বুদ্ধের জীবন ও বাণী

উইকিসংকলন থেকে
Jump to navigation Jump to search
 

বুদ্ধের জীবন ও বাণী

 

শ্রীশরৎকুমার রায়

 

মূল্য বারো আনা মাত্র

 


 

প্রকাশক
শ্রীপ্রিয়নাথ দাশগুপ্ত
ইণ্ডিয়ান্‌ পাব্লিশিং হাউস
২২৷১ কর্ণওয়ালিস ষ্ট্রীট, কলিকাতা

 

কান্তিক প্রেস
২০, কর্ণওয়ালিস ষ্ট্রীট, কলিকাতা—শ্ৰীহরিচরণ মান্না দ্বারা মুদ্রিত
এই পুস্তকের ১ হইতে ৬৪ পৃষ্ঠা কলিকাতার ২৯নং কালিদাস সিংহ লেন
“ফিনিক্স প্রিন্টিং ওয়ার্কস”এ মুদ্রিত।


 

বুদ্ধের জীবন ও বাণী ৬.jpg
উৎসর্গ

ঈড‌্যো বন্দ্যশ্চ। অথর্ব্ব ৫,১২,৩
ইমা ব্ৰহ্ম ক্রিয়ত আবর্হিঃ সীদ। অথৰ্ব্ব ২৪,২৩,২৩
স চেতসো মে শৃণুতেদ মুক্তম্। অ ১,৩০,২
দদামি তদ্ যৎ তে অদত্তো অস্মি।
দেহিনু মে যন্‌ মে অদত্তো অসি।
সখা নো অসি পরমং চ বন্ধুঃ॥ অথর্ব্ব ৫,১১

হে অর্চ্চনীয়, হে বন্দনীয়, এই কয়টি ব্রহ্মবাণী রচিত হইয়াছে, তুমি এই আসনে উপবেশন কর। মনোযোগ করিয়া আমার এই উক্তি শ্রবণ কর। তোমাকে যাহা আমার দেওয়া হয় নাই, তাহা আজ আমি তোমার চরণে নিবেদন করিতেছি। তুমিও যাহা আমাকে এখনও দাও নাই, তাহা আমাকে দাও। তুমি যে আমাদের সকলের সখা, আমাদের সকলের পরম বন্ধু।

(অথর্ব্ব সংহিতা)

 যিনি সমগ্র জগতের কবি, এই আশ্রমের আচার্য্য এবং আমাদের অর্চ্চনীয় ও বন্দনীয় সেই পূজ্যপাদ আচার্য্য শ্রীযুক্ত রবীন্দ্রনাথ ঠাকুর মহাশয়ের শ্ৰীচরণে আমার রচিত এই সামান্য অঞ্জলি ভক্তিভরে নিবেদন করিতেছি। তিনি কৃপাপূর্ব্বক ইহা গ্রহণ করিয়া তাঁহার প্রসন্ন আশীর্ব্বাদের দ্বারা আমাকে চরিতার্থ করুন।

শান্তিনিকেতন,
২৫এ বৈশাখ, ১৩২১

ভক্তি-প্রণত
শ্রীশরৎকুমার রায়।

 

নিবেদন

 এই গ্রন্থে মহাপুরুষ বুদ্ধের সাধনার সংক্ষিপ্ত ইতিহাস এবং স্থূল স্থূল উপদেশগুলি সঙ্কলিত হইল। এই রচনাকার্য্যে আমি বৌদ্ধ শাস্ত্রীয় কয়েকখানি গ্রন্থ এবং রিসডেভিড, পলকেরাস, এড্‌মাণ্ডহোম্‌স, ভিক্ষুশীলাকর, সুজুকি প্রভৃতি মহাত্মাদিগের রচনা হইতে সাহায্য পাইয়াছি। উল্লিখিত গ্রন্থকার মহাশয়দিগের নিকটে আমি অন্তরের কৃতজ্ঞতা জানাইতেছি।

 শ্রদ্ধাস্পদ বন্ধু শ্ৰীযুক্ত ক্ষিতিমোহন সেন ও ভক্তিভাজন পণ্ডিত শ্রীযুক্ত বিধুশেখর শাস্ত্রী মহাশয় আমার রচিত এই গ্রন্থখানি আদ্যন্ত পাঠ ও সংশোধন করিয়া দিয়াছেন। ক্ষিতিমোহন বাবু এই পুস্তকের ভূমিকা লিখিয়া দিয়াছেন। পূজনীয় পণ্ডিত শ্ৰীযুক্ত হরিচরণ কাব্যবিনোদ মহাশয় গ্রন্থের প্রুফ সংশোধন করিয়া দিয়াছেন। এই সকল শুভার্থী বন্ধুদিগকে আজ গভীর কৃতজ্ঞতা জানাইতেছি।

 এই পুস্তকের জন্য শ্ৰীমান মুকুলচন্দ্র দে, শ্ৰীমান সন্তোষ কুমার মিত্র এবং শ্ৰীমান মণীন্দ্রভূষণ গুপ্ত চিত্র অঙ্কন করিয়া দিয়াছেন। তাহাদিগকে আন্তরিক ধন্যবাদ দিতেছি। যাঁহাদের উৎসাহে এই পুস্তক রচিত এবং মুদ্রিত হইয়াছে তাহাদের মধ্যে অধ্যাপক শ্রীযুক্ত চুণীলাল মুখোপাধ্যায় ও সুহৃদ্‌বর শ্রীযুক্ত হরেন্দ্র নারায়ণ কবিরঞ্জন মহাশয়দের নাম বিশেষভাবে উল্লেখযোগ্য। তাঁহাদিগকে আমি আন্তরিক কৃতজ্ঞতা জানাইতেছি।

 নানা অনিবাৰ্য্য কারণে এই পুস্তকখানি দুই প্রেসে মুদ্রিত হইল এবং মুদ্রাঙ্কণে বহু ক্রটী ও ভ্রম-প্রমাদ রহিয়া গেল।

শান্তিনিকেতন
বোলপুর
৯ই বৈশাখ ১৩২১

 

শ্রীশরৎ কুমার রায়

সূচী

 জীবন—
 
 
 
  ১০
  ১৩
  ২২
  ৩০
  ৩৬
  ৫১
 বাণী—
 
  ৭১
  ৭৭
  ৮২
  ৯০
  ৯৫
  ১০১
  ১০৮
  ১১৮
  ১২৮
  ১৩৪


এই লেখাটি মার্কিন যুক্তরাষ্ট্রে পাবলিক ডোমেইনে অন্তর্গত কারণ এটি ১৯২৩ খ্রিষ্টাব্দের ১লা জানুয়ারির পূর্বে প্রকাশিত।


লেখক ১৯৪৬ সালে মারা গেছেন, তাই এই লেখাটি সেই সমস্ত দেশে পাবলিক ডোমেইনে অন্তর্গত যেখানে কপিরাইট লেখকের মৃত্যুর ৭০ বছর পর্যন্ত বলবৎ থাকে। এই রচনাটি সেই সমস্ত দেশেও পাবলিক ডোমেইনে অন্তর্গত হতে পারে যেখানে নিজ দেশে প্রকাশনার ক্ষেত্রে প্রলম্বিত কপিরাইট থাকলেও বিদেশী রচনার জন্য স্বল্প সময়ের নিয়ম প্রযোজ্য হয়।