নির্দিষ্ট বইয়ের সমস্ত পাতা এখানে একসাথে পাওয়া সম্ভব হয় না সবসময়।
ঊ- আমি আপনার জন্য বইগুলি এখানে আপলোড করে দেব। এবং পুরো পিডিএফ সকল পাতাই পাওয়া সম্ভব, শুধু আপনি কোন কোন বই চান আমাকে জানান। বা তালিকা দিন।
বাংলায় কোন কার্যকরী ওসিআর নেই যা দ্বারা স্ক্যান করা মুদ্রিত অক্ষরকে ইউনিকোডে রূপান্তরিত করা যায়।
ঊ- বাংলা কম্পিউটিং এর ক্ষেত্রে এটা এক পরিচিত সমস্যা। এখনো পর্যন্ত বাংলা লিপির প্রামান্য ওসিআর নেই। এটা বাংলার জন্য দুর্ভাগ্যের। এমন কি ভারতীয় কোন ভাষায় ওসিআর নেই। এটি অনেক গবেষণার ব্যাপার। তবে কিছু কিছু জায়গায় ওসিআর টৈরির কাজ হয়েছে ও হচ্ছে। প্রামান্য ওসিআর কবে পাওয়া যাবে সেই ব্যাপারে আমার কিছু বলার নেই, তবে ইংরেজি লিপি নিয়ে অনেক গবেষণা হয়েছে বলেই ওসিআর তৈরির কাজটা সহজ হয়েছিল, বাংলার ক্ষেত্রে তেমন কোনো গবেষণা হচ্ছে বলে আমার জানা নেই। বাঙালি বা বাংলার বিশ্ববিদ্যালয় এই ব্যপারে এগিয়ে আসলেই তবে সম্ভব হবে। বাংলার বিশ্ববিদ্যালয় গুলি ব্যপারে উদাসিন। বাংলা লিপির উপর কয়জন পিএইচ ডি করে আমার জানা নেই। আর এখন তো কপি পেস্টের যুগ, ছাত্ররা থিসিস লেখে উইকিপিডিয়া থেকে কপি পেস্ট করে। আপনি এটা ব্যবহার করে দেখতে পারেন। --Jayantanth (আলাপ) ১২:২৫, ১৫ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)
আপাতত কালীপ্রসন্ন সিংহের মহাভারত হলেই চলবে। -Trinanjon (আলাপ) ১৩:৩২, ১৬ জানুয়ারি ২০১৪ (ইউটিসি)